• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অ্যাডিলেডে মিথ ভেঙেছিলেন দাদা সৌরভ, পর্যুদস্ত ধোনির গ্লানি ভুলিয়েছিলেন ভাই কোহলি!

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে বর্ডার-গাভাসকর ট্রফির প্রথম ম্যাচ অনুষ্ঠিত হতে চলেছে অ্যাডিলেড ওভালে। দিন-রাতের ফর্ম্যাটে দুই দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই আশা করছেন ক্রিকেট প্রেমীরা। তার আগে দেখে নেওয়া যাক অস্ট্রেলিয়ার এই মাঠে টেস্টে মুখোমুখি সাক্ষাতে কোন দলের পাল্লা ভারী। ১৯৪৮ সাল থেকে চলে আসা মিথ ভেঙেছিলেন ভারতের কোন অধিনায়ক, তাও দেখে নেওয়া যাক।

অ্যাডিলেড ওভালে লড়াই শুরু

অ্যাডিলেড ওভালে লড়াই শুরু

অ্যাডিলেড ওভালে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে প্রথম টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল ১৯৪৮ সালের ২৩ জানুয়ারি। ওই ম্যাচ এক ইনিংস ও ১৬ রানে জিতেছিল অস্ট্রেলিয়া। বিশ্বের ইতিহাসে ২৯৪তম টেস্ট ম্যাচ ছিল সেটি।

অ্যডিলেড ওভালে শেষ লড়াই

অ্যডিলেড ওভালে শেষ লড়াই

অ্যাডিলেড ওভালে ২০১৮ সালের ৬ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হওয়া টেস্ট ম্যাচে শেষ বার অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল ভারত। ৩১ রানে ম্যাচ জিতেছিল টিম ইন্ডিয়া। সেই ম্যাচ ছিল বিশ্বের ইতিহাসে ২৩৩৩তম টেস্ট।

জিত-হারের পরিসংখ্যান

জিত-হারের পরিসংখ্যান

অ্যাডিলেড ওভালে এখনও পর্যন্ত ১২ বার টেস্টে মুখোমুখি হয়েছে দুই দল। সাত বার মোকবিলা জিতেছে অস্ট্রেলিয়া। এই মাঠে মাত্র দুই বার টেস্ট জিতেছে ভারতীয় ক্রিকেট দল। তিন বার দুই দলের টেস্ট ম্যাচ অমীমাংসিত ভাবে শেষ হয়েছে।

মিথ ভেঙেছিলেন সৌরভ

মিথ ভেঙেছিলেন সৌরভ

১৯৪৮ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত অ্যাডিলেডে মুখোমুখি সাক্ষাতে দাপট অব্যাহত ছিল অস্ট্রেলিয়ার। সাতটি টেস্টের পাঁচটি জিতে বসেছিল অজি শিবির। দুটি ম্যাচ ড্র হয়েছিল। ২০০৩ সালে সেই মিথ ভেঙেছিল কিংবদন্তি সৌরভ গঙ্গোপাধ্যায় নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। ওই বছর অ্যাডিলেডে স্টিভ ওয়া নেতৃত্বাধীন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪ উইকেটে জয় পেয়েছিল মেন ইন ব্লু। ২৩৩ রানের অনবদ্য ইনিংস খেলে জয়ের কারিগর হয়েছিলেন গ্রেট রাহুল দ্রাবিড়। যোগ্য সঙ্গত দিয়েছিলেন ভিভিএস লক্ষ্মণ (১৪৮)।

সম্মান রেখেছিলেন কোহলি

সম্মান রেখেছিলেন কোহলি

২০১৮ সালে অ্যাডিলড ওভালে বিরাট কোহলি নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে মুখোমুখি হয়েছিল। ম্যাচ ৩১ রানে জিতেছিল টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসে ১২৩ ও দ্বিতীয় ইনিংসে ৭১ রান করে ম্যাচের নায়ক হয়েছিলেন চেতেশ্বর পূজারা। দাদা সৌরভের সম্মান রেখেছিলেন ভাই বিরাট।

পারেননি ধোনি

পারেননি ধোনি

২০১২ সালে মহেন্দ্র সিং ধোনি নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল অ্য়াডিলেডে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল। সেই ২৯৮ রানের লজ্জাজনক হারের মুখ দেখতে হয়েছিল টিম ইন্ডিয়াকে।

আইএসএলে বেশ পিছিয়ে থাকা গোয়া ও ওড়িশার মুখোমুখি সাক্ষাতে কাদের পাল্লা ভারী?

English summary
India vs Australia test captincy record in Adelaide Oval
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X