India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রোহিতের ভারত লেস্টারে খেলতে নামছে প্রস্তুতি ম্যাচ, খেলা দেখবেন কীভাবে? পূজারা দিলেন কোন পরামর্শ?

Google Oneindia Bengali News

ইংল্যান্ডের বিরুদ্ধে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পাঁচ টেস্টের সিরিজ ভারত এগিয়ে ২-১ ব্যবধানে। ভারতীয় শিবিরে করোনা সংক্রমণ ছড়ানোর জেরে গত বছর অসমাপ্ত পঞ্চম টেস্টটি শুরু ১ জুলাই থেকে। ওই টেস্টে ভারতের একাদশ কেমন হবে তার ইঙ্গিত আবার মিলবে কাল থেকে শুরু হতে চলা লেস্টারশায়ারের বিরুদ্ধে ভারতের চারদিনের প্রস্তুতি ম্যাচে।

কাল থেকে প্রস্তুতি ম্যাচ

ইংল্যান্ডে ভারতের যে ১৭ সদস্যের দল ঘোষিত হয়েছিল তার মধ্যে এখন লেস্টারে রয়েছেন ১৫ জন। রবিচন্দ্রন অশ্বিন করোনা আক্রান্ত হওয়ায় যেতে পারেননি। কুঁচকির চোটে কাবু লোকেশ রাহুলও ইংল্যান্ড সফরে নেই, চিকিৎসা করাতে তাঁকে বিসিসিআই পাঠিয়েছে জার্মানিতে। রাহুল ছিলেন সহ অধিনায়ক। রোহিত শর্মার ডেপুটি কে হবেন তা এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি বিসিসিআই। অশ্বিন ও রাহুলের পরিবর্তও পাঠানো হয়নি। লেস্টারশায়ারের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে দুই দলই ১৩ জন ক্রিকেটারকে খেলাতে পারবে। স্যাম ইভান্সের লেস্টারের হয়ে খেলবেন ঋষভ পন্থ, চেতেশ্বর পূজারা, জসপ্রীত বুমরাহ ও প্রসিদ্ধ কৃষ্ণ। রোহিতের দলের হয়ে উইকেটকিপিং করবেন কেএস ভরত। খেলাটি শুরু স্থানীয় সময় সকাল সাড়ে ১০টা থেকে। চলবে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত। খেলা দেখা যাবে ফক্সেস টিভি ও লেস্টারশায়ারের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে।

লাল বলের লড়াই

শ্রীলঙ্কার বিরুদ্ধে দেশের মাটিতে দুই টেস্টের সিরিজ ভারত ২-০ ব্যবধানে জেতার পর লাল বলের ক্রিকেট খেলেননি বর্তমান টেস্ট দলের বেশিরভাগ ক্রিকেটার। চেতেশ্বর পূজারা সাসেক্সে কাউন্টি খেলেছেন। শুভমান গিল খেলেছেন রঞ্জিতে, তবে তিনি শেষ টেস্ট খেলেছেন গত বছর। তারপর চোটের কারণে বাইরে ছিলেন। টেস্ট দলের অনেকেই আইপিএলের পর বিশ্রামে ছিলেন। রোহিত শর্মার সঙ্গে ওপেন করবেন গিল। নজর থাকবে বিরাট কোহলি, জয়প্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ, রবীন্দ্র জাদেজা, মহম্মদ সিরাজরা লাল বলের ক্রিকেটে কেমন ছন্দে রয়েছেন সেদিকে। আইপিএলে জাদেজা ছন্দে ছিলেন না, নেতৃত্ব ছাড়ার ঘোষণার পর চোটের কারণ দেখিয়ে চেন্নাই সুপার কিংসের শেষের দিকের ম্যাচগুলি খেলেননি। অশ্বিনের অনুপস্থিতিতে জাদেজার দিকে তাকিয়ে থাকবে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

বিরাট খেলছেন?

