• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সেঞ্চুরিয়ন টেস্ট জয়ে ভারতের একাধিক নজির! বিরাট কোহলির সামনে কোন বিশ্বরেকর্ডের হাতছানি?

Google Oneindia Bengali News

সেঞ্চুরিয়ন টেস্টে দ্বিতীয় দিন বৃষ্টিতে ধুয়ে গেলেও পঞ্চম দিনের দ্বিতীয় সেশনের গোড়াতেই ঐতিহাসিক জয় ছিনিয়ে নিয়েছে ভারত। সেঞ্চুরিয়নে এশিয়ার প্রথম দেশ হিসেবে টেস্ট জিতে বিরাট কোহলির দল একাধিক নজির গড়ে ফেলেছে। প্রোটিয়াদের দেশে জোহানেসবার্গে একমাত্র ভারতই অপরাজেয়, আর সেখানেই প্রথমবার দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জয়ের নজিরও গড়তে মুখিয়ে রয়েছে মেন ইন ব্লু। সুপারস্পোর্ট পার্কে প্রথমবার টেস্ট জয়ের আত্মবিশ্বাস সম্বল করেই এবার ফাইনাল ফ্রন্টিয়ারে বাজিমাতে মুখিয়ে বিরাট কোহলি, লোকেশ রাহুলরা।

ভারতের চতুর্থ জয়

১৯৯২ সাল থেকে এই নিয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে চতুর্থ জয় পেল ভারত। প্রথম জয় এসেছিল ২০০৬ সালে বর্তমান ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়ের অধিনায়কত্বে। তবে সেবার প্রথম টেস্ট জিতেও সিরিজ খুইয়ে দেশে ফিরতে হয়েছিল ভারতকে। ২০১০ সালে ডারবান, ২০১৮ সালে জোহানেসবার্গের পর গতকাল সেঞ্চুরিয়নে টেস্ট জয় ভারতের। দক্ষিণ আফ্রিকার মাটিতে টানা দ্বিতীয় টেস্ট জয়। কেন না, ২০১৮ সালে প্রথম দুটি টেস্টে পরাজয়ের পর ভারত জিতেছিল জোহানেসবার্গে। জোহানেসবার্গে ভারতের জোড়া টেস্ট জয়ের নজির রয়েছে। এবার সেখানেই টেস্ট সিরিজ জয়ের হাতছানি।

বিরাটের নজির

বিরাটের নজির

২০১৫ সাল থেকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিরাট কোহলি ভারতকে নেতৃত্ব দিয়েছেন ১১টি টেস্টে। তার মধ্যে জয় ৮টিতে, পরাজয় ২টিতে, একটি ড্র। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে আটটি টেস্ট জয়ের নজির একমাত্র রয়েছে রিকি পন্টিংয়ের। তবে তিনি ১২টি টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়ে জিতেছিলেন ৮টিতে, পরাজয় তিনটিতে, ড্র ১টি টেস্ট।

সফল টেস্ট অধিনায়কদের তালিকায়

সফল টেস্ট অধিনায়কদের তালিকায়

বিরাট কোহলির নেতৃত্বে ভারত ৬৭টি টেস্টে গতকাল ৪০তম জয় পেয়েছে, পরাজয় ১৬টিতে, ড্র ১১টি টেস্ট। বিরাট কোহলি ছাড়া এর আগে যাঁরা ৪০ বা তার বেশি টেস্ট অধিনায়ক হিসেবে জিতেছেন তাঁরা হলেন গ্রেম স্মিথ (১০৯টি টেস্টে ৫৩টি জয়), রিকি পন্টিং (৭৭টি টেস্টে ৪৮টি জয়) এবং স্টিভ ওয়া (৫৭টি টেস্টে ৪১টি জয়)।

