• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সূচি সহ আইপিএল কাউন্সিলের বৈঠকে কোন কোন বিষয়ে আলোচনা

করোনা ভাইরাসের আবহে কোথায় হবে চলতি বছরের আইপিএল, তা ইতিমধ্যেই জানা হয়ে গিয়েছে। তবে এ ব্যাপারে সরকারি ঘোষণা দেয়নি টুর্নামেন্টের গভর্নিং কাউন্সিল ও বিসিসিআই। আনুষ্ঠিকভাবে আইপিএলের দিন ঘোষণাও বাকি। সব মিলিয়ে কী কী বিষয় নিয়ে ব্রিজেশ প্যাটেলরা বৈঠকে বসবেন, তা এক নজরে দেখে নেওয়া যাক।

মায়াবতী

মায়াবতী

বহুজন সমাজ পার্টির নেত্রী তথা উত্তরপ্রদেশের চারবারের মুখ্যমন্ত্রী মায়াবতী জাতীয় রাজনীতিতেও বড় নাম। ১৯৯৫ সালে প্রথমবার দলিত মুখ্যমন্ত্রী হিসাবে চেয়ারে বসে রেকর্ড গড়েন তিনি। কাশী রামের হাতে তৈরি দলের মায়াবতীও প্রতিষ্ঠাতা সদস্য। ২০০১ সাল থেকে তিনি দলেরও সর্বোচ্চ পদ সামলাচ্ছেন।

টুর্নামেন্টের স্থান, দিন, সূচি

টুর্নামেন্টের স্থান, দিন, সূচি

করোনা ভাইরাসের জেরে ভারতে যে আইপিএল আয়োজন করা সম্ভব নয়, তা আগেই জানিয়েছিলেন টুর্নামেন্টের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল। অগত্যা সংযুক্ত আরব আমিরশাহীতে আইপিএল হওয়ার কথা জানিয়েছিলেন তিনি। টুর্নামেন্টের গভর্নিং কাউন্সিলের বৈঠকে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। একই সঙ্গে কবে শুরু হবে ইভেন্ট, কেমন হবে সূচি, কবে হবে ফাইনাল, তা এই বৈঠকেই চূড়ান্ত করা হবে বলে মনে করা হচ্ছে।

মমতা বন্দ্যোপাধ্যায়

মমতা বন্দ্যোপাধ্যায়

বাংলার প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে ২০১১ সালে মমতার নেতৃত্বে তৃণমূল কংগ্রেস রাজ্য়ের ক্ষমতায় আসে। ২০১৬ সালের নির্বাচনেও তিনিই জিতে দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হয়েছেন। এর আগে প্রায় তিনদশকের কাছাকাছি সাংসদ হিসাবে মমতা কেন্দ্রীয় রাজনীতির অংশ থেকেছেন। কেন্দ্রীয় রেলমন্ত্রীর পদও সামলেছেন তিনি।

মাঠ ও অনুশীলন

মাঠ ও অনুশীলন

এখনও পর্যন্ত যা খবর সংযুক্ত আরব আমিরশাহীর তিনটি মাঠ হতে পারে আইপিএলের ম্যাচগুলি। দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়াম, আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়াম ও শারজাহতে ম্যাচগুলি ফেলতে পারে বিসিসিআই। ক্রিকেটারদের অনুশীলনের জন্য দুবাইতে আইসিসি অ্যাকাডেমি ফর ট্রেনিংয়ের মাঠ ভাড়া নিতে পারে সৌরভ গঙ্গোপাধ্যায় শিবির। ওই অ্যাকাডেমিতে দুটি প্রমাণ মাপের মাঠ, ৩৮টি টার্ফ পিচ, ৬টি ইন্ডোর পিচ রয়েছে। গভর্নিং কাউন্সিলের বৈঠকে এই ইস্যুতে কথা হবে। ভারতীয় ক্রিকেট বোর্ডের থেকে জানা গিয়েছে , দুবাইয়ে আইপিএল আয়োজনে ইংল্যান্ডের মতো কঠোর জৈব সুরক্ষা বলয় থাকছে না। মাঠগুলিতে উপযুক্ত সুরক্ষা ব্যবস্থা থাকবে বলেও জানানো হয়েছে।

সুষমা স্বরাজ

সুষমা স্বরাজ

বর্তমান কেন্দ্রীয় মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য হলেন সুষমা স্বরাজ। তিনি ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব বিদেশমন্ত্রীর পদ সামলাচ্ছেন। মাত্র ২৫ বছক বয়সে কেন্দ্রীয় মন্ত্রী হয়ে সুষমা স্বরাজ রেকর্ড গড়েছেন। এখনকার সংসদীয় দলেও পুরুষের ভিড়ে তিনি উজ্জ্বল মুখ।

