• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আশ্চর্য সমাপতনে হাতছাড়া চির-প্রতিদ্বন্দ্বীদের রেকর্ড! ১০ সিরিজের পর থামল ভারতের অশ্বমেধের ঘোড়া

রবিবার (১০ ফেব্রুয়ারি) নিউজিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় তথা শেষ টি২০আই ম্যাচে মাত্র ৪ রানে পরাজিত হয়ে ভারত ২-১ ব্যবধানে টি২০আই সিরিজ খোয়ালো। ফলে থামল টিম ইন্ডিয়ার একটানা ১০ সিরিজ অপরাজেয় থাকার দৌড়। এই সিরিজ জিততে পারলে ভারত চির-প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের ১১ সিরিজ অপরাজিত থাকার রেকর্ড ছুঁতে পারত।

ভারত এই সিরিজের আগে গত নভেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১-০ পিছিয়ে থাকা অবস্থায় সিডনি টি২০আই জিতে সিরিজ অমিমাংসিত রেখেছিল। সব মিলিয়ে টানা ১০ টি২০আই সিরিজে ভারত হয় জয়ী হয়েছিল নয়তো সিরিজ অমিমাংসিত রাখতে সমর্থ হয়েছিল।

ভারতের অশ্বমেধের ঘোড়া

ভারতের অশ্বমেধের ঘোড়া

এর শুরুটা হয়েছিল ২০১৭ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ ১-১ ফলে অমিমাংসিত রাখা দিয়ে। তারপর থেকে ভারত ঘরে নিউজিল্যান্ড (২-১), শ্রীলঙ্কা (৩-০) এবং বিদেশে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আরও ৩টি দ্বিপাক্ষিক টি২০আই সিরিজ জেতে। এরপর শ্রীলঙ্কায় ত্রিদেশীয় নিদহাস ট্রফি, ও তারপরে বিদেশের মাটিতে আয়ারল্যান্ড (২-০), ইংল্য়ান্ড (২-১) কে হারিয়ে দেশে ফিরে পরাজিত করেছিল ওয়েস্ট ইন্ডিজকে (৩-০)। এরপরই ভারত এসেছিল অস্ট্রেলিয়ায়।

আশ্চর্য সমাপতন

আশ্চর্য সমাপতন

আশ্চর্যজনকভাবে গত সপ্তাহেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০আই সিরিজে ২-১ ফলে পরাজিত হয়ে পাকিস্তানের টানা ১১ সিরিজ জেতার দৌড়ও থামে। প্রথম দুই ম্যাচে জিতেই সিরিজ মুঠোয় পুড়ে নিয়েছিল প্রোটিয়ারাষ শেষ ম্যাচে জয় পায় পাক দল।

পাকিস্তানের জয়ের রেকর্ড

পাকিস্তানের জয়ের রেকর্ড

সেপ্টেম্বর ২০১৭ থেকে পাকিস্তান ইংল্যান্ড (১-০), ওয়েস্টইন্ডিজ (৩-০ ও ৩-১), বিশ্ব একাদশ (২-১), শ্রীলঙ্কা (৩-০), নিউজিল্যান্ড (২-১), ওয়েস্ট ইন্ডিজ (৩-০), স্কটল্যান্ড (২-০), অস্ট্রেলিয়া (৩-০)ও নিউজিল্যান্ড (২-০)-কে দ্বিপাক্ষিক সিরিজে হারিয়েছিল। জিম্বাবোয়ে ও অস্ট্রেলিয়াতে দুটি ত্রিপাক্ষিক সিরিজেও জয়ী হয়েছিল। ফলে একটানা সর্বাধিক টি২০ সিরিজ জয়ের রেকর্ড গড়েছে তারা।

দুই চির-প্রতিদ্বন্দ্বীর আরও মিল

দুই চির-প্রতিদ্বন্দ্বীর আরও মিল

অদ্ভুতভাবে ভারত ও পাকিস্তান দুই দেশের অপরাজেয় দৌড়ই থামল দুই অনিয়মিত অধিনায়কের নেতৃত্বে। পাক অধিনায়ক সরফরাজ আহমেদ বর্ণবিদ্বেষী মন্তব্যের জন্য নির্বাসিত হওয়ার প্রোটিয়াদের বিরুদ্ধে পাকিস্তানকে নেতৃত্ব দেন সরফরাজ আহমেদ। আর বিরাট বিশ্রামে যাওয়ায় ভারতের অধিনায়ক ছিলেন রোহিত শর্মা। অবশ্য ভারতের অপরাজেয় ১০ সিরিজের মধ্যে নিদহাস ট্রফি-সহ বেশ কয়েকটি সিরিজে তিনিই অধিনায়ক ছিলেন।

English summary
After losing the T20I series against New Zealand at Hamilton by 2-1 India's streak of 10 successive unbeaten T20I series come to an end.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X