বক্সিং ডে টেস্টে বাজিমাত

২০১৮ সাল অবধি ভারত ১৪টি বক্সিং ডে টেস্ট খেলেছে। তাতে একমাত্র জয় ছিল ২০১০ সালে ডারবান টেস্টে, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয় এসেছিল ৮৭ রানে। কিন্তু ২০১৮ সাল থেকে তিনটি বক্সিং ডে টেস্টের তিনটিতেই জিতল ভারত। ২০১৮ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়াকে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত হারায় ১৩৭ রানে। ২০২০ সালে বিরাট কোহলি কন্যার জন্মের আগে দেশে ফেরায় মেলবোর্ন টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন অজিঙ্ক রাহানে। সেই টেস্ট ভারত জিতে নেয় ৮ উইকেটে। সিরিজে সমতা ফেরানোর পর নতুন বছরে অস্ট্রেলিয়ায় সিরিজও জেতে রাহানের ভারত। এরপর গতকাল সেঞ্চুরিয়নে জয় ১১৩ রানে।

একই বছরে মোট টেস্ট জয়ের নজির

একই বছরে মোট টেস্ট জয়ের নজির

২০২১ সালে ভারত অষ্টম টেস্ট জয় নিশ্চিত করল সেঞ্চুরিয়নে। এর আগে ২০১০ সালেও ভারত একই ক্যালেন্ডার ইয়ারে আটটি টেস্ট জিতেছিল। ২০১৬ সালে সর্বাধিক ৯টি টেস্ট জিতেছিল ভারত। এশিয়ার বাইরে ভারত এবার চারটি টেস্টে জয়লাভ করেছে (ব্রিসবেন, লর্ডস, ওভাল ও সেঞ্চুরিয়ন)। এশিয়ার বাইরে আটটি টেস্ট খেলে চারটিতে জয়। ২০১৮ সালে ভারত এশিয়ার বাইরে ১১টি টেস্ট খেলেছিল, জয় চারটিতে, পরাজয় সাতটিতে। এবার ভারত চারটি টেস্ট জেতার পাশাপাশি দুটিতে পরাজিত হয়েছে (সাউদাম্পটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এবং ইংল্যান্ডের বিরুদ্ধে লিডসে)। ড্র ২টি টেস্ট (সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ও নটিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে)।

২০০-র কমে বিপক্ষকে বেঁধে ফেলা

২০০-র কমে বিপক্ষকে বেঁধে ফেলা

চলতি বছর ভারত টেস্টে প্রতিপক্ষকে ১২ বার ২০০ বা তার কমে বেঁধে ফেলেছে। একমাত্র ১৯৭৮ সালে ইংল্যান্ড ১৩ বার প্রতিপক্ষকে ২০০-র মধ্যে আটকে দিতে পেরেছিল। ১৯৯২ সালের পর থেকে এই নিয়ে তৃতীয়বার দক্ষিণ আফ্রিকা কোনও টেস্টের দুই ইনিংসেই ২০০-র কমে অল আউট হয়ে গেল। ২০০২ সালে অস্ট্রেলিয়া ও ২০১৮ সালে জোহানেসবার্গ টেস্টে ভারতের বিরুদ্ধে প্রোটিয়ারা দুই ইনিংসেই ২০০ করতেও পারেনি। সেঞ্চুরিয়নে এই প্রথমবার এমন ঘটনা ঘটল।

প্রোটিয়াদের দুর্গ-পতন

প্রোটিয়াদের দুর্গ-পতন

২০১৪ সালের ফেব্রুয়ারির পর থেকে সেঞ্চুরিয়নে সুপারস্পোর্ট পার্কে দক্ষিণ আফ্রিকা সব টেস্ট জিতে এসেছে। গতকাল সেই দুর্গে ভাঙন ধরিয়েছে ভারত। সেঞ্চুরিয়নে এর আগে ভারত দুটি টেস্ট খেলে দুটিতেই হেরেছিল। আর দক্ষিণ আফ্রিকা এখানে ২৭টি টেস্টের ২১টিতেই জিতেছে। এই নিয়ে তৃতীয়বার হার। ২০০০ সালে ইংল্যান্ড, ২০১৪ সালে অস্ট্রেলিয়ার পর গতকাল ভারতের কাছে সেঞ্চুরিয়ন টেস্টে পরাজিত প্রোটিয়ারা।

English summary
India Have Won Consecutive Boxing Day Tests Since 2018. India Have Registered Eighth Test Win In 2021, Their Joint Second-Most In A Calendar Year.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X