• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ধোনিকে এগিয়ে রেখেও সৌরভকেই পথ প্রদর্শক বললেন প্রোটিয়া কিংবদন্তি

টিম ইন্ডিয়ার অধিনায়ক হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায় ও মহেন্দ্র সিং ধোনির মধ্যে পার্থক্য যে রয়েছে, তা মনপ্রাণ দিয়ে বিশ্বাস করেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ। ঠিক কোথায় আলাদা দুই রথি, কেন মহারাজের থেকে এমএসডি-র সাফল্য বেশি, তাও বাখ্যা করেছেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের ডিরেক্টর।

সৌরভ বনাম ধোনি

সৌরভ বনাম ধোনি

টিম ইন্ডিয়ার অধিনায়ক হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায় ও মহেন্দ্র সিং ধোনিকে যে তিনি বিপুল শ্রদ্ধা করেন, তা জানাতে কোনও দ্বিধা করেননি গ্রেম স্মিথ। মহারাজ ভারতীয় ক্রিকেটের নবজাগরণ ঘটালেও এমএসডি-র সাফল্য যে কিছুটা হলেও বেশি, তাও দ্বিধাহীন ভাবে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক।

পার্থক্য কোথায়

পার্থক্য কোথায়

গ্রেম স্মিথের মতে, ক্রিকেটার হিসেবে মহেন্দ্র সিং ধোনির ক্যারিশমাই পার্থক্য গড়ে দিয়েছে। বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ফিনিশার ধোনি ব্যাট হাতে টিম ইন্ডিয়ার হয়ে বহু কঠিন ম্যাচ বের করেছেন। এমএস নেতৃত্বাধীন ভারতীয় দলের সাফল্য ঠিক এখানেই লুকিয়ে রয়েছে বলে জানিয়েছেন প্রোটিয়া কিংবদন্তি। এহেন ধোনিকে নিজের অধিনায়কত্বে খুব বেশিদিন পাননি সৌরভ গঙ্গোপাধ্যায়। অস্ট্রেলিয়ার দাপট দেখানোর দিনে বীরের মতো লড়াই করা দাদা যদি তাঁর দলে ফিনিশার হিসেবে এমএসের মতো ক্রিকেটার পেতেন, তবে তিনিও সফল হতেন বলে মনে করেন স্মিথ।

সৌরভ ও ধোনির সামঞ্জস্য

সৌরভ ও ধোনির সামঞ্জস্য

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথের কথায়, সৌরভ গঙ্গোপাধ্যায় ও মহেন্দ্র সিং ধোনি কার্যত একই গোত্রের। ভারতের দুই প্রাক্তন অধিনায়কই শান্ত এবং লক্ষ্যে অবিচল। সৌরভ ও ধোনির নেতৃত্ব দেওয়ার ক্ষমতাও অনবদ্য বলে জানিয়েছেন প্রোটিয়া লেজেন্ড। সৌরভ এবং ধোনিকে তিনি শ্রদ্ধা করেন বলেও জানিয়েছেন স্মিথ।

সৌরভের থেকে শিক্ষা

সৌরভের থেকে শিক্ষা

টিম ইন্ডিয়ার অধিনায়ক হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায় যে পরম্পরা তৈরি করে দিয়ে গিয়েছিলেন, সে পথে এমএস ধোনি নেতৃত্বাধীন ভারত সাফল্যের চূড়ায় পৌঁছেছে বলে মনে করেন গ্রেম স্মিথ। মহারাজের হাতে গড়া যুবরাজ সিং, বীরেন্দ্র শেহওয়াগ, হরভজন সিং, জাহির খান, গৌতম গম্ভীররা পরবর্তী কালে বিশ্ব ক্রিকেটকে শাসন করেছেন বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক।

English summary
Graeme Smith highlights the differences between Sourav Ganguly and MS Dhoni
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X