• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সর্বাধিক ফাইনাল খেলা ভারত যে কারণে এখন বিশ্ব ক্রিকেটে নতুন 'চোকার্স'

Google Oneindia Bengali News

আবারও একটি আইসিসি ইভেন্ট। আবারও ট্রফি হাতছাড়া ভারতের। বৃষ্টিবিঘ্নিত আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হারায় বিরাট কোহলির দলের গায়েও এবার শক্ত হয়ে লেগে গেল চোকার্স তকমা। নিশ্চিতভাবেই তার কারণও রয়েছে।

ভারত যখন 'চোকার্স'

ভারত যখন 'চোকার্স'

২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির পর পুরুষ, মহিলা এবং পুরুষদের অনূর্ধ্ব ১৯ ক্রিকেটে মোট ১১টি আইসিসি ইভেন্ট হয়েছে। তার মধ্যে গত ৮ বছরে ভারত ফাইনালে উঠেছিল ৬টি ইভেন্টে। জয় মাত্র একটিতে, ২০১৮ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়। তাছাড়া সিনিয়রদের মধ্যে সব কটি ইভেন্টেই হয় সেমিফাইনাল, নয়তো ফাইনালে পরাস্ত হয়েছে ভারত। সেমিফাইনালে হার চারবার, ফাইনালে ৬ বার। যার মধ্যে নবতম সংযোজন গতকাল নিউজিল্যান্ডের কাছে লজ্জার পরাজয়।

আইসিসি ইভেন্টে

আইসিসি ইভেন্টে

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০১৯ সাল থেকে শুরু হয়েছে। ১৯৭৫ সাল থেকে হচ্ছে ৫০ ওভারের বিশ্বকাপ, টি ২০ বিশ্বকাপ হচ্ছে ২০০৭ সাল থেকে। এ ছাড়া অনূর্ধ্ব ১৯-এর ৫০ ওভারের বিশ্বকাপ ছাড়া মহিলাদের ৫০ ও ২০ ওভারের বিশ্বকাপও হয়ে থাকে। এগুলিকে বলা হয় আইসিসি ইভেন্ট। আইসিসি ইভেন্টে পুরুষদের ৫০ ও ২০ ওভারের বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি এবং আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ মিলিয়ে ভারত ১০টি ফাইনাল খেলেছে। সমসংখ্যক ফাইনাল খেলেছে অস্ট্রেলিয়াও। অস্ট্রেলিয়া সাতবার ৫০ ওভার বিশ্বকাপের ফাইনাল খেলে জিতেছে পাঁচবার। দুবার জিতেছে চ্যাম্পিয়ন্স ট্রফি। ১৯৭৫ ও ২০০৬ বিশ্বকাপের ফাইনাল এবং ২০১০ সালের টি ২০ বিশ্বকাপ ফাইনালে শুধু হেরেছে অজিরা। ভারত বিশ্বকাপ, টি ২০ বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে।

ভারতের ১০ ফাইনাল

ভারতের ১০ ফাইনাল

১৯৮৩ বিশ্বকাপে জেতার পর ভারত বিশ্বকাপ ফাইনালে উঠেছিল ২০০৩ ও ২০১১ সালে। সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে ২০০৩-এ অজিদের কাছে হারলেও ২০১১ সালে ভারত বিশ্বকাপ জেতে শ্রীলঙ্কাকে হারিয়ে। ২০০৭ সালে টি ২০ বিশ্বকাপ জেতার পর ভারত ২০১৪ সালের টি ২০ বিশ্বকাপ ফাইনাল খেলে, তবে হেরে যায় শ্রীলঙ্কার কাছে। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল খেলেছে চারবার। প্রথম ফাইনালে হেরেছিল নিউজিল্যান্ডের কাছেই ২০০০ সালে। ২০০২ সালে শ্রীলঙ্কার সঙ্গে যুগ্ম চ্যাম্পিয়ন হয় ফাইনাল বৃষ্টিতে ধুয়ে যাওয়ায়। শেষবার চ্যাম্পিয়ন্স ট্রফি জয় ধোনির নেতৃত্বে ২০১৩ সালে। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হারে বিরাটের ভারত।

ধোনির নেতৃত্বে

ধোনির নেতৃত্বে

মহেন্দ্র সিং ধোনি অবসর নেওয়ার পর শুরু হয়েছে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। তিনি ভারতকে ২০, ৫০ ওভার ও চ্যাম্পিয়ন্স ট্রফিতে নেতৃত্ব দিয়েছেন। ২০০৭ সালে তিনি দেশের অধিনায়ক হন। প্রথম টি ২০ বিশ্বকাপ জয়ের পর ভারত ধোনির নেতৃত্বে ৫০ ওভারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ২০১১ সালে। ১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে বিশ্বজয়ের পর। ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতেও ভারত জেতে ধোনির অধিনায়কত্বে। ধোনিই একমাত্র ভারত অধিনায়ক যিনি টি ২০ বিশ্বকাপ, বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছেন। যদিও তারপর থেকে আর ভারত সিনিয়র পর্যায়ে আর আইসিসি ইভেন্টে জেতেনি। ধোনির নেতৃত্বে ২০১৪ সালে ও ২০১৬ সালের টি ২০ বিশ্বকাপ এবং ২০১৫ সালের বিশ্বকাপ অধরা থাকে ভারতের।

বিরাটের নেতৃত্বে

বিরাটের নেতৃত্বে

২০০৮ সালে বিরাট কোহলির নেতৃত্বে ভারত অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল। কিন্তু ধোনির হাত থেকে ব্য়াটন নেওয়ার পর থেকে বিরাট কোহলিও দেশকে কোনও আইসিসি ইভেন্টে চ্যাম্পিয়ন করাতে পারেননি। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে ১৮০ রানে হেরেছিল ভারত। ২০১৯ সালের বিশ্বকাপে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডের কাছে হেরেই শেষ হয় ভারতের অভিযান। এরপর সাউদাম্পটনের পরাজয়।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
India And Australia Have Played In 10 ICC Event Finals. But Indian Team Never Won Any ICC Event Since 2013 Champions Trophy.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X