• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিউজিল্যান্ডে ওয়ান ডে-র পর টেস্টেও সিরিজ হোয়াইটওয়াশের শিকার ভারত

২-১!

নিউজিল্যান্ডকে তাদেরই মাটিতে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করেছিল ভারত। সেই অপমান সহ্য করতে রাজি ছিলেন না কেন উইলিয়ামসনরা। পাল্টা হিসেবে ওয়ান ডে তো বটেই, টেস্টও ভারতকে ধুয়েমুছে সাফ করে দিল কিউয়িরা। মাত্র তিন দিনের মাথায় দ্বিতীয় টেস্ট ৭ উইকেটে জিতে নিল নিউজিল্যান্ড।

অন্যদিকে, বিশ্বের এক নম্বর টেস্ট দলের এমন করুণ অবস্থা দেখে হতাশ ক্রিকেট প্রেমী। উল্টে টিম ইন্ডিয়ার ব্যাটিং-র খামতিগুলি নিয়ে শুরু হয়েছে আলোচনা।

কী বলেছিলেন বিরাট

কী বলেছিলেন বিরাট

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়েলিংটন টেস্ট ১০ উইকেটে হেরেছিল ভারত। ওই হারে যে তাঁরা মোটেই বিচলিত হননি, তা সাফ জানিয়ে দিয়েছিলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি। নিজের ব্যাটিং ফর্ম নিয়েও চিন্তিত ছিলেন না ভিকে। বলেছিলেন যে তিনি নাকি ভালোই ব্যাটিং করছেন।

কী বলেছিলেন শাস্ত্রী

কী বলেছিলেন শাস্ত্রী

ক্রাইস্টচার্চ টেস্ট শুরু হওয়ার ঠিক একদিন আগে টিম ইন্ডিয়ার হেড কোচ রবি শাস্ত্রী বলেছিলেন, ওয়েলিংটন হারে ভারতীয় দল ভেঙে পড়েনি। দ্বিতীয় টেস্টে ভারত ঘুরে দাঁড়াবে বলে আশ্বাসও দিয়েছিলেন শাস্ত্রী। বলেছিলেন, ক্রাইস্টচার্চে ভারতীয় ক্রিকেটাররা নিজেদের সেরাটা দেবেন।

ভারতের ব্যাটিং বিপর্যয়

ভারতের ব্যাটিং বিপর্যয়

এত আশ্বাসবাণী সত্ত্বেও ক্রাইস্টচার্চে ফের ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হল টিম ইন্ডিয়া। ব্যর্থ বিরাট কোহলি প্রথম ইনিংসে আউট হলেন ৩ রান করে। দ্বিতীয় ইনিংসে তাঁর অবদান ১৪। ওপেনার পৃথ্বী শ ও চেতেশ্বর পূজারা প্রথম ইনিংস ৫৪ রান করলেও দ্বিতীয় ইনিংসে যথাক্রমে ১৪ ও ২৪ রান করে আউট হন। ব্যর্থ হন অজিঙ্ক রাহানে (৭, ৯) এবং ঋষভ পন্থও (১২, ৪)। প্রথম ইনিংসে হনুমা বিহারীর ব্যাট থেকে অর্ধশতরান (৫৫) এলেও তা ভারতের বিপর্যয় রুখতে পারেনি। প্রথম ইনিংসে ২৪২ ও দ্বিতীয় ইনিংসে ১২৪ রানে অল আউট হয়ে যায় টিম ইন্ডিয়া।

নিউজিল্যান্ডের জবাব

নিউজিল্যান্ডের জবাব

ভারতীয় বোলারদের দক্ষতায় ম্যাচের প্রথম ইনিংসে ২৩৫ রানের বেশি তুলতে পারেনি নিউজিল্যান্ড। তবে দ্বিতীয় ইনিংসে মাত্র তিন উইকেট হারিয়ে নির্ধারিত ১৩২ রানে লক্ষ্যে পৌঁছে যায় কিউয়িরা। সৌজন্যে টম লাথাম (৫২) ও টম ব্লান্ডেলের অর্ধশতরান।

ভারতের বোলিং

ভারতের বোলিং

ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম ইনিংসে দুর্দান্ত বোলিং করে ভারত। ৪ উইকেট নেন মহম্মদ শামি। ৩ উইকেট নেন জসপ্রীত বুমরাহ, ২ উইকেট নেন রবীন্দ্র জাদেজা। দ্বিতীয় ইনিংসে ২ উইকেট নেন জসপ্রীত বুমরাহ ও ১ উইকেট নেন উমেশ যাদব।

নিউজিল্যান্ডের বোলিং

নিউজিল্যান্ডের বোলিং

ক্রাইস্টচার্চ টেস্টে দুই ইনিংস মিলিয়ে ৬ উইকেট নিয়েছেন অভিজ্ঞ ট্রেন্ট বোল্ট। ৫ উইকেট নিয়েছেন টিম সাউদি। ৫ উইকেট নিয়েছেন কেইল জেমিয়েসন।

ভারতের প্রাপ্তি

ভারতের প্রাপ্তি

ক্রাইস্টচার্চে ভারতের একমাত্র প্রাপ্তি রবীন্দ্র জাদেজার বিশ্বমানের ক্যাচ। পিছনের দিকে ঝাঁপিয়ে নেওয়া জাদুর ওই ক্যাচ শেষ দশ বছরের সেরা বলে বিবেচনা করা হচ্ছে।

English summary
India faces test series whitewash against New Zealand on their soil
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X