ব্রডকাস্টার সমস্যার সমাধান

ব্রডকাস্টার সমস্যার সমাধান

আইপিএলের সূচি নিয়ে উষ্মা প্রকাশ করেছে ব্রডকাস্টার স্টার। তারা চায়, দিওয়ালি পর্যন্ত টানা হোক টুর্নামেন্ট। এই ইস্যুতে গভর্নিং কাউন্সিলের বৈঠকে কথা হতে পারে।

বসুন্ধরা রাজে সিন্ধিয়া

বসুন্ধরা রাজে সিন্ধিয়া

রাজস্থানের বর্তমান মুখ্যমন্ত্রীর নাম বসুন্ধরা রাজে সিন্ধিয়া। তিনিই রাজস্থানের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী। ২০০৩ সালে তিনি প্রথমবার দায়িত্ব পান। এরপরে ২০১৩ সালে তিনি ফের সরকারের দায়িত্ব পান।

সম্ভাব্য দিন

সম্ভাব্য দিন

বিসিসিআইয়ের একটি সূত্রের বক্তব্য, ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হতে পারে আইপিএল। ফাইনাল হতে পারে ৮ নভেম্বর। অন্য একটি সূত্রের দাবি, ২৬ কিংবা ২৯ সেপ্টেম্বর থেকে শুরু হতে পারে টুর্নামেন্ট। ১৪ নভেম্বর অর্থাৎ দিওয়ালি পর্যন্ত চলতে পারে টুর্নামেন্ট। ৪৪ থেকে ৪৮ দিনের টুর্নামেন্ট হবে বলে বিসিসিআই সূত্রে খবর।

স্মৃতি ইরানি

স্মৃতি ইরানি

মডেল হিসাবে কেরিয়ার শুরু করে পরে টেলিভিশনে অভিনয় করে ঘরে ঘরে পরিচিত হয়ে ওঠেন স্মৃতি ইরানি। এরপরে সেই কেরিয়ার ছেড়ে রাজনীতিতে হাত পাকিয়েছেন তিনি। এমনকী বর্তমানে কেন্দ্রীয় সরকারের মানবসম্পদ মন্ত্রকের মন্ত্রিত্বের দায়িত্বও রয়েছে তাঁক কাঁধে।

শশীকলা নটরাজন

শশীকলা নটরাজন

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসাবে জয়ললিতার প্রয়াণের পরে এআইএডিএমকের প্রধানের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন শশীকলা নটরাজন। চিনাম্মা নামে খ্যাত শশীকলা হিসাব বহির্ভূত সম্পত্তি মামলায় বেকসুর খালাস পেলে তিনিই সম্ভবত তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হতেন। তবে চারবছরের কারাবাস সে স্বপ্ন ভঙ্গ করে দিয়েছে। যদিও রাজ্য রাজনীতিতে তিনি সাড়া জাগানো নাম ও ব্যক্তিত্ব তাতে সন্দেহ নেই।

সোনিয়া গান্ধী

সোনিয়া গান্ধী

জাতীয় কংগ্রেসের সর্বোচ্চ নেত্রী সোনিয়া গান্ধী দীর্ঘ কয়েকদশক ধরে দলের দায়িত্বে রয়েছেন। জাতীয় রাজনীতিতে তিনি মহিলা রাজনীতিকদের মধ্যে সবচেয়ে বড় নাম। ১৯৯৭ সাল থেকে সোনিয়া কংগ্রেসের সর্বোচ্চ নেতৃত্বে রয়েছেন। তবে ধীরে ধীরে দলের দায়িত্ব ছেলে রাহুলের হাতে তুলে দিতে চলেছেন তিনি।

মেহবুবা মুফতি

মেহবুবা মুফতি

জম্মু ও কাশ্মীরের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি তাঁর পিতা মুফতি মহম্মদ সঈদের প্রয়াণের পরে সর্বোচ্চ নেতৃত্বে বসেন। অসমের তথা দেশের কোনও রাজ্যের প্রথম মুসলমান মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব সামলেছিলেন সঈদা আনোয়ারা তৈমুর। তারপরে মেহবুবা দ্বিতীয় মুসলমান মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেন।

English summary
Here is the agenda of IPL Governing Council meet, demand keeping in mind
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X