• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'০৩-র জো'বার্গ থেকে '১১-র মুম্বই, বিশ্বকাপ সফরে জাহিরের পারফরম্যান্স আজও অবাক করে

ভারতীয় ক্রিকেটর অন্যতম তারকা খেলোয়াড় জাহির খান। বিশ্বকাপ সফরে তাঁর ঝুলিতেও রয়েছে একাধিক উজ্জ্বল পর্ব। ২০০৩ থেকে ২০১১ সাল পর্যন্ত তাঁর বিশ্বকাপ সফরের পরিসংখ্যানের মানচিত্রও বেশ চমকপ্রদ।

০৩-র জোবার্গ থেকে ১১-র মুম্বই, বিশ্বকাপ সফরে জাহিরের পারফরম্যান্স আজও অবাক করে

প্রথমে ২০০৩ সালের জোহনেসবার্গের ছবিটা দেখে নেওয়া যাক। এই ছবি বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেই সময় তারুণ্যের দাপটে ফুটছে সৌরভের ভারতীয় দল। ২৫ বছরের জাহিরকে দিয়ে সেই বছর বিশ্বকাপ সফরে বোলিং -এর ওপেনিং করিয়ে ছিলেন সৌরভ। প্রথম ওভারেই ১৫ রান দিয়ে কার্যত ম্যাচ হাতছাড়া করিয়ে দেন জাহিরই। এরপর সৌরভের স্বপ্ন ধূলিস্যাৎ করে অস্ট্রেলিয়া কিভাবে ফাইনাল দখল করে নিয়েছিল , তা যেকোনও ক্রিকেটপ্রেমীই ভুলতে পারেনি। এরপরের ছবি ৮ বছর বাদের।

২০১১ সালের বিশ্বকাপ খেলা জাহিরের বয়স তখন ৩৩। ততদিন আন্তর্জাতিক ক্রিকেটে ৫৫০ টি উইকেট নিয়ে নিয়েছেন ভারতের এই পেস বোলার। ২০১১ এর ফাইনালে জাহির ৩ টি মেডেন ওভার বল করে প্রথমেই ভারতের জন্য জমি পোক্ত করে দেন। আর ২০০৩ ছাবিটা পাশে রাখলে দেখা যাবে, এখানেই জাহির প্রমাণ করেছিলেন অভিজ্ঞতার দাম। সেই ম্যাচে তাঁর প্রথম স্পেলই ছিল ৫-৩-৬-১ এর। যে জাহির খান ২০০৩ বিশ্বকাপে কার্যত হতাশ করেছিলেন ভারতীয় সমর্থকদের, সেই জাহিরই ২০১১ সালের বিশ্বকাপ ফাইনালে চওড়া হাসি ফুটিয়েছিলেন ১০০ কোটি ভারতবাসীর মুখে।

English summary
India's World cup journey, Zaheer Khan's two contrasting finals in 2003 and 2011.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X