• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার শীর্ষে দক্ষিণ আফ্রিকা, ভারতের ফাইনালে ওঠার সম্ভাবনা কমছে?

  • |
Google Oneindia Bengali News

ইংল্যান্ডকে লর্ডস টেস্টে ইনিংস ও ১২ রানে হারিয়ে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার দিকে এগিয়ে চলেছে দক্ষিণ আফ্রিকা। পয়েন্ট তালিকার শীর্ষে থাকা প্রোটিয়ারা আপাতত তিন টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে। দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। ফাইনালে ওঠার ব্যাপারে এই দুটি দেশ ফেভারিট। তবে ভারত ও পাকিস্তানের ফাইনালের দরজায় কড়া নাড়ার সম্ভাবনা দেখছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক শেন ওয়াটসন।

শীর্ষে দক্ষিণ আফ্রিকা

শীর্ষে দক্ষিণ আফ্রিকা

বৃষ্টি বিঘ্ন ঘটালেও ইংল্যান্ডকে হারাতে পুরো তিন দিনও লাগল না দক্ষিণ আফ্রিকার। ইংল্যান্ড দুই ইনিংসে যথাক্রমে ১৬৫ ও ১৪৯ রান করে। প্রথম ইনিংসে পাঁচ উইকেট-সহ টেস্টে ৭ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন কাগিসো রাবাডা। এই জয়ের সুবাদে চলতি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ষষ্ঠ জয় ছিনিয়ে ৭২ পয়েন্ট ও সাফল্যের শতকরা হার ৭৫ শতাংশ নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে দক্ষিণ আফ্রিকা। তারা হেরেছে মাত্র দুটি টেস্ট। অস্ট্রেলিয়ার সাফল্যের হার ৭০ শতাংশ, তাদের ঝুলিতে ৮৪ পয়েন্ট। অস্ট্রেলিয়াও ৬টি টেস্টে জিতেছে, একটিতে হেরেছে, তিনটি ড্র।

অস্ট্রেলিয়ার পরেই শ্রীলঙ্কা ও ভারত

পয়েন্ট তালিকায় শ্রীলঙ্কার পর রয়েছে ভারত। শ্রীলঙ্কার সাফল্যের শতকরা হার ৫৩.৩৩ শতাংশ, ভারতের ৫২.০৮ শতাংশ। পাকিস্তান রয়েছে ভারতের পর, তালিকার পঞ্চম স্থানে, সাফল্যের হার ৫১.৮৫ শতাংশ। আপাতত প্রোটিয়া ও অজিরা ফাইনালের দৌড়ে এগিয়ে থাকলেও ফাইনালে কোন দুই দেশ খেলবে সেই লড়াই উত্তেজক জায়গাতেই যাবে বলে মনে করা হচ্ছে। ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের উপরও অনেক কিছু নির্ভর করতে পারে।

ফাইনালের দৌড়ে জোর লড়াইয়ের আভাস

ফাইনালের দৌড়ে জোর লড়াইয়ের আভাস

অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার শেন ওয়াটসন আইসিসি রিভিউ অনুষ্ঠানে বলেছেন, এখন যা পরিস্থিতি তাতে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়াই ফাইনাল খেলবে বলে মনে হচ্ছে। দুটি দেশই ভালো খেলছে। শ্রীলঙ্কা সফরে স্পিন সহায়ক কন্ডিশনে শেষ টেস্টের শেষ ইনিংসটি বাদে অস্ট্রেলিয়াও সামগ্রিকভাবে ভালো ক্রিকেটই উপহার দিচ্ছে। পয়েন্ট তালিকায় শীর্ষস্থানে থাকলেও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের ফর্মের ধারাবাহিকতা নিয়ে কিছুটা সংশয়ী ওয়াটসন। তবে ইংল্যান্ডের আর আশা দেখছেন না। ইংল্যান্ড নেমে গিয়েছে সপ্তম স্থানে। ওয়েস্ট ইন্ডিজ রয়েছে ছয়ে। আটে রয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথমবারের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। নবম স্থানে বাংলাদেশ।

ভারত ও পাকিস্তানকে নিয়ে ওয়াটসন

ভারত ও পাকিস্তানকে নিয়ে ওয়াটসন

ভারত ও পাকিস্তানও ফাইনালে ওঠার জোরালো দাবি জানাতে পারে বলেও মত ওয়াটসনের। তিনি বলেন, ভারত ও পাকিস্তানকে হাল্কাভাবে নেওয়া উচিত নয়। দুই দলেই প্রচুর ম্যাচ উইনার রয়েছেন। বিদেশের মাটিতেও ম্যাচ জেতাতে পারেন তাঁরা। আমি অবাকই হব যদি না এই দুই দেশ ফাইনালের দরজায় কড়া নাড়তে পারে।

English summary
ICC World Test Championship South Africa And Australia Are Favourite To Play The Final. Shane Watson Says I’d Be Very Surprised If India And Pakistan Didn’t Come Knocking On The Door Leading Into The Final.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X