• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মেলবোর্নে বৃষ্টি চলছেই, টি ২০ বিশ্বকাপ ফাইনালের নিয়মে বদল আনল আইসিসি

  • |
Google Oneindia Bengali News

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে কাল টি ২০ বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি ইংল্যান্ড ও পাকিস্তান। তবে জস বাটলার না বাবর আজম, কার হাতে কাপ উঠবে তা জানতে অপেক্ষা করতে হতে পারে সোমবার পর্যন্ত। এমনকী রিজার্ভ ডে-তে ম্য়াচ আয়োজন করা না গেলে ট্রফি ভাগাভাগি হবে। মেলবোর্নে বৃষ্টি চলছে। এই পরিস্থিতিতে ফাইনালের নিয়মে বদল আনল আইসিসি।

 টি ২০ বিশ্বকাপ ফাইনালের নিয়মে বদল আনল আইসিসি

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ফাইনালের দিন এবং রিজার্ভ ডে-তে ইংল্যান্ড-পাকিস্তান দ্বৈরথে ব্য়াঘাত ঘটাতে পারে বৃষ্টি। দুই দিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৯৫ শতাংশ। তবে ফাইনালটি এমসিজি থেকে কাছেরই ছাদওয়ালা স্টেডিয়ামে সরানোর কোনও পরিকল্পনা নেই আইসিসির। আপাতত ঠিক রয়েছে, ফাইনালের দিনই খেলাটি যে কোনওভাবে সম্পূর্ণ করানোর চেষ্টা চালানো হবে। সেক্ষেত্রে ওভার সংখ্যা কমিয়েও চেষ্টা করা হবে। যদি দেখা যায় ন্যূনতম ওভারও করানো যাচ্ছে না, তাহলে খেলা গড়াবে রিজার্ভ ডে-তে। টস হয়ে গেলেই ম্যাচটিকে লাইভ ধরা হবে। এরপর বৃষ্টি এলে ওভার কমিয়ে খেলা শেষের চেষ্টা করা হবে। তবে ফাইনাল ম্যাচে দুই দলকে অন্তত ১০ ওভার করে খেলাতেই হবে।

রিজার্ভ ডে রাখা হয়েছে সোমবার। সেদিন বৃষ্টির পরিমাণ রবিবারের চেয়ে কম হলেও বৃষ্টিপাতের সম্ভাবনা ভালোই রয়েছে। এই পরিস্থিতিতে নিয়মে কিছু রদবদল আনার পথে হাঁটল আইসিসি। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তরফে জানানো হয়েছে, ইভেন্ট টেকনিক্যাল কমিটি সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ডে-তে পূর্বনির্ধারিত দুই ঘণ্টা অতিরিক্ত সময় বাড়িয়ে চার ঘণ্টা করার। খেলা শেষ করার জন্য এই বাড়তি সময় বরাদ্দ করা হয়েছে। উল্লেখ্য, এমন যদি হয় খেলা বৃষ্টির কারণে রবিবার থমকে গেল, সেক্ষেত্রে পরের দিন ঠিক ওই অবস্থা থেকেই খেলা শুরু হবে।

রবিবার ন্যূনতম ওভারের মাধ্যমে খেলা সম্পূর্ণ করার জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বরাদ্দ রাখা হয়েছে। রিজার্ভ ডে-তে রাখা হয়েছে অতিরিক্ত চার ঘণ্টা সময়। খেলা স্থানীয় সময় বিকেল তিনটেয় শুরুর পরিকল্পনা রয়েছে। যদি দেখা যায় দুই দলের স্কোর এক, সেক্ষেত্রে চ্যাম্পিয়ন নির্ধারিত হবে সুপার ওভারের মাধ্যমে। বৃষ্টিতে যদি তা করানো না যায় সেক্ষেত্রে ইংল্যান্ড ও পাকিস্তানকে যুগ্ম বিজয়ী ঘোষণা করা হবে। ২০০২-০৩ মরশুমের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত ও শ্রীলঙ্কাকে যুগ্ম বিজয়ী ঘোষণা করা হয়েছিল। সেবার ফাইনালের দিন ও রিজার্ভ ডে-তে শ্রীলঙ্কা ইনিংস সম্পূর্ণ হলেও দুই দিনই ভারত প্রয়োজনীয় ওভার ব্যাট করতে পারেনি, বৃষ্টিতে ধুয়ে যায় খেলা। এই নিয়ে পাকিস্তান ও ইংল্যান্ড তৃতীয়বার টি ২০ বিশ্বকাপ ফাইনাল খেলবে। ওয়েস্ট ইন্ডিজ ছাড়া কোনও দেশ দুবার টি ২০ বিশ্বকাপ জেতেনি। সেই কীর্তিতে ভাগ বসানোর সামনে ইংল্যান্ড ও পাকিস্তান।

English summary
ICC Revised Playing Conditions For The T20 World Cup Final Between England And Pakistan In Melbourne. ETC Increased The Provision Of Additional Playing Time On The Reserve Day To Four Hours From The Original Provision Of Two Hours.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X