• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কানপুর টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টস জিতে ব্যাটিং ভারতের, দুই দলের প্রথম একাদশে কারা?

Google Oneindia Bengali News

পাঁচ বছর পর কানপুরে অনুষ্ঠিত হচ্ছে টেস্ট ম্যাচ। টস জিতে ব্যাটিং নিয়েছেন ভারত অধিনায়ক অজিঙ্ক রাহানে। দুই দলই প্রথম একাদশে দুজন করে পেসার রেখেছে। ভারতীয় দল নামছে তিন বিশেষজ্ঞ স্পিনার নিয়ে। নিউজিল্যান্ড দলে দুই বিশেষজ্ঞ স্পিনার ও একজন স্পিন বোলিং অলরাউন্ডার। ভারতীয় দলে অভিষেক শ্রেয়স আইয়ারের, নিউজিল্যান্ডের হয়ে প্রথম টেস্ট রাচিন রবীন্দ্রর।

কানপুর টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টস জিতে ব্যাটিং ভারতের

বিরাট কোহলি নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি টি ২০ ম্যাচের সিরিজ ও প্রথম টেস্ট খেলছেন না। সব কটি ম্যাচেই টস জিতল ভারত। মুম্বই টেস্টে অবশ্য বিরাটই নেতৃত্ব দেবেন। কানপুরের পিচে দ্বিতীয় দিন থেকেই বল ঘোরার সম্ভাবনা। তবে ম্যাচ তিন দিনে শেষ হবে না বলেই আশ্বাস দিয়েছেন কিউরেটর। স্পিনারদের বিরুদ্ধে বর্তমানে টি ২০ বেশি খেলা ব্যাটাররা কোন মানসিকতা নিয়ে কীভাবে খেলবেন তার উপরই দলের সাফল্য নির্ভর করবে বলে জানিয়েছিলেন তিনি। আজও সকালে দেখা গিয়েছে পিচে ফাটল রয়েছে। তিন দিনের পর থেকেই পিচ ভাঙতে পারে। তবে প্রথম দুই দিন ব্যাটিং ভালোভাবেই করা যাবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। ভারতও তাই টস জিতে ফিল্ডিং নিতে দ্বিধা করেনি।

২০১২-১৩ মরশুমে ইংল্যান্ডের কাছে টেস্ট সিরিজে হারের পর থেকে ভারত আর টেস্ট সিরিজ দেশের মাটিতে হারেনি। ১৩টি টেস্ট সিরিজ জিতেছে। অপরদিকে ১৯৮৮ সালের পর থেকে ভারতে টেস্ট ম্যাচ জেতেনি নিউজিল্যান্ড। টেস্ট সিরিজও কখনও জিতে ফিরতে পারেনি। আজ নিউজিল্যান্ড বিশ্বের ১ নম্বর দল তথা টেস্টের বিশ্বচ্যাম্পিয়ন। নিজেদের দেশে দুটি এবং আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত কিউয়িদের বিরুদ্ধে শেষ তিনটি সাক্ষাতে পরাজিত। যদিও দেশের মাটিতে স্পিন সহায়ক উইকেটেই বাজিমাত করতে চাইছে বিশ্বের ২ নম্বর টেস্ট দল। এই সিরিজ ২-০ ব্যবধানে জিতলে নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বের ১ নম্বর টেস্ট দল হয়ে যাবে ভারত।

মহম্মদ সিরাজ গতকাল অনুশীলনে বিশেষ গ্লাভস পরে অনুশীলন করছিলেন। আজ দলে না থাকায় মনে করা হচ্ছে তাঁর চোট পুরোপুরি সারেনি। ভারত এই টেস্টে নেমেছে ইশান্ত শর্মা ও উমেশ যাদবকে নিয়ে। শ্রেয়স আইয়ারের টেস্ট অভিষেক হয়েছে প্রত্যাশিতভাবেই। উইকেটের পিছনে কামব্যাক করছেন ঋদ্ধিমান সাহা। রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল ও রবীন্দ্র জাদেজা- স্পিনের ত্রিফলা দিয়েই কানপুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয় ছিনিয়ে নিতে চাইছেন রাহানেরা। কানপুরে এর আগে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি টেস্ট খেলেছে ভারত, জয় দুটিতে, একটি ড্র। ২০১৬ সালে গ্রিন পার্কে নিউজিল্যান্ডকে ১৯৭ রানে হারিয়েছিল ভারত। তবে সেই টেস্টে খেলা মিচেল স্যান্টনারকে এই ম্যাচে দলে রাখেনি নিউজিল্যান্ড। অভিষেক হচ্ছে ভারতীয় বংশোদ্ভূত রাচিন রবীন্দ্রর। নিল ওয়াগনারকে বাইরে রেখে কাইল জেমিসনকে খেলানো হচ্ছে। রবীন্দ্রর সঙ্গে দুই বিশেষজ্ঞ স্পিনার উইল সমারভিল ও মুম্বই-জাত আজাজ প্যাটেল উইলিয়ামসনের বড় অস্ত্র। যদিও কিউয়িদের চতুর্থ ইনিংসে ব্যাট করা যথেষ্টই চ্যালে়ঞ্জিং হতে চলেছে।

ভারত- ময়াঙ্ক আগরওয়াল, শুভমান গিল, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে (অধিনায়ক), শ্রেয়স আইয়ার, ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, ইশান্ত শর্মা, উমেশ যাদব

নিউজিল্যান্ড- টম লাথাম, উইল ইয়ং, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল (উইকেটকিপার), রাচিন রবীন্দ্র, কাইল জেমিসন, উইল সমারভিল, টিম সাউদি, আজাজ প্যাটেল

English summary
India Have Won The Toss And Elected To Bat In The First Test Against New Zealand In Kanpur. India Playing With Three Spinners, Shreyas Iyer Making Test Debut. Rachin Ravindra Also To Play His First Test For NZ.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X