• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিশাখাপত্তনমে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের সিরিজ বাঁচানোর লড়াই, প্রথম একাদশে আসছে পরিবর্তন?

Google Oneindia Bengali News

দক্ষিণ আফ্রিকা ২০১০ সালে ভারতে একদিনের আন্তর্জাতিক সিরিজে পরাস্ত হয়েছিল। তারপর থেকে এ দেশে আর কখনও সাদা বলের সিরিজ হারেনি প্রোটিয়ারা। কাল বিশাখাপত্তনমেই সিরিজ পকেটে পুরে ফেলতে মুখিয়ে রয়েছে ছন্দে থাকা দক্ষিণ আফ্রিকা। তেম্বা বাভুমারা দিল্লি ও কটকে রান তাড়া করে জিতেছেন। ভারত যে কোনও মূল্যে সিরিজ বাঁচিয়ে রাখতে মরিয়া। ঋষভ পন্থের দলের কাছে বাকি তিনটি ম্যাচই ডু অর ডাই। দক্ষিণ আফ্রিকা সফর থেকে ধরলে তিন ফরম্যাট মিলিয়ে ভারত সাতটি ম্যাচ হেরেছে প্রোটিয়াদের কাছে। এবার বদল আসতে পারে একাদশে।

নজর বিশাখাপত্তনমে

নজর বিশাখাপত্তনমে

বিশাখাপত্তনমে মাত্র দুটি টি ২০ আন্তর্জাতিক হয়েছে। দুটিই লো স্কোরিং ম্যাচ। ২০১৬ সালে ভারত শ্রীলঙ্কাকে ৮২ রানে অল আউট করে দিয়ে ১৪ ওভারেই জয় ছিনিয়ে নিয়েছিল। ২০১৯ সালে অবশ্য ভারতকে হারিয়েছিল অস্ট্রেলিয়া। ভারতকে ৭ উইকেটে ১২৬ রানে বেঁধে ফেলে অজিরা তিন উইকেটে ম্যাচ জিতেছিল। স্পিনার ও পেসাররা সফল হয়েছেন এখানে। ভাইজ্যাগে সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছে ঘোরাফেরা করবে। আকাশে মেঘ থাকলেও বৃষ্টির সম্ভাবনা বিশেষ নেই। বা অল্প হলেও ম্যাচ ভেস্তে যাবে না। তবে আপেক্ষিক আর্দ্রতা খুব বেশি। সেটা সামলানো চ্যালেঞ্জিং ক্রিকেটারদের পক্ষে। কালকের ম্যাচের উইকেট ব্যাটিং সহায়কই হতে পারে।

ভারতের চিন্তা

ভারতের চিন্তা

ভারত অধিনায়ক ঋষভ পন্থ একেবারেই ছন্দে নেই। ফেব্রুয়ারিতে কলকাতায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টি ২০ আন্তর্জাতিকে ২৮ বলে ৫২ রান করার পর থেকে আর অর্ধশতরান পাননি সাদা বলের ক্রিকেটে। তবে তার চেয়েও চিন্তায় রাখছে বোলিং। প্রথম ম্যাচে হারলেও দ্বিতীয় ম্যাচে একাদশে বদল আনেনি ভারতীয় টিম ম্যানেজমেন্ট। কিন্তু সিরিজ বাঁচানোর লড়াইয়ে এবার সেটা করতে হতেই পারে। অক্ষর প্যাটেল বল বা ব্যাট হাতে প্রত্যাশা পূরণ করতে পারেননি। ফলে তাঁর জায়গায় খেলানো হতে পারে দীপক হুডাকে। দক্ষিণ আফ্রিকা দলে অনেক বাঁহাতিও রয়েছেন। ফলে হুডার অফ স্পিন ভারতকে সুবিধা আদায় করে দিতেই পারে। তাছাড়া হুডা আইপিএলে ভালো ফর্মে ছিলেন। ১৫ ম্যাচে ৪৫১ রান করেন, গড় ৩২.২১ ও স্ট্রাইক রেট ১৩৬.৬৭। চারটি অর্ধশতরান এসেছিল।

প্রথম একাদশে রদবদল

প্রথম একাদশে রদবদল

ভারতের বোলিং বিভাগে একমাত্র ভুবনেশ্বর কুমার ছাড়া বাকিরা হতাশ করেছেন। উইকেট তুলে নিতে পারার মতো বোলার দেখাই যাচ্ছে না। আইপিএলে বেগুনি টুপির মালিক যুজবেন্দ্র চাহাল চলতি সিরিজে মোট ৬.১ ওভার বল করে ৭৫ রান দিয়েছেন, পেয়েছেন একটি উইকেট। কটকে প্রোটিয়াদের জেতানো হেনরিক ক্লাসেন চাহালের ১৩ বলে ৩০ রান নিয়েছেন। এর আগে, ২০১৮ সালে একটি ম্যাচে তিনি চাহালের ১২ বলে ৪১ রান সংগ্রহ করেছিলেন। ফলে কালকের ম্যাচে চাহালের জায়গায় রবি বিষ্ণোইকে আনা হলে অবাক হওয়ার কিছু থাকবে না। আবেশ খানের জায়গায় প্রথম একাদশে অভিষেক হতে পারে উমরান মালিক বা অর্শদীপ সিংয়ের। ভেঙ্কটেশ আইয়ারকে ভারত ওপেনার হিসেবে চাইছে না। তাই ঋতুরাজ গায়কোয়াড় ছন্দে না থাকলেও তিনিই ঈশান কিষাণের সঙ্গে কাল ওপেন করতে যাবেন বলেই মনে করা হচ্ছে।

ভারতের সম্ভাব্য একাদশ- ঈশান কিষাণ, ঋতুরাজ গায়কোয়াড়, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ (অধিনায়ক ও উইকেটকিপার), হার্দিক পাণ্ডিয়া, দীপক হুডা, দীনেশ কার্তিক, হর্ষল প্যাটেল, ভুবনেশ্বর কুমার, আবেশ খান বা উমরান মালিক বা অর্শদীপ সিং, যুজবেন্দ্র চাহাল বা রবি বিষ্ণোই।

ফেভারিট প্রোটিয়ারাই

ফেভারিট প্রোটিয়ারাই

দক্ষিণ আফ্রিকার হয়ে আগের ম্যাচে হাতের চোটের কারণে খেলতে পারেননি কুইন্টন ডি কক। তাঁর পরিবর্ত উইকেটকিপার হিসেবে ম্যাচ জিতিয়েছেন হেনরিক ক্লাসেন। তবে ওপেন করতে নেমে ব্যর্থ হয়েছেন রিজা হেন্ডরিক্স। ডি কক খেলার মতো অবস্থায় থাকলে হেন্ডরিক্স বসবেন। তাছাড়া প্রথম একাদশে পরিবর্তনের সম্ভাবনা নেই।

দক্ষিণ আফ্রিকার সম্ভাব্য একাদশ- রিজা হেন্ডরিক্স বা কুইন্টন ডি কক, তেম্বা বাভুমা (অধিনায়ক), রাসি ভ্যান ডার ডুসেন, ডেভিড মিলার, হেনরিক ক্লাসেন (উইকেটকিপার), ডোয়েইন প্রিটোরিয়াস, ওয়েন পার্নেল, কাগিসো রাবাডা, কেশব মহারাজ, আনরিখ নরকিয়া, তাবরেজ শামসি।

English summary
India Likely To Change Their Playing XI Against South Africa In Visakhapatnam To Save The Series. Deepak Hooda Could Replace Axar Patel As Umran Malik Or Arshdeep Singh Waiting For T20I Debut.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X