• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চেন্নাই টেস্টে কোন স্পিনারদের দুই দলের প্রথম একাদশে দেখছেন সৌরাশিস?

ওয়ানইন্ডিয়া এক্সক্লুসিভ

চেন্নাইয়ের চিপকে কাল থেকে ভারত-ইংল্যান্ড (India England Test) টেস্ট সিরিজ শুরু হচ্ছে। বিরাট কোহলি (Virat Kohli) ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, চিপকে যেমন উইকেট হয়, এটিও তেমনই। এই পরিস্থিতিতে কেমন হতে পারে দুই দলের বোলিং কম্বিনেশন? ওয়ান ইন্ডিয়া বেঙ্গলিকে নিজের মতামত জানিয়েছেন বাংলার প্রাক্তন ক্রিকেটার ও কোচ সৌরাশিস লাহিড়ী (Saurashish Lahiri।

চেন্নাই টেস্টে কোন স্পিনারদের দুই দলের প্রথম একাদশে দেখছেন সৌরাশিস?

৩৩০ দিন পর ভারতের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে। কী ব্যবধানে কে জিতবে তা আগেভাগে বলতে নারাজ সৌরাশিস। তবে তিনি নিশ্চিত, ভারত (Indian Cricket Team) ও ইংল্যান্ড দুটোই যেহেতু কোয়ালিটি টিম, ফলে খুব উপভোগ্য সিরিজ হবে। ভারত অস্ট্রেলিয়া থেকে সিরিজ জিতে ফিরেছে। সবচেয়ে বড় কথা প্রথম টেস্টে ৩৬ রানে গুটিয়ে গিয়ে হেরে যাওয়ার পর অনেক তারকা ছাড়াই অসাধারণভাবে ঘুরে দাঁড়িয়ে যেভাবে সিরিজ জিতেছে তাতে দলের মনোবল এমনিতেই তুঙ্গে। এরপর বিরাট কোহলি, ইশান্ত শর্মা দলের সঙ্গে যোগ দেওয়ায় ভারত নামছে পূর্ণশক্তি নিয়েই। অন্যদিকে, ইংল্যান্ডও শ্রীলঙ্কায় সিরিজ জিতে এসেছে। জো রুট, জেমস অ্যান্ডারসনদের সঙ্গে যোগ দিয়েছেন বেন স্টোকস, জোফ্রা আর্চাররা। ইংল্যান্ড দলে এমন ক্রিকেটাররা আছেন যাঁদের ব্যক্তিগত পারফরম্যান্স, পরিসংখ্যান তাক লাগিয়ে দেওয়ার মতো। ফলে ক্লোজ কনটেস্ট হবে বলেই ধারণা সৌরাশিসের। তিনি বলেন, ভারত দেশের মাটিতে খেলবে এটা যেমন ঠিক, তেমনই বাইশ গজে কোনও বিশেষ দিনে পারফরম্যান্স যে ভালো করবে শেষ হাসি হাসবে সেই দল। সকলে নিজেদের উজাড় করে দিতে চাইবেন। আর সেই পারফরম্যান্সে যে টেক্কা দেবেন সেটাই ফারাক গড়ে দেবে। আমি তো বলব, ভারত এগিয়ে শুরু করবে, তবে সেটা একটু এগিয়ে।

সৌরাশিস লাহিড়ী বলেন, আমি উইকেট দেখিনি। তবে যাঁরা ওখানে রয়েছেন পিচ দেখে যদি তাঁরা মনে করেন প্রথম দিন থেকে বল ঘুরবে তবে তিন স্পিনারে যাওয়াই উচিত। ভারতীয় দল তিন স্পিনারে খেলবে বলেই মনে হচ্ছে। আমি কুলদীপ যাদবকে প্রথম একাদশে দেখছি না। কারণ, অনেকদিন ধরেই কুলদীপ কাঙ্ক্ষিত ফর্মে নেই। বরং অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিনের ব্যাটের হাতও ভালো। তাঁদের সঙ্গে ওয়াশিংটন সুন্দরকে খেলানো উচিত। অস্ট্রেলিয়া সফরে যেভাবে তাঁর অভিষেক হয়েছে, যে পারফরম্যান্স তিনি উপহার দিয়েছেন, ব্যাট করতে পারেন, তাই সুন্দরকে দেখতে চাই ভারতের প্রথম একাদশে।

হার্দিক পাণ্ডিয়া অনুশীলনে ব্যাট ও বল করার ছবি এদিন সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। লাল বলের ক্রিকেটে ভারতীয় দলের সঙ্গে ফিরতে পেরে তাঁর ভালো লাগার উপলব্ধির কথা জানিয়েছেন। ২০১৮ সালে সাউদাম্পটনে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলার পর আর টেস্ট খেলেননি হার্দিক। তিনি প্রথম একাদশে থাকবেন না বলেই ধারণা সৌরাশিসের। তাঁর যুক্তি, হার্দিক টেস্টে বোলিং করার মতো ১০০ শতাংশ ফিটনেস লেভেলে পৌঁছননি বলেই মনে হচ্ছে। ফলে ইশান্ত শর্মা ও যশপ্রীত বুমরাই থাকবেন প্রথম একাদশে।

চোটের কারণে ইংল্যান্ড দল থেকে ছিটকে গিয়েছেন ক্রলি, এসেছেন অলি পোপ। সৌরাশিস বলেন, ইংল্যান্ডের এই দলে তারুণ্যের সঙ্গে অভিজ্ঞতার ভালো মিশেল রয়েছে। ইংল্যান্ডও তিন স্পিনার নিয়ে নামতেই পারে। আর যদি দুই স্পিনারে নামে তাহলে জ্যাক লিচের সঙ্গে মঈন আলিকেই খেলানো উচিত। মঈনের ভারতে খেলার অভিজ্ঞতা আছে, ভারতকে বেগও দিয়ছেন আগে। যদিও বেসকে ইংল্যান্ড কয়েক মাস ধরে খেলাচ্ছে, শ্রীলঙ্কায় বেস-লিচ জুটি সফল, তবু দুই স্পিনারে নামলে লিচের সঙ্গে মঈনকে খেলানো উচিত। মঈন ব্যাট করেন ভালো, সেই সঙ্গে এমন সিরিজে অভিজ্ঞতাও কাজে লাগানো উচিত।

Unlock : স্কুলের পর এবার খুলতে চলেছে স্টেডিয়াম, স্পোর্টস কমপ্লেক্স ও সুইমিংপুল

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের আগে কৃষক আন্দোলন নিয়ে সরব বিরাট! কী বললেন রান মেশিন!ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের আগে কৃষক আন্দোলন নিয়ে সরব বিরাট! কী বললেন রান মেশিন!

English summary
India should go with three spinners says Saurashish Lahiri in Chennai test agianst England
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X