India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ICC Women's World Cup 2022: শেষ বলে স্বপ্ন ভঙ্গ, মহিলা বিশ্বকাপে শেষ হয়ে গেল ভারতের সফর

Google Oneindia Bengali News

শেষ রক্ষা হল না। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচে শেষ পর্যন্ত হারের মুখ দেখতে হল ভারতকে। যার ফলে ক্রাইস্টচার্চে শেষ হয়ে গেল মহিলা বিশ্বকাপে ভারতের অভিযান। ভারতকে ৩ উইকেটে পরাজিত করল দক্ষিণ আফ্রিকার মহিলা দল। শেষ মুহূর্তে একটা নো বলই ঘুরিয়ে দিল ম্যাচের ভাগ্য।

ICC Womens World Cup 2022: শেষ বলে স্বপ্ন ভঙ্গ, মহিলা বিশ্বকাপে শেষ হয়ে গেল ভারতের সফর

এ দিন টসে জিতে প্রথমে ব্যাটিং করে নির্ধারিত ওভারে ৭ উইকেটের বিনিময়ে ২৭৪ তোলে ভারত। প্রথম উইকেটে ৯১ রানের পার্টনারশিপ গড়েন স্মৃতি মন্ধনা এবং শেফালি বর্মা। স্মৃতি মন্ধনার ব্যাট থেকে আসে ঝকঝকে ৭১ রানের ইনিংস। শেফালি বর্মা করেন ৫৩ রান। ৯১ রানে প্রথম উইকেট হারানো ভারতীয় দল অল্প সময়ের মধ্যেই দ্বিতীয় উইকেট হারায়। মাত্র ২ রানে প্যাভিলিয়নে ফেরেন যশতিকা ভাটিয়া। ৯৬/২ রানে কিছুটা বিপাকে পড়া ভারতীয় ইনিংসকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব নেন অধিনায়ক মিতালি রাজ।

গুরুত্বপূর্ণ এই ম্যাচে মিতালির ব্যাট থেকে আসে ৬৮ রানের ইনিংস। মিতালি ছাড়াও ব্যাটে রানের খরা চলা স্মৃতি মন্ধনা করেন ৪৮ রান। ভারতীয় অলারাউন্ডাররা এই ম্যাচে ব্যাট হাতে বড় রান করতে পারেননি। বিস্ফোরক ব্যাটার হিসেবে পরিচিত উইকেটরক্ষক রিচা ঘোষ ৮ রানে প্যাভিলিনে ফেরেন। দক্ষিণ আফ্রিকার হয়ে দু'টি করে উইকেট পেয়েছেন শাবনিম ইসমাইল এবং মাসাবাটা ক্লাস। একটি করে উইকেট শিকার আয়াবোঙ্গা ঈাশা এবং ক্লয় টাইরনের।

মহিলা ক্রিকেটে ২৭৪ রান খুব একটা কম নয়। এই রানকে পুঁজি করে ম্যাচ বের করে নেওয়া যায়। তবে তার জন্য প্রয়োজন দক্ষতা এবং অভিজ্ঞতা। আর এই দু'টি জায়গাতেই ভারতকে টেক্কা দিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। বিশ্ব মহিলা ক্রিকেটের অন্যতম আইকন ঝুলন গোস্বামীর না থাকাটার সুযোগটা দারুণ ভাবে কাজে লাগাল লাউরা ওলভার্ট-লারা গুডাল'রা। হরমনপ্রীতের থ্রো-এ লি ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই রান আউট হয়ে প্যাভিলিয়নে ফিরলেও ভারতের থেকে ম্যাচ দূরে সরিয়ে নিয়ে যেতে থাকে অপর প্রোটিয়া ওপেনার লাউরা। হরমনপ্রীত কউরের বলে বোল্ড হওয়ার আগে তিনি ৮০ রানের ইনিংস খেলেন। লাউরা ছাড়া ভারতের কাজ কঠিন করেন লারা গুডাল (৪৯)। ম্রিজানি কাপ (৩২) এবং শেষ পর্যন্ত অপরাজিত থেকে দলকে ম্যাচ জেতানো মিগনন ডু প্রেজ (৫২*)।

ঝুলন গোস্বামীর থাকা আর না থাকাটা ভারতীয় দলের জন্য কতটা বড় ফ্যাক্টার ফের তার প্রমাণ দিল এই ম্যাচ। একমাত্র রাজেশ্বরী গায়েকোয়াড় ছাড়া কোনও বোলার মহিলা প্রোটিয়া দলের বিরুদ্ধে কোনও রকম প্রতিরোধ গড়ে তুলতে পারেনি। গায়েকোয়াড় দু'টি উইকেট নেন। বাধ্য হয়ে পার্ট চাইমার হরমনপ্রীত কউরকে বোলিং-এ নিয়ে আসেন মিতালি রাজ। হরমন গুরুত্বপূর্ণ দু'টি উইকেট পান। দীপ্তি শর্মা রান আটকালেও উইকেট নিয়ে প্রতিপক্ষের রানের গতিতে লাগাম টানতে পারেননি। বলা যায় তাঁরই একটা ভুলে শেষ মুহূর্তে ম্যাচ জেতার সুযোগ চলে এলেও তা হাতছাড়া হয় ভারতের। ম্যাচের সেকেন্ড লাস্ট বলে প্রেজের উইকেট নিলেও নো বল করায় ভারতের কাজ আরও কঠিন হয়ে যায়। ওই বলে উইকেট পেলে দক্ষিণ আফ্রিকার ১ বলে তিন রান লাগত। সেখানে সহজেই দুই বলে দুই রান হয়ে যাওয়ায় ম্যাচ বের করে নেয় কাগিসো রাবাডার দেশের মহিলা ক্রিকেট দল।

English summary
India Women team's World Cup run comes to an end. South Africa Women beat India Women by three wickets. A no ball in the second last ball of the match ends all the possibility for India.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X