• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ঠাসা ক্রীড়াসূচি ভারতের, নতুন এফটিপি’তে কখন কোন দেশের বিরুদ্ধে খেলবেন বিরাট-রোহিতরা, জেনে নিন

Google Oneindia Bengali News

বুধবার আগামী চার বছরের জন্য ফিউচার ট্যুর প্রোগ্রামে (এফটিপি) ঘোষণা করল আইসিসি। আইসিসি'র পক্ষ থেকে প্রকাশিত ফিউচার ট্যুর প্রোগ্রাম অনুযায়ী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের মাঠে এবং ঘরের মাঠে একটি করে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। ১৯৯২ সালের পর এই প্রথম এই দুই দেশ নিজেদের মধ্যে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে চলেছে। এই এফটিপি অনুযায়ী মোট ২০টি টেস্ট খেলবে ভারত।

জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে ভারত:

জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে ভারত:

নতুন এফটিপি অনুযায়ী আগামী বছর জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে ভারতীয় দল। ক্যারিবান দ্বীপপুঞ্জে দুই ম্যাচের টেস্ট সিরিজ, তিন ম্যাচের ওডিআই সিরিজ এবং তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে ভারতীয় দল।

২০২৩ সালের ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত:

২০২৩ সালের ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত:

ওয়েস্ট ইন্ডিজের পর ভারতীয় দল দ্বিতীয় ফুল ট্যুর করবে দক্ষিণ আফ্রিকায়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট, ওডিআই এবং টি-২০ সিরিজ খেলবে ভারত। দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে ঘরের মাঠে অস্ট্রেলিরা বিরুদ্ধে নির্ধারিত ওভারের সিরিজ খেলবে ভারত।

ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত:

ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত:

নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে রানার্স হওয়া ভারতীয় দল ২০২৪ সালের জানুয়ারি মাসে ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। এর পর অস্ট্রেলিয়ার সফরে বছরের শেষের দিকে উড়ে যাবে ভারতীয় দল। ২০২৪-এর নভেম্বর থেকে ২০২৫-এর জানুয়ারি পর্যন্ত অস্ট্রেলিয়া সফরেই থাকবে ভারত। এর পর ২০২৫ সালের জুনে ফের ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলবে ভারত। ২০২৭-এর জানুয়ারি-ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে খেলবে ভারতীয় দল।

ভারত সফরে আসবে আফগানিস্তান:

ভারত সফরে আসবে আফগানিস্তান:

ভারতের বিরুদ্ধে ২০১৮ সালের জুন মাসে প্রথম টেস্ট ম্যাচ খেলা আফগানিস্তান দল ফের একটি টেস্ট ম্যাচ খেলবে ভারতের বিরুদ্ধে ২০২৬ সালে মাঝামাঝি। ওই সফরে ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের ওডিআই সিরিজও খেলবে তারা।

অন্যান্য দেশগুলির বিরুদ্ধেই এর মাঝে খেলবে ভারত:

অন্যান্য দেশগুলির বিরুদ্ধেই এর মাঝে খেলবে ভারত:

এই চার বছরে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নির্ধারিত ওভারের ক্রিকেটেও খেলবে ভারত।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ:

২০২৩-২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য বাংলাদেশ, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে খেলবে ভারত। এ ছাড়া অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে ভারতীয় দল টেস্ট খেলতে। ২০২৫-২৭ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাঠে খেলবে ভারত এবং বিদেশ সফরে খেলার জন্য যাবে ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কায়। ১৮ অগস্ট ২০২২ থেকে ২০২৭-এর ফেব্রুয়ারি পর্যন্ত ৪৪টি টেস্ট, ৬৩টি ওডিআই এবং ৭৬টি টি-২০ ম্যাচ খেলবে ভারত। সব থেকে বেশি ২২টি টেস্ট এই সাইকেলে খেলবে ইংল্যান্ড এবং ২১টি টেস্ট ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া।

আগামী চার বছর-এর এফটিপি ঘোষণা করল আইসিসি, ভারতের টেস্ট ক্রিকেটপ্রেমীদের জন্য রয়েছে খুশির খবরআগামী চার বছর-এর এফটিপি ঘোষণা করল আইসিসি, ভারতের টেস্ট ক্রিকেটপ্রেমীদের জন্য রয়েছে খুশির খবর

English summary
ICC announced 2023-27 Future Tours Program schedule. Total nummer of matches will be played in this cycle are 777. There will be 73 Tests, 291 ODIs and 323 T20Is. Here we discussed about the schedule of India. India will be playing 44 Tests, 63 ODI and 76 T20I from Aug 18, 2022 to February 2027.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X