• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারত-অস্ট্রেলিয়া সিরিজে বাড়ছে টেস্টের সংখ্যা, ODI ও T20I নিয়ে বিরাট পদক্ষেপ আইসিসির

Google Oneindia Bengali News

আইসিসি ২০২৩ সালের মে থেকে ২০২৭ সালের এপ্রিল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটের ক্রীড়াসূচি কয়েক দিনের মধ্যেই চূড়ান্ত করবে। খসড়া যে সূচি তৈরি হয়েছে তাতে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে পাঁচ টেস্টের সিরিজের কথা বলা হয়েছে। সেটা যদি হয় তাহলে ১৯৯২ সালের পর ফের পাঁচ টেস্টের সিরিজ খেলবে ভারত-অস্ট্রেলিয়া। ত্রিদেশীয় সিরিজের পাশাপাশি টি ২০ আন্তর্জাতিকের পাঁচ ম্যাচের সিরিজের উপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

পাঁচ টেস্টের ভারত-অস্ট্রেলিয়া সিরিজ

পাঁচ টেস্টের ভারত-অস্ট্রেলিয়া সিরিজ

২০১৮-১৯ মরশুমে এশিয়ার প্রথম দেশ হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জেতে ভারত। ২০২০-২১ মরশুমে বেশ কয়েকজন তারকাকে ছাড়া সিরিজে পড়েও ২-১ ব্যবধানে ভারত ডাউন আন্ডারে সিরিজ জিতেছিল। তখন থেকেই বর্ডার-গাভাসকর ট্রফি পাঁচ টেস্টের সিরিজ হিসেবে আয়োজনের দাবি জোরালো হতে থাকে। বিসিসিআই ও ক্রিকেট অস্ট্রেলিয়াও তাতে সহমত হয়েছে এবং আগামী ফিউচার ট্যুরস প্রোগ্রাম থেকেই পাঁচ টেস্টের ভারত-অস্ট্রেলিয়া সিরিজ আয়োজন করা হবে।

ভারতের অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড সফর

ভারতের অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড সফর

এখনও পরবর্তী যে এফটিপির খসড়া সূচি তৈরি হয়েছে তার ভিত্তিতে ইএসপিএন ক্রিকইনফো দাবি করেছে, ২০২৪ সালের ডিসেম্বরে পাঁচ টেস্টের সিরিজ খেলতে ভারত অস্ট্রেলিয়ায় যাবে। সেই সিরিজ চলবে জানুয়ারি অবধি। এরপর ফিরতি সফরে অস্ট্রেলিয়া ভারত সফরে আসবে ২০২৭ সালের গোড়ার দিকে। এই সিরিজ দুটি ২০২৩ থেকে ২০২৫ এবং ২০২৫ থেকে ২০২৭-এর আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত হিসেবে ধরা হবে। এ ছাড়া ইংল্যান্ড ২০২৪ সালের গোড়ার দিকে ভারতে পাঁচ টেস্টের সিরিজ খেলতে আসবে। ভারত ২০২৫ সালে ইংল্যান্ড সফরে যাবে। অস্ট্রেলিয়া সিরিজের মতো ভারত-ইংল্যান্ড সিরিজও আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী দুটি সংস্করণের মধ্যে থাকবে।

চার বছরে ৩৮টি টেস্ট

চার বছরে ৩৮টি টেস্ট

খসড়া সূচি অনুযায়ী, ২০২৩ সাল থেকে ২০২৭ অবধি ভারত সবমিলিয়ে ৩৮টি টেস্ট খেলবে। এই সময়কালে সবচেয়ে বেশি টেস্ট খেলবে ইংল্যান্ড, ৪২টি। অস্ট্রেলিয়া ৪১টি টেস্ট খেলবে। এ ছাড়া ৩০টির বেশি টেস্ট খেলবে বাংলাদেশ (৩৪) ও নিউজিল্যান্ড (৩২)। দুটি দেশের সহমতের ভিত্তিতেই আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে টেস্ট সিরিজগুলি হচ্ছে। আইসিসির বার্ষিক কনফারেন্স বার্মিংহ্যামে রয়েছে জুলাইয়ের ২৫ ও ২৬ তারিখ। তারপরই চূড়ান্ত সূচি ও দিনক্ষণ নির্ধারিত হতে পারে। ভারত ২০২৪ সালের অক্টোবর-নভেম্বরে দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ খেলবে। এ ছাড়া ভারত বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ খেলবে বলে জানা যাচ্ছে ২০২৩ থেকে চার বছরে অনুষ্ঠেয় আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি সংস্করণে।

ত্রিদেশীয় একদিনের সিরিজে গুরুত্ব

ত্রিদেশীয় একদিনের সিরিজে গুরুত্ব

৫০ ওভারের বিশ্বকাপের যোগ্যতা অর্জনে যে সুপার লিগ রয়েছে তা উঠে যাচ্ছে ২০২৩ সাল থেকে। এর ফলে আরও বেশি দ্বিপাক্ষিক ওডিআই সিরিজ বা ত্রিদেশীয় সিরিজ আয়োজন করতে পারবে বিভিন্ন বোর্ড। ২০২৫ সালে পাকিস্তান নিজেদের দেশে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে একটি ত্রিদেশীয় সিরিজ খেলবে। ওই বছর পাকিস্তানে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফির আগেই হবে সিরিজটি। ওই বছরের জুন-জুলাইয়ে জিম্বাবোয়ে তাদের দেশে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাকে নিয়েই আয়োজন করবে ত্রিদেশীয় ওডিআই সিরিজ। ২০২৬ সালের নভেম্বরে পাকিস্তানে হবে আরেকটি ত্রিদেশীয় সিরিজ, তাতে শ্রীলঙ্কার সঙ্গে আরেকটি কোন দেশ খেলবে তা চূড়ান্ত হয়নি।

ভারতের বিরুদ্ধে টি ২০ সিরিজ খেলার আগ্রহ

ভারতের বিরুদ্ধে টি ২০ সিরিজ খেলার আগ্রহ

টি ২০ আন্তর্জাতিকে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনে বাণিজ্যিক স্বার্থের কথা মাথায় রাখা হচ্ছে। আর সেই কারণে পাঁচ ম্যাচের টি ২০ সিরিজে গুরুত্ব আরোপ করা হয়েছে। ২০২৩ থেকে ২০২৭ সাল অবধি যে আন্তর্জাতিক ক্রীড়াসূচি হচ্ছে তাতে ১৫টি এমন টি ২০ সিরিজ হবে যাতে থাকবে পাঁচটি করে ম্যাচ। এর মধ্যে ৯টিতেই খেলবে ভারত। কয়েকটি সিরিজ এখনও চূড়ান্ত হওয়া বাকি।

English summary
India and Australia Set To Battle For Border-Gavaskar Trophy Over Five Tests In Next ICC FTP Cycle. Focus On ODI Tri Series And 5-Match T20I Series.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X