• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL: বৃষ্টির কারণে প্লে-অফের ম্যাচগুলি ভেস্তে গেলে কী ভাবে বেছে নেওয়া হবে বিজয়ী দল, কী বলছে লিগের নিয়ম?

Google Oneindia Bengali News

কলকাতার আবহাওয়ার যা অবস্থা তাতে অত্যন্ত সংশয় রয়েছে এলিমিনেটর এবং কোয়ালিফায়ার ১
ঠিক মতো আয়োজন হওয়া নিয়ে। কালবৈশাখী প্রায় প্রতিদিন সন্ধ্যায় আছড়ে পড়ছে রাজ্যের বিভিন্ন প্রান্তে, ঝড়ে-জলে ভাসিয়ে দিচ্ছে। এই পরিস্থিতিতে কী ভাবে এই দুপই ম্যাচ ঠিক মতো আয়োজন করা যাবে তা নিয়ে রয়েছে সংশয়। এই পরিস্থিতিতে একান্তই যদি ম্যাচ আয়োজন করা সম্ভব না হয় তা হলে কী হবে।

বৃষ্টি বাধা তৈরি করলে সুপার ওভার ভরসা:

বৃষ্টি বাধা তৈরি করলে সুপার ওভার ভরসা:

বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের মধ্যে যদি খেলা না হয় তা হলে সুপার ওভারের মাধ্যমে বিজয়ী বেছে নেওয়া হবে। শুধু কোয়ালিফায়ার ১ বা এলিমিনেটরের ক্ষেত্রেই শুধু এই নিয়ম প্রযোজ্য নয়, কোয়ালিফায়ার ২ এবং ফাইনাল ম্যাচেও এই একই নিয়ম লাঘু হবে যদি বৃষ্টির কারণে ম্যাচ ভেস্তে যায়। যদি সুপার ওভার না করা যায় কা হলে লিগ টেবলের অবস্থান দেখেই বিজয়ী বেছে নেওয়া হবে।

আইপিএল-এর নিয়ম:

আইপিএল-এর নিয়ম:

কলকাতায় প্রথম কোয়াফিফায়ারে মুখোমুখি হতে চলেছে গুজরাত টাইটানস এবং রাজস্থান রয়্যালস। এর পরের দিন একই মাঠে মুখোমুখি হবে লখনউ সুপার জায়ান্টস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। আবহওয়ার পূর্বাভাস অনুযায়ী বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে ফলে নির্ধারিত সময় অনুযায়ী আদৌ ম্যাচ আয়োজন করা যাবে কি না, সেটাই বড় চিন্তার বিষয়। ম্যাচে জন্য নির্ধারিত ২০০ মিনিট ছাড়াও অতিরিক্ত দুই ঘণ্টার গ্রেস পিরিয়ড রয়েছে প্রতিটা ম্যাচে। প্রাকৃতিক কারণে প্লে অফের প্রথম তিনটি ম্যাচ শুরু করার জন্য রাত ৯:৪০ পর্যন্ত অপেক্ষা করা যেতে পারে। এবং আহমেদাবাদে ফাইনাল শেষ পর্যন্ত রাতে ১০:১০-এ শুরু করা যেতে পারে। সেক্ষেত্রে ওভার সংখ্যা কমবে না এবং উভয় ইনিংসেই দু'টি করে স্ট্র্যাটেজিক টাউম আউট থাকবে। তবে ম্যাচ দেরিতে শুরু হলে ইনিংসের মধ্যেকার বিরতি কমিয়ে আনা হবে।

সময় ধরে বিশ্লেষণ:

সময় ধরে বিশ্লেষণ:

আইপিএল-এর গাইড লাইনে বলা রয়েছে, "যদি দরকার পরে তা হলে প্লে-অফের ম্যাচে ওভার সংখ্যা কমানো যেতে পারে। অন্তত উভয় দলই যাতে পাঁচ ওভার করে ব্যাটিং করতে পারে।" পাঁচ ওভারের ম্যাচ হলে কোনও টাইম আউট থাকবে না। মাঝ রাতের চার মিনিট (রাত ১১:৫৬) আগে প্রথম ইনিংস শেষ করতে হবে এবং ইনিংস ব্রেক থাকবে দশ মিনিট এবং রাত ১২:৫০-এর মধ্যে ম্যাচ শেষ করতে হবে। প্রাকৃতিক দুর্যোগের কারণএ ফাইনাল যদি পাঁচ ওভারের করতে হয় তা হলে ১২:২৬-এর মধ্যে ম্যাচ শুরু করতে হবে।

