India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

টেস্টে সচিনের সর্বাধিক রানের রেকর্ড ভাঙতে পারবেন রুট? বিশ্লেষণে সুনীল গাভাসকর

Google Oneindia Bengali News

বিশ্বে চতুর্দশ এবং ইংল্যান্ডের দ্বিতীয় ব্যাটার হিসেবে টেস্টে ১০ হাজার রান পেরিয়ে গিয়েছেন জো রুট। অ্যালান বর্ডার, স্টিভ স্মিথ, বিরাট কোহলি, গ্রেম স্মিথের সঙ্গে তাঁরও টেস্ট শতরানের সংখ্যা ২৭টি। কেরিয়ারের ১১৯তম টেস্টে ১০ হাজার রানের ক্লাবের সদস্য হওয়ার পর জল্পনা চলছে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক টেস্টে সচিনের সবচেয়ে বেশি রানের রেকর্ডটি ভাঙতে পারবেন কিনা।

টেস্টে সচিনের সর্বাধিক রানের রেকর্ড ভাঙতে পারবেন রুট?

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে সুনীল গাভাসকর বলেছেন, টেস্টে সচিনের সবচেয়ে বেশি রানের রেকর্ডটি অনতিক্রম্য। অন্তত রুটের পক্ষে তা ভাঙা কঠিন হবে বলেই মনে করেন সানি। তিনি বলেন, অনতিক্রম্য এ কারণেই বলছি যে এখনও ৬ হাজার রান করতে হবে রুটকে। ফলে যদি তিনি বছরে ১ হাজার বা ৮০০ রানও করেন তাহলেও ৬ থেকে ৮ বছর লাগবে। রুটের এখন বয়স ৩১। তাঁর যে উদ্যম রয়েছে তা আগামী কয়েক বছর ধরে রাখতে পারলে তবেই রুট টপকাতে পারবেন সচিনকে। অ্যালাস্টেয়ার কুক আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও এখনও প্রথম শ্রেণির ক্রিকেট খেলছেন। বছরের পর বছর খেলা চালিয়ে গেলে ফর্ম পড়তে বাধ্য। কারণ, মানসিক ক্লান্তিও এসে যায়। রুট দেড়শোর উপর রান পেলেও এর ধকল তাঁর উপর পড়ছে। তা সে শারীরিকই হোক বা মানসিক।

একইসঙ্গে গাভাসকর বলেন, কোনও কিছু অসম্ভবও নয়। একটা সময় মনে হতো রিচার্ড হ্যাডলির ৪৩১ উইকেটের রেকর্ড কেউ ভাঙতে পারবেন না। কিন্তু সেই রেকর্ড ভেঙে গিয়েছে। এরপর কোর্টনি ওয়ালশের ৫১৯ উইকেটের ক্ষেত্রেও তেমনটাই হয়েছে। ফলে সচিনের রেকর্ড ভাঙা অসম্ভব নয়, কিন্তু খুব কঠিন। উল্লেখ্য, ২০০টি টেস্টে সচিন ৫১টি শতরান ও ৬৮টি অর্ধশতরান-সহ ১৫,৯২১ রান করেছেন। তাঁর পর যথাক্রমে রয়েছেন রিকি পন্টিং (১৩,৩৭৮) জ্যাক কালিস (১৩,২৮৯), রাহুল দ্রাবিড় (১৩,২৮৮), অ্যালাস্টেয়ার কুক (১২,৪৭২), কুমার সঙ্গকারা (১২,৪০০), ব্রায়ান লারা (১১,৯৫৩), শিবনারায়ণ চন্দ্রপল (১১,৮৬৭), মাহেলা জয়বর্ধনে (১১,৮১৪), অ্যালান বর্ডার (১১,১৭৪) ও স্টিভ ওয়া (১০,৯২৭)। রুট ইতিমধ্যেই পিছনে ফেলেছেন সুনীল গাভাসকর (১০,১২২) ও ইউনিস খান (১০,০৯৯)-কে।

কোহলিকে নিয়ে ইংল্যান্ড সফরের আগে বিরাট উদ্বেগ! ছুটি কাটিয়ে দেশে ফিরেই মুম্বইয়ের হাসপাতালে বিরুষ্কাকোহলিকে নিয়ে ইংল্যান্ড সফরের আগে বিরাট উদ্বেগ! ছুটি কাটিয়ে দেশে ফিরেই মুম্বইয়ের হাসপাতালে বিরুষ্কা

জো রুট তাঁর টেস্ট কেরিয়ারে তিনবার কোনও ক্যালেন্ডার ইয়ারে ১ হাজারের বেশি রান করেছেন। ২০১৫ সালে ১৩৮৫, ২০১৬ সালে ১৪৭৭ এবং ২০২১ সালে ১৭০৮ রান। ২০১৭ ও ২০১৮ সালে তিনি যথাক্রমে ৯৬৬ ও ৯৪৮ রান করেন। ২০১৯ সালে ৮৫১ রান করেন এবং ২০২০ সালে ৮ টেস্টে করেন ৪৬৪ রান। চলতি বছর সাতটি টেস্টে তিনি এখনও অবধি ৬৬০ রান করে ফেলেছেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজে লর্ডসে প্রথম টেস্টে করেছিলেন ১১ ও অপরাজিত ১১৫। নটিংহ্যাম টেস্টে প্রথম ইনিংসে তিনি করেছেন ১৭৬ রান। ২১১ বলের এই ইনিংসে রয়েছে ২৬টি চার ও একটি ছয়।

English summary
Sunil Gavaskar Believes Joe Root Will Not Be Able To Break Sachin Tendulkar's Record Of Most Test Runs. Root Became The 14th Player Overall And Second Englishman After Cook To Join The Club Of 10000-Plus Test Runs.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X