India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারত ইংল্যান্ডকে হারালেই উজ্জ্বল হবে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার সম্ভাবনা, জানুন কীভাবে?

Google Oneindia Bengali News

প্রথম আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে গিয়েছিল ভারত। ২০২১ থেকে ২০২৩ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের যে সংস্করণটি চলছে ভারত তার শুরুটা করেছিল ইংল্যান্ড সিরিজ দিয়েই। পাঁচ টেস্টের অসমাপ্ত সিরিজের পঞ্চম টেস্টটি হবে শুক্রবার থেকে এজবাস্টনে। চারটি টেস্টের পর ভারত এগিয়ে ২-১ ব্যবধানে। এবার ইংল্যান্ডকে হারালেই উজ্জ্বল হবে রোহিত শর্মার দলের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার সম্ভাবনা।

কে কোথায় দাঁড়িয়ে?

কে কোথায় দাঁড়িয়ে?

ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের পক্ষে ফাইনালে ওঠার আশা নেই। পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা। তৃতীয় স্থানে ভারত। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৭২, সাফল্যের হার ৭৫ শতাংশ। দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৬০, সাফল্যের হার ৭১.৪৩ শতাংশ। ভারতের পয়েন্ট ৭৭, সাফল্যের হার ৫৮.৩৩ শতাংশ। ফলে ইংল্যান্ডে সিরিজ জয়ই শুধু নয়, ফাইনালের ছাড়পত্র লাভের দিকে এগিয়ে যেতে ভারতের এজবাস্টনে জেতা জরুরি।

ভারতের ভালোই সম্ভাবনা

ভারতের ভালোই সম্ভাবনা

চলতি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত দেশের মাটিতে টেস্ট সিরিজে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কাকে হারিয়েছে। কিন্তু দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জয়ের আশা জাগিয়েও শেষ অবধি সিরিজ হেরেই ফেরে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত। ভারতের টেস্ট অধিনায়ক হিসেবে রোহিত শর্মা প্রথম সিরিজ খেলেন শ্রীলঙ্কার বিরুদ্ধে। দেশের মাটিতে তাদের দুরমুশ করলেও আসল পরীক্ষা ইংল্যান্ডেই। পয়েন্ট তালিকার চারে রয়েছে শ্রীলঙ্কা, পাঁচে পাকিস্তান। শ্রীলঙ্কার সাফল্যের হার ৫৫.৫৬ শতাংশ, পাকিস্তানের ৫২.৩৮ শতাংশ।

পরিস্থিতি রোহিতদের অনুকূলেই

পরিস্থিতি রোহিতদের অনুকূলেই

চলতি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ডিসেম্বর অবধি ভারতের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দেশের মাটিতে চারটি টেস্ট খেলার কথা। এ ছাড়া বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ খেলবে ভারত। ফলে ভারতীয় দল নিশ্চিতভাবেই চাইবে টানা দ্বিতীয়বার ফাইনাল খেলতে। ভারত ইংল্যান্ডকে এজবাস্টনে হারালে শতকরা হার উন্নত হবে। এটিই বিচার্য হয় পয়েন্ট তালিকার অবস্থানের ক্ষেত্রে। অস্ট্রেলিয়ার এই বছর একটি টেস্ট রয়েছে আফগানিস্তানের বিরুদ্ধে, দুটি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। দক্ষিণ আফ্রিকা ফাইনালে যেতে পারবে কিনা তা নির্ভর করবে প্রোটিয়াদের ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়া সফরের উপরেই। এর আগে দক্ষিণ আফ্রিকার তিন টেস্টের সিরিজ রয়েছে ইংল্যান্ডের বিরুদ্ধে, দুটি টেস্ট ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।

চলতি বছরে টেস্ট সিরিজ

চলতি বছরে টেস্ট সিরিজ

নভেম্বরে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ হতে পারে। এই সিরিজের ফলের উপরও নির্ভর করবে ভারতের ফাইনালে ওঠার বিষয়টি। আগামী বছরের ভারতের টেস্টের সূচি ঠিক হয়নি। নিউজিল্যান্ডে ভারত যেতে পারে। অবশ্য টি ২০ বিশ্বকাপের পরই তিনটি করে ওয়ান ডে ও টি ২০ খেলতে ভারত নিউজিল্যান্ডে যাবে। এই সিরিজ চলবে নভেম্বরের শেষ অবধি। ডিসেম্বর ভারত বাংলাদেশে যাবে বলে স্থির রয়েছে।

ঘুন ধরছে পরিবারতন্ত্রে, কেন রাজনীতির মঞ্চে কোণঠাসা গান্ধী-যাদব-বাদল-ঠাকরেরাঘুন ধরছে পরিবারতন্ত্রে, কেন রাজনীতির মঞ্চে কোণঠাসা গান্ধী-যাদব-বাদল-ঠাকরেরা

English summary
India Are At The Third Position Of ICC World Test Championship Points Table. Know How They Can Reach The Final.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X