সুপার ওভার না হলে লিগ টেবলের অবস্থানের ভিত্তিতে বিজয়ী নির্বাচন:

সুপার ওভার না হলে লিগ টেবলের অবস্থানের ভিত্তিতে বিজয়ী নির্বাচন:

এলিমিনেটর এবং কোয়ালিফায়ার প্লে-অফ ম্যাচের জন্য যে হেতু কোনও রিজার্ভ ডে নেই তাই পাঁচ ওভার করে খেলা হলেও ম্যাচ ডে-এর অতিরিক্ত সময়ের মধ্যে তা শেষ করা যাবে না। পরিস্থিতি যদি সঙ্গ দেয় তা হলে সুপার ওভার খেলেই দলগুলিকে নিজেদের ভাগ্য নির্ধারন করতে হবে। এমনটাই যোগ করা হয়েছে গাইড লাইনে। সুপার ওভার হলে তা রাত ১২:৫০-এর মধ্যে শুরু করতে হবে। কিন্তু যেখানে সুপার ওভার শুরু করার মতো পরিস্থিতি থাকবে না সেখানে ম্যাচে অংশগ্রহণকারী দুই দলের মধ্যে যেই দল লিগ টেবলে উপরের দিকে অবস্থান করেছে তাদের জয়ী বলে ঘোষণা করা হবে, সেটা শুধু কোয়ালিফারা বা এলিমিনেটরের ক্ষেত্রে নয়, ফাইনালের ক্ষেত্রেরও একই নিয়ম প্রযোজ্য।

ফাইনাল-এর জন্য রিজার্ভ ডে:

ফাইনাল-এর জন্য রিজার্ভ ডে:

ফাইনাল যদি কোনও কারণে ভেস্তে যায় তা হলে রিজার্ভ ডে হিসেবে রাখা হয়েছে ৩০ মে। সন্ধ্যা সাড়ে ৭'টার পরিবর্তে রাত আটটায় শুরু হবে ফাইনাল। ফাইনালের দিন যদি এক বলও করা হয় এবং বাকি ম্যাচটা সেই দিন শেষ করা সম্ভব না হয় তা হলে রিজার্ভ ডে-তে খেলা হবে সেই ম্যাচ। আগের দিনে যেখানে শেষ হয়েছিল সেখান থেকেই রিজার্ভ ডে-তে খেলা শুরু হবে। ফাইনালের নির্ধারিত দিন টসের পর যদি খেলা না হয় তা হলে রিজার্ভ ডে-তে আবার নতুন করে টস হবে। আইপিএল-এর কর্তৃপক্ষ জানিয়েছে ফাইনালের জন্য যতটা সময় বরাদ্দ ঠিক ততটাই (অতিরিক্ত মিলিয়ে) সময় বরাদ্দ থাকবে রিজার্ভ ডে-র জন্যও। ফাইনালের রিজার্ভ ডে-তেও যদি একান্তই পাঁচ ওভারের ম্যাচও না করা যায় তা হলে সুপার ওভার করার মতো পরিস্থিতি থাকলে তা শুরু করতে হবে ৩১ মে রাত ১:২০-এর মধ্যে।

প্লে-অফ-আয়োজিত হবে কোথায়:

প্লে-অফ-আয়োজিত হবে কোথায়:

প্লে-অফের প্রথম দুই ম্যাচ অর্থাৎ কোয়ালিফায়ার ১ এবং এলিমিনেটর আয়োজিত হবে কলকাতায়। কোয়ালিফায়ার ২ এবং ফাইনাল আয়োজিত হবে আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে। ফাইনাল ছাড়া প্রতিটা ম্যাচ শুরু হবে সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। ফাইনাল শুরু হবে রাত ৮টা থেকে।

English summary
If the matches in Play offs including final get disrupted for any unavoidable reason then super over to determine the result. At first it will try to arrange minimum five over match but in the scenario where the Super Over is also not possible, the team that finished highest in the league table will be declared the winner.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X