• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বীরুকে রান করতে বাধ্য করেছিলেন অধিনায়ক 'দাদা' সৌরভ, সাক্ষী চোপড়া

দেশের প্রাক্তন অধিনায়ক তথা বর্তমান বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় যে তরুণ ক্রিকেটারদের ত্রাতা ছিলেন, তা একাধিকবার স্বীকার করেছেন টিম ইন্ডিয়ার প্রাক্তন ওপেনার বীরেন্দ্র শেহওয়াগ। তাঁর কেরিয়ারের উত্থানের পিছনে 'দাদা'র অবদান ঠিক কতটা, তাও জানিয়েছেন বীরু। তা বলে বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ধ্বংসাত্মক ওপেনারকে যে অধিনায়কের কাছে বকা খেতে হয়নি, তেমনটা কিন্তু নয়। শেহওয়াগ নিজে না বললেও এই ইস্যুতে এক ঘটনার কথা উল্লেখ করেছেন দেশের প্রাক্তন ওপেনার আকাশ চোপড়া।

রান পাচ্ছিলেন না শেহওয়াগ

রান পাচ্ছিলেন না শেহওয়াগ

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাদেরই মাটিতে অভিষেক টেস্টে শতরান করেছিলেন বীরেন্দ্র শেহওয়াগ। বীরুকে দিয়ে ইনিংস ওপেন করাতে শুরু করেছিলেন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। এরপর আচমকাই শেহওয়াগের ব্যাট থেকে রান বেরনো বন্ধ হয়ে গিয়েছিল বলে জানিয়েছেন সতীর্থ আকাশ চোপড়া। তাঁর বক্তব্য, ধারাবাহিকভাবে ব্যর্থ হয়ে হতাশ হয়ে পড়েছিলেন বীরু।

কী বলেছিলেন সৌরভ

কী বলেছিলেন সৌরভ

আকাশ চোপড়া জানিয়েছেন, ব্যর্থ হওয়া সত্ত্বেও একের পর এক ম্যাচে বীরেন্দ্র শেহওয়াগকে খেলিয়ে যাচ্ছিলেন টিম ইন্ডিয়ার ততকালীন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। এর জন্য ঘরে-বাইরে চাপের মুখেও পড়তে হচ্ছিল মহারাজকে। তাই বাধ্য হয়ে দাদা একদিন রণমূর্তি ধারণ করেই ফেলেছিলেন বলে জানিয়েছেন চোপড়া। বিসিসিআই সভাপতি কড়া ভাষায় ধমক দিয়ে শেহওয়াগকে ভালো পারফরম্যান্স করতে বলেছিলেন বলে জানিয়েছেন দিল্লির ক্রিকেটার। অন্যথায় শেহওয়াগকে দল থেকে বাদ দেওয়ার ইঙ্গিতও দিয়েছিলেন সৌরভ। এরপরের ম্যাচেই বীরু শতরান করেছিলেন বলে জানিয়েছেন আকাশ।

যুবরাজের পাশেও সৌরভ

যুবরাজের পাশেও সৌরভ

আকাশ চোপড়া বলেছেন, একটা সময় ব্যাড প্যাচের মধ্যে দিয়ে যাচ্ছিলেন দেশের কিংবদন্তি বাঁ-হাতি অল-রাউন্ডার যুবরাজ সিং। পরপর ১৮ থেকে ২০টি ইনিংসে তিনি অর্ধশতরান পেতে ব্যর্থ হয়েছিলেন। সেই সময় যুবির পাশেও অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় দাঁড়িয়েছিলেন বলে জানিয়েছেন আকাশ চোপড়া।

বীরু ও যুবির কেরিয়ার

বীরু ও যুবির কেরিয়ার

ভারতের হয়ে ১০৪টি টেস্ট ও ২৫১টি ওয়ান ডে ম্যাচ খেলা বীরেন্দ্র শেহওয়াগ দুই ফর্ম্যাটে যথাক্রমে ৮৫৮৬ ও ৮২৭৩ রান করেছেন। টেস্টে দুটি ত্রিশতরান ও ওয়ান ডে-তে দ্বিশতরান করা বীরুর আন্তর্জাতিক সেঞ্চুরির সংখ্যা ৩৮। অন্যদিকে দেশের হয়ে ৪০টি টেস্ট, ৩০৪টি ওয়ান ডে ও ৫৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা যুবরাজ সিং তিন ফর্ম্যাটে যথাক্রমে ১৯০০, ৮৭০১ ও ১১৭৭ রান করেছেন।

English summary
How Sourav Ganguly commanded Virender Sehwag to score runs, says Aakash Chopra
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X