• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২৫ শতাংশ দর্শক নিয়ে ৫ বছর পর টেস্ট মুম্বইয়ে, ভারত-নিউজিল্যান্ড দ্বৈরথের আগে নজরে আবহাওয়া ও ওয়াংখেড়ের পিচ

Google Oneindia Bengali News

পাঁচ বছর পর টেস্ট ক্রিকেট ফিরছে মুম্বইয়ে। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত-নিউজিল্যান্ড সিরিজের প্রথম টেস্ট কানপুরে ড্র হওয়ায় সিরিজের ফল নির্ধারিত হবে দ্বিতীয় তথা শেষ টেস্টেই। ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট ড্র করার পর থেকে ওয়াংখেড়েতে টানা তিনটি টেস্ট ভারত জিতেছে। একটি ১০ উইকেটে এবং বাকি দুটি ইনিংসে জয়।

এক ডজন জয়ের হাতছানি

ভারত এখনও অবধি ওয়াংখেড়ে স্টেডিয়ামে ২৫টি টেস্ট খেলেছে। সবচেয়ে বেশি ইংল্যান্ডের বিরুদ্ধে, ৮টি। ১১টি টেস্টে ভারত জয়লাভ করেছে, সাতটিতে হার, ড্র হয়েছে সাতটি টেস্ট। ভারত ও নিউজিল্যান্ড দুটি টেস্ট খেলেছে। ১৯৭৬ সালে ভারত নিউজিল্যান্ডকে হারিয়েছিল ১৬২ রানে, ১৯৮৮ সালে কিউয়িরা ভারতের বিরুদ্ধে জয় পেয়েছিল ১৩৬ রানে। উল্লেখ্য, ওই মুম্বই টেস্টে জেতার পর থেকে ভারত সফরে এসে কোনও টেস্ট জিততে পারেনি নিউজিল্যান্ড।

পয়া মাঠ বিরাটের

বিশ্রাম কাটিয়ে মুম্বই টেস্টে দলে ফিরছেন বিরাট কোহলি। ওয়াংখেড়েতে ভারতের বর্তমান দলের মধ্যে তাঁর রানই সবচেয়ে বেশি। ১১টি টেস্টে সুনীল গাভাসকর ও সচিন তেন্ডুলকরের রান যথাক্রমে ১১২২ ও ৯২১। গাভাসকরের ৫টি শতরান ও তিনটি অর্ধশতরান রয়েছে ওয়াংখেড়েতে। বিরাট কোহলি চারটি টেস্টে ৪৩৩ রান করেছেন, গড় ৭২.১৬, একটি শতরান ও তিনটি অর্ধশতরান।

বিরাট ভেঙেছেন সানির রেকর্ড

বিরাট ভেঙেছেন সানির রেকর্ড

ওয়াংখেড়েতে ইনিংসে ব্যক্তিগত সর্বাধিক রানের নিরিখে ভারতীয়দের মধ্যে গাভাসকরের ২০৫ রানের রেকর্ড ২০১৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ভেঙে দিয়েছিলেন বিরাট, ২৩৫ রান করে। ৩৪০ বলের ইনিংসে ছিল ২৫টি চার ও একটি ছয়। শতরান পূর্ণ করেছিলেন ১৮৭ বলে। ওয়াংখেড়ে স্টেডিয়ামে ব্যক্তিগত সর্বাধিক রান (অপরাজিত ২৪২)-এর রেকর্ডটি ক্লাইভ লয়েডের দখলে। দিলীপ বেঙ্গসরকার ১০ টেস্টে ৬৩১ ও রাহুল দ্রাবিড় ৭ টেস্টে ওয়াংখেড়েতে ৬১৯ রান করেছেন।

নজিরের সামনে

নজিরের সামনে

বিরাট কোহলি ওয়াংখেড়েতে রানের নিরিখে দ্রাবিড়ের পরেই পঞ্চম স্থানে উঠে আসতে পারেন আর ৪৫ রান করলেই। এখানে টেস্টে রবি শাস্ত্রী ৪৫৭ ও সৈয়দ কিরমানি ৪৭৭ রান করেছেন। মুম্বই টেস্টে দুই ইনিংসে ৯টি উইকেট পেলেই ওয়াংখেড়েতে সর্বাধিক উইকেটের মালিক হতে পারেন রবিচন্দ্রন অশ্বিন। অনিল কুম্বলে এখানে ৭টি টেস্টে ৩৮টি উইকেট পেয়েছেন। তাঁর পরেই রয়েছেন অশ্বিন, চার টেস্টে তাঁর উইকেট সংখ্যা ৩০। ২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজকে ভারত ইনিংস ও ১২৬ রানে হারিয়েছিল। সচিন তেন্ডুলকরের শেষ টেস্টটিতে সেবার অশ্বিন ২ ইনিংস মিলিয়ে ৭ উইকেট নিয়েছিল। ২০১৬ সালের ডিসেম্বরে ইংল্যান্ডকে ভারত হারায় ইনিংস ও ৩৬ রানে। এই টেস্টে অশ্বিন প্রথম ইনিংসে ১১২ রানে ৬ উইকেট নেন, দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নেন মাত্র ৫৫ রানের বিনিময়ে।

নজরে পিচ

নজরে পিচ

বিগত কয়েক দিনের বৃষ্টিতে পিচ ঢাকা ছিল। আজ বৃষ্টি থামার পর পিচের কভার সরিয়ে মেশিনের মাধ্যমে পিচ শুকানোর প্রক্রিয়া চলে। বিরাট কোহলি জানিয়েছেন, পিচ ও পরিস্থিতি দেখে ম্যাচের আগে প্রথম একাদশ ঠিক করা হবে। এই উইকেটে দুই ধরনের বোলাররাই ঠিকমতো বোলিং করলে সাহায্য পাবেন। লাল মাটির পিচ থেকে বাউন্স আদায়ে ইশান্ত শর্মার জায়গায় মহম্মদ সিরাজের খেলার প্রবল সম্ভাবনা। স্টেডিয়ামে প্রতিদিন ২৫ শতাংশ দর্শককে খেলা দেখার অনুমতি দেওয়া হয়েছে। বৃষ্টির পূর্বাভাস না থাকলেও প্রথম তিন দিন আকাশ মেঘাচ্ছন্ন থাকবে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

মুম্বই টেস্টে ফিরছেন বিরাট, দলে বদলের সম্ভাবনা, ওয়াংখেড়েতে বৃষ্টির ভ্রূকুটি

English summary
India Have Won 11 Tests Out Of 25 At Wankhede In Mumbai. Virat Kohli Returns As Captain In The Second Test Against New Zealand.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X