• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মাসের সেরা ক্রিকেটারকে পুরস্কৃত করবে আইসিসি, জানুয়ারি মাসের সেরা হওয়ার লড়াইয়ে কারা এগিয়ে

  • |

অভিনব উদ্যোগ নিল আইসিসি। এতদিন ফুটবলে মাসের সেরা ফুটবলার বেছে নেওয়া হত। বিশ্বের জনপ্রিয় ক্লাবগুলি ফ্যানেদের সঙ্গে জনসংযোগ বৃদ্ধিতে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন পোল করে ফ্যানেদের ভোটের বিচারে মাসের সেরা ফুটবলার বেছে নেয়। এবার একই ভাবে মাসের সেরা ক্রিকেটার ঘোষণা হতে চলেছে।

আইসিসি কী জানিয়েছে

আইসিসি কী জানিয়েছে

টেস্ট, ওয়ান ডে ও টি-২০, তিন ফর্ম্যাটেই বর্ষসেরা ক্রিকেটারদের সম্মান জানায় আইসিসি। ঠিক একইভাবে দশকের সেরা ক্রিকেটারও বেছে নেওয়া হয়। এবার থেকে মাসের সেরা ক্রিকেটারকেও পুরস্কৃত করতে চলেছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা সদ্য এই সিদ্ধান্ত নিয়েছে। বুধবার আইসিসি টুইট করে এই ঘোষণা করেছে।

কোন ফর্ম্যাট থেকে মাসের সেরা ক্রিকেটার বেছে নেওয়া হবে

কোন ফর্ম্যাট থেকে মাসের সেরা ক্রিকেটার বেছে নেওয়া হবে

আইসিসি জানিয়েছে এক্ষেত্রে তিন ফর্ম্যাটের বিশেষ কোনও ফর্ম্যাট থেকে বাছাই হচ্ছে না। তিন ফর্ম্যাট মিলিয়ে মাসে যে ক্রিকটার সবচেয়ে ভালো পারফর্ম করবেন, তিনিই আইসিসির পক্ষ থেকে মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হবেন।

পুরুষ ও মহিলা ক্রিকেট, দুই ক্ষেত্র থেকেই বেছে নেওয়া হবে

পুরুষ ও মহিলা ক্রিকেট, দুই ক্ষেত্র থেকেই বেছে নেওয়া হবে

প্রসঙ্গত শুধু ছেলেদের ক্রিকেটকেই গুরুত্ব নয়, মেয়েদের ক্রিকেটকেও গুরুত্ব দিতে চাইছে আইসিসি। সেই কারণেই মাসের সেরা ক্রিকেটার বাছাইয়ের ক্ষেত্রে পুরুষ ও মহিলা সব ক্রিকেটারদের মধ্য়ে থেকে নির্দিষ্ট মাসের সেরা ক্রিকেটার বেছে নেওয়া হবে।

কীভাবে বেছে নেওয়া হবে

কীভাবে বেছে নেওয়া হবে

মাসের সেরা ক্রিকেটার নির্বাচনের ক্ষেত্রে ক্রিকেট ফ্যানেরা ভোট দিতে পারবেন। বিশ্ব জুড়ে ক্রিকেট ফ্যানেদের ভোট, প্রাক্তন ক্রিকেটার, ব্রডকাস্টার ও সাংবাদিকদের মতামতের ভিত্তিতে প্রতি মাসের দ্বিতীয় সোমবার আইসিসির তরফে,আগের মাসের সেরা ক্রিকেটারের নাম ঘোষণা করা হবে।

কবে থেকে পুরস্কার প্রদান শুরু

কবে থেকে পুরস্কার প্রদান শুরু

২০২১ সালের জানুয়ারি থেকে এই পুরস্কার শুরু হচ্ছে। সেক্ষেত্রে আন্তর্জাতিক ক্রিকেটে জানুয়ারির পারফর্ম্যান্সের ভিত্তিতে ফেব্রুয়ারিতে বছরের প্রথম মাসের সেরা ক্রিকেটার বেছে নেওয়া হবে।

পুরস্কার পাওয়ার লড়াইয়ে কারা এগিয়ে

পুরস্কার পাওয়ার লড়াইয়ে কারা এগিয়ে

এই লড়াইয়ে জো রুট এগিয়ে রয়েছেন। শ্রীলঙ্কা সফরে ইংল্যান্ডের অধিনায়ক জো রুট চার ইনিংস মিলিয়ে ৪২৬ রান হাঁকান। ব্যাটিং গড় ১০৬.৫। সিরিজে দুটি সেঞ্চুরি হাঁকিয়েছেন রুট। সর্বোচ্চ সংগ্রহ ২২৮ রান। প্রথম টেস্টে ২২৮ রান হাঁকানোর পর দ্বিতীয় টেস্টে রুট ১৮৬ রান হাঁকান। অন্যদিকে ভারতের ঋষভ পন্থ দুর্ধর্ষ ক্রিকেট খেলে অপরাজিত ৮৯ রান হাঁকিয়ে ভারতকে ব্রিসবেন টেস্ট জিতিয়ে ভারতকে টেস্ট সিরিজ জেতান। এই ব্রিসবেনেই ভারতের মহম্মদ সিরাজ ৫ উইকেট পান। সিরিজে তাঁর সংগ্রহ ছিল ১৩টি উইকেট। এই তিন ক্রিকেটার জানুয়ারি মাসের সেরা ক্রিকেটার হওয়ার লড়াইয়ে এগিয়ে রয়েছেন।

কলকাতাঃ বিধানসভার অধিবেশনের শুরুতেই গেটের বাইরে বিক্ষোভ, ধুন্ধুমার পরিস্থিতি

মিশন ইংল্যান্ড: চেন্নাইয়ে পৌঁছে গেলেন রোহিত-রাহানে, বিরাট ও ইংল্যান্ড দল কবে আসছে

English summary
icc introduces icc player of the month awards to recognise best performances,who can win in jan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X