বিরাট কোহলির করোনা আক্রান্ত হওয়ার কথা জানা গেলেও উদ্বেগের কারণ নেই। জানা গিয়েছে, মালদ্বীপে ছুটি কাটিয়ে ফেরার পর তিনি করোনা আক্রান্ত হলেও সেরে উঠেছেন। ইংল্যান্ডে তিনি জমিয়ে অনুশীলনও করছেন, দলকে পেপ টক দিতেও দেখা গিয়েছে। তবে ইংল্যান্ডে করোনা সংক্রমণ ক্রমবর্ধমান। ইংল্যান্ড দলের ব্যাটিং কোচ মার্কাস ট্রেসকোথিক করোনা আক্রান্ত। নিউজিল্যান্ড দলেও করোনা থাবা বসিয়েছিল। জৈব সুরক্ষা বলয় না থাকায় ভারতীয় ক্রিকেটাররাও অবাধে ঘোরাফেরা করছেন। শপিং মল-সহ পাবলিক প্লেস বা স্টেডিয়ামেও ভক্তদের সঙ্গে ছবি তুলতে দেখা গিয়েছে ক্রিকেটারদের। কিন্তু এখন কেউ করোনা আক্রান্ত হলে তিনি ছিটকে যাবেন টেস্ট থেকে। কেন না, পাঁচদিন অন্তত আইসোলেশনে থাকতেই হবে। সে কারণে ক্রিকেটারদের সংক্রমণ সম্পর্কে সচেতন থেকে ঘোরাফেরা করার বার্তা দেওয়া হয়েছে বিসিসিআইয়ের তরফে। যাতে আগের বছরের মতো পরিস্থিতি তৈরি না হয়।

আত্মবিশ্বাসী পূজারা

গত বছর ভারত যেভাবে খেলেছিল এবার সেভাবে খেললেই ইংল্যান্ডে টেস্ট সিরিজ জয় সম্ভব বলে মনে করছেন চেতেশ্বর পূজারা। তিনি ছন্দ ফিরে পেয়ে আত্মবিশ্বাসীও। পূজারা সাসেক্সের হয়ে কাউন্টি ডিভিশন-২-এ খেলতে নেমে ৮ ইনিংসে ৭২০ রান করেছিলেন, গড় ১২০। চারটি শতরান যার মধ্যে দুটি দ্বিশতরান। পূজারা বিসিসিআইয়ের পোস্ট করা ভিডিওয় সাক্ষাৎকারে জানিয়েছেন, ইংল্যান্ড সফরের কথা মাথায় রেখে দলে প্রত্যাবর্তনের লক্ষ্যে তিনি রঞ্জি খেলেছিলেন। ফুটওয়ার্ক, ব্যাকলিফট-সহ নিজের ব্যাটিং নিয়ে তিনি সন্তুষ্টও ছিলেন। শুধু দরকার ছিল বড় রান পাওয়া। যেটা ডার্বিশায়ারের বিরুদ্ধে খেলতে নেমেই তিনি পেয়ে যান। উল্লেখ্য, ডার্বির বিরুদ্ধে প্রথম ইনিংসে ৬ রান করলেও দ্বিতীয় ইনিংসে তিনি ২০১ রানে অপরাজিত ছিলেন। কাউন্টি খেলার পর পরিবারের সঙ্গে সময় কাটিয়েও চনমনে পূজারা।

সাফল্যের রসায়ন

ইংল্যান্ডের পরিবেশে কীভাবে খেলতে হবে সে কথাও জানিয়েছেন পূজারা। তিনি বলেন, ইংল্যান্ডে দিনের নানা সময় ডিউকস বল নানারকম আচরণ করে। ফলে যখন বোলাররা বল স্যুইং করাবেন তখন ধৈর্য্যের পরিচয় দিতে হবে। প্রতিটি সেশন গুরুত্বপূর্ণ, সেইমতো রণকৌশল স্থির করে খেলতে হবে। যখন বোলাররা ক্লান্ত থাকবেন বা বল করতে গিয়ে পিচ থেকেও খুব একটা ফায়দা যখন বোলাররা পাবেন না তখন রান তোলার গতি বাড়াতে হবে। ইংল্যান্ড দলেও অনেক পরিবর্তন হয়েছে। ব্রেন্ডন ম্যাকালামের কোচিংয়ে এবং বেন স্টোকসের নেতৃত্বে দল দারুণ ছন্দেও রয়েছে। ফলে ইংল্যান্ডকে সমীহ করেই ভারত রণকৌশল স্থির করবে বলে জানান পূজারা। তিনি আরও জানিয়েছেন, হেড কোচ রাহুল দ্রাবিড় খুব বেশি পরিবর্তনের কথা বলছেন না। সাধারণভাবেই তিনি দল পরিচালনা করছেন। দ্রাবিড়ের পরামর্শ নিয়ে তিনি নিজের ব্যাটিং সমৃদ্ধ করছেন বলেও জানান পূজারা।

(প্রচ্ছদের ছবি- বিরাট কোহলির ইনস্টাগ্রাম)

English summary
India vs Leicestershire Four-Day Practice Match Starting Tomorrow. Cheteshwar Pujara Wants To Enjoy The Game Contribute To Team's Success.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X