• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডনের দেশ সিংহগর্জন ভারতের, তরুণদের কাঁধে চেপে ব্রিসবেনে ঐতিহাসিক টেস্ট জয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতল রাহানেরা

  • |

গাব্বায় থ্রিলার লড়াই শেষে ডনের দেশ সিংহগর্জন ভারতের। তরুণদের কাঁধে চেপে ব্রিসবেনে ঐতিহাসিক টেস্ট জিতল ভারত। শেষদিনে ভারতকে ম্যাচ জিততে ১০ উইকেটের পুঁজি নিয়ে ৩২৪ রান করতে হত। সেখানেই সকালে শুভমান গিলের ৯১ ও দিনের শেষবেলায় ঋষভ পন্থের ৮৯ রানের অপরাজিত ইনিংসের সুবাধে ৩ উইকেটে গাব্বা টেস্ট জিতল ভারত। চার হাঁকিয়ে ভারতকে ঐতিহাসিক জয় এনে দেন পন্থ। ৩১ ম্যাচ পর এই প্রথম ব্রিসবেনে টেস্ট হারল অস্ট্রেলিয়া।

ব্রিসবেন টেস্টে অবিশ্বাস্য ভারত, জয় ছিনিয়ে নিল শুভমান, ঋষভ পন্থরা

ডনের দেশ সিংহগর্জন ভারতের, তরুণদের কাঁধে চেপে ব্রিসবেনে ঐতিহাসিক টেস্ট জয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতল ভারত

অ্যাডিলেড টেস্টে ৩৬ রানের মহাবিপর্যয়ের পর রাহানের শতরানে মেলবোর্নে মহাপ্রত্যাবর্তন। সেখান থেকেই শেষ পর্যন্ত ব্রিসবেন টেস্ট জিতে নিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জয়ে, টানা দ্বিতীয় বারের জন্য অজিভূমে বর্ডার-গাভাসকর ট্রফি জিতল ভারত।

সিরিজের প্রথম টেস্টের পর পিতৃত্বকালীন ছুটি নিয়ে বিরাট দেশে ফেরেন। এরপর একে একে চোটের কারণে নেই শামি,নেই বুমরাহ! উমেশ-রাহুল-অশ্বিন-জাদেজাদের হারিয়ে শার্দুল-সিরাজ-পন্থ-গিলদের কাঁধে চেপে দুরন্ত জয় ভারতের। রাহানের দলের এই লড়াই ইতিহাসের পাতায় লেখা থাকবে।

পঞ্চম দিনে এদিন ৩২৪ রানের টার্গেট তাড়া করতে নেমে বৃষ্টি বাধা ও অজিদের আক্রমণাত্মক বোলিংয়ের বিরুদ্ধে ভারতকে কঠিন লড়াই করতে হয়েছে। কামিন্স থেকে হ্যাজেলউডদের একের পর এক শর্ট বলে আহত হলেও রানের ছন্দে হারাতে দেননি পূজারা। গিল ৯১ করে আউট হলে, পূজারা ৫৬ রানের দামি ইনিংস খেলে জয়ের ভিত গড়ে দেন।

সেই ভিতেই এরপর ঋষভ পন্থের অপরাজিত ৮৯। ১৩৮ বল খেলে ৯টি চার ও ১টি ছক্কার সাহায্য গাব্বা টেস্টে অপরাজিত থেকে পন্থ ভারতকে স্মরণীয় জয় এনে দিলেন। অজিদের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ৩২৮ রান তাড়া করে ৭ উইকেট হারিয়ে ভারত ৩২৯ রান তুলে ১৮ বল বাকি থাকতে ঐতিহাসিক টেস্ট জিতল।

সিরিজে ০-১ পিছিয়ে থাকা অবস্থা থেকে ভারতের এই প্রত্যাবর্তন খেলার দুনিয়ায় ঐতিহাসিক প্রত্যাবর্তন হয়ে রইল। অ্যাডিলেডের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউট হওয়ার পর মেলবোর্নে রাহানের শতরানে ভারত ঘুরে দাঁড়ায়। মেলবোর্নের জয়ের পর সিডনিতে পঞ্চম দিনে পন্থ-হনুমা ও অশ্বিনের লড়াইয়ে মহারণে ড্র করে ভারত। আর ব্রিসবেনের শেষদিন মহানাটকীয় লড়াইয়ে পন্থের ব্যাটে ঐতিহাসিক জয় তুলে নিয়ে ২০১৮-র পর ২০২১ সালে ফের অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে হারিয়ে টেস্ট সিরিজ জিতল ভারতীয় দল। সেই সঙ্গে অজিভূমে নেতা হিসেবে তিন ম্যাচে ক্যাপ্টেন্সি করে অপরাজিত থাকলেন রাহানে।

একনজরে ব্রিসবেন টেস্টের স্কোর

অস্ট্রেলিয়া- প্রথম ইনিংস ৩৬৯ ও দ্বিতীয় ইনিংস ২৯৪। ভারত প্রথম ইনিংস ৩৩৬ ও দ্বিতীয় ইনিংসে ৩২৯/৭

English summary
India beat australia in brisbane, win gabba test,India win series by 2-1
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X