• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হরভজন সিং সব ধরনের ক্রিকেটকে গুডবাই জানালেন, পরবর্তী পদক্ষেপ নিয়ে জল্পনা

Google Oneindia Bengali News

সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন হরভজন সিং। আজ সোশ্যাল মিডিয়া মারফত অবসরের কথা ঘোষণা করেন তিনি। চলতি বছরের আইপিএলের প্রথমার্ধে কলকাতা নাইট রাইডার্সের হয়ে কয়েকটি ম্যাচে খেললেও দ্বিতীয়ার্ধে সুযোগ পাননি। তবে বরুণ চক্রবর্তী-সহ কেকেআর স্পিনারদের মেন্টরের ভূমিকায় তাঁকে দেখা গিয়েছে। ক্রিকেট থেকে অবসরের পর আইপিএলে তাঁকে বোলিং কোচের ভূমিকায় অবতীর্ণ হতে পারেন ভাজ্জি।

ভাজ্জির অবসর

আজ ইউটিউবে অবসর ঘোষণার সময় ভাজ্জি বলেন, আমি অনেকদিনই সক্রিয়ভাবে ক্রিকেট খেলছিলাম না। অবসর নিয়েই ফেলেছিলাম, কিন্তু আনুষ্ঠানিক ঘোষণা করতে পারিনি। কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল খেলার সুযোগ পাই। কিন্তু এবারের আইপিএল চলাকালীনই অবসরের বিষয়ে মনস্থির করে ফেলি। কেকেআরের সঙ্গে যুক্ত থাকার দায়বদ্ধতার কারণেই অবসরের ঘোষণা করার দিনটি পিছিয়ে দিতে হয়। আমিও সকলের মতোই জাতীয় দলের জার্সিতেই অবসর নিতে চেয়েছিলাম। কিন্তু ভাগ্যের লিখন অনুযায়ী তা সম্ভব হয়নি।

নতুন চ্যালেঞ্জের জন্য তৈরি

পরিবার, পরিজন, বন্ধু, সতীর্থ, বিপক্ষের খেলোয়াড়দেরও ধন্যবাদ জানিয়েছেন হরভজন। একইসঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায়, জয় শাহরা যেভাবে ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তারও প্রশংসা শোনা গিয়েছে ভাজ্জির গলায়। চেন্নাই সুপার কিংস, মুম্বই ইন্ডিয়ান্স, কেকেআর থেকে বিসিসিআই, পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশনের কর্তাদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন হরভজন। তিনি জানিয়েছেন, আমি আজ যেখানে পৌঁছেছি সেটা ক্রিকেটের জন্যই। ভারতীয় ক্রিকেটকে সেবা করার জন্য সবরকমভাবে প্রস্তুত। ক্রিকেট থেকে অবসরের পর নতুন চ্যালেঞ্জের মোকাবিলা করতেও তিনি যে সব পরীক্ষার জন্য তৈরি তা জানিয়েছেন টার্বনেটর।

একনজরে কেরিয়ার

১০৩টি টেস্টে ৪১৭টি উইকেট রয়েছে হরভজনের। ২৩৬টি একদিনের আন্তর্জাতিকে ২৬৯টি উইকেট পেয়েছেন। ২৮টি টি ২০ আন্তর্জাতিকে তাঁর উইকেটের সংখ্যা ২৫। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৯৮টি ম্যাচে ৭৮০টি উইকেটের মালিক হরভজন। লিস্ট এ অর্থাৎ ঘরোয়া ৫০ ওভারের ক্রিকেটে ৩৩৪টি ম্যাচে তিনি ৩৯৩টি উইকেট পেয়েছেন। ২৬৮টি টি ২০ ম্যাচে তাঁর ঝুলিতে রয়েছে ২৩৫ উইকেট। টেস্টে দুটি শতরান ও ৯টি অর্ধশতরানও রয়েছে ভাজ্জির। প্রথম শ্রেণির ক্রিকেটে ২টি শতরান ও ১৫টি হাফ সেঞ্চুরি রয়েছে। ১৯৯৮ সালে টেস্ট অভিষেকের পর ২০১৫ সালে শেষ টেস্ট খেলেছেন। একদিনের আন্তর্জাতিকও শেষ খেলেছেন ২০১৫ সালেই। ২০১৬ সালে দেশের হয়ে শেষ টি ২০ আন্তর্জাতিক খেলেছেন। আইপিএলে ১৬৩টি ম্যাচে তাঁর দেড়শোটি উইকেট রয়েছে।

মনে গেঁথে ইডেন

এবারের আইপিএলের প্রথমার্ধে কেকেআরের হয়ে সানরাইজার্স হায়দরাবাদ, মুম্বই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ম্যাচে খেললেও একটিও উইকেট পাননি। হরভজন জানিয়েছেন, টেস্ট ক্রিকেটে ইডেনে হ্যাটট্রিক করা তাঁর মণের মণিকোঠায় রয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ-জেতানো বোলিং, সিরিজে ৩ টেস্টে ৩২ উইকেটের অমলিন রেকর্ডকেই কেরিয়ারে সবচেয়ে পছন্দের জায়গায় রেখেছেন। ২০০৭ টি ২০ বিশ্বকাপ ও ২০১১ বিশ্বকাপজয়ী দলে থাকার অভিজ্ঞতাও তাঁর কেরিয়ারের অন্যতম উল্লেখযোগ্য ঘটনা হিসেবে চিহ্নিত করেছেন। ভারতীয় দলে বিশেষজ্ঞ স্পিন কোচ রাখার পক্ষে ইতিমধ্যেই সওয়াল করেছেন নরেন্দ্র হিরওয়ানি। ভাজ্জি সেই ভূমিকায় আসেন, নাকি কোনও আইপিএল দলের সঙ্গেই যুক্ত হবেন সেটা দেখার। ক্রিকেটের পাশাপাশি চলতি বছর ধারাভাষ্য, দাদাগিরির আদলে মেগা শো সঞ্চালনা, এমনকী চলচ্চিত্রেও অভিনয় করেছেন হরভজন।

English summary
Harbhajan Singh Announced Retirement From All Forms Of Competitive Cricket. Bhajji Has Played A Few Matches For KKR In The First Phase Of IPL 2021.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X