• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিষের বছর ২০২০: একনজরে কোভিড বর্ষে এবছর ক্রিকেটে কোন কোন প্রতিযোগিতা সুষ্ঠুভাবে হল

  • |

বিষের বছর ২০২০! অতিমারির এছর খেলার দুনিয়ার অনেক ক্ষতির সাক্ষী থাকল। অস্ট্রেলিয়ার মাটিতে টি-২০ ক্রিকেট বিশ্বকাপ থেকে অলিম্পিক, লাতিন আমেরিকায় কোপা থেকে ইউরোপ সেরার লড়াই ইউরো কাপ! করোনা ধাক্কায় এছর খেলার দুনিয়ায় একের পর এক টুর্নামেন্ট স্থগিত হয়েছে। এরপরও প্রকৃতির সঙ্গে লড়াই করে বাইশ গজে বল গড়়িয়েছে, ফুটবল মাঠে তেকাঠিতে বল জড়িয়েছে! একনজরে কোভিড বর্ষে এবছর ক্রিকেটে কোন কোন প্রতিযোগিতা সুষ্ঠুভাবে হল দেখে নেওয়া যাক।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

তখন বিশ্বজুড়ে কোভিড অতিমারির চোখ রাঙানি ছিল না। করোনার শুরুর আগে ১৭ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি বসেছিল দক্ষিণ আফ্রিকার মাটিতে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের আসর। ফাইনালে বাংলাদেশের মুখোমুখি হয়েছিল ভারত। প্রথমে ব্যাট করে প্রিয়ম গর্গের ভারত ১৭৭ রান হাঁকায়। এই রান তাড়া করতে নেমে বাংলাদেশ বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ২৩ বল বাকি থাকতে ৩ উইকেটে ফাইনাল জিতে চ্যাম্পিয়ন হয়।

মহিলাদের টি-২০ বিশ্বকাপ

মহিলাদের টি-২০ বিশ্বকাপ

২১ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত অস্ট্রেলিয়ার মাটিতে মেয়েদের টি-২০ ক্রিকেট বিশ্বকাপের আসর বসে। ফাইনালে প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া ভারতের বিরুদ্ধে ৪ উইকেট হারিয়ে ১৮৪ রান তুলেছিল। এই রান তাড়া করে হরমনপ্রীত কউরের ভারত ৯৯ রানে অলআউট হলে, অস্ট্রেলিয়া ৮৫ রানে ম্যাচ জিতে ট্রফি জিতেছিল।

ভারত বনাম অস্ট্রেলিয়া

ভারত বনাম অস্ট্রেলিয়া

বছর শুরুতে জানুয়াতিতে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওডিআই সিরিজ খেলে বিরাটরা। সেই সিরিজে ভারত ২-১ ব্যবধানে জয় পায়। উল্লেখ বছর শেষে ডনের দেশে সফরে গিয়েছে ভারত। সফরে ৩টি ওডিআই,৩ টি-২০ খেলার পর ৪ ম্যাচের টেস্ট খেলবে ভারত।

ভারত বনাম নিউজিল্যান্ড

ভারত বনাম নিউজিল্যান্ড

২০২০ সালে শুরুতে নিউজিল্যান্ড সফরে গিয়েছিল ভারত। সফের টি-২০ সিরিজে ৫-০ ব্যবধানে জয় পেলেও ওডিআই সিরিজে ০-৩ হারে ভারত। সেই সঙ্গে টেস্ট সিরিজে কোহলির দল ০-২ ব্যবধানে হেরেছিল।

করোনার পর ২২ গজে ক্রিকেটের প্রত্যাবর্তন

করোনার পর ২২ গজে ক্রিকেটের প্রত্যাবর্তন

১৩ মার্চ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচে বল গড়ানোর পর, করোনা ধাক্কা দীর্ঘ সময় ক্রিকেট মাঠে তালাচাবি। প্রায় চার মাস পর ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্য়ে টেস্ট ক্রিকেটের আসর দিয়ে কোভিড পরবর্তী সময় ক্রিকেট মাঠে বল গড়ায়। ইংল্যান্ড ২-১ ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ জেতে। এরপর ঘরের মাঠে ওডিআই সিরিজে আয়ারল্যান্ডকে ২-১ হারাল ইংল্যান্ড। পরে পাকিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে ইংল্যান্ড ১-০ জয় পায়। টি-২০তে ১-১ ব্যবধানে সিরিজ টাই করে দুই দল। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ড ২-১ ও টি-২০ সিরিজ জেতে। পাল্টা অজিরা ২-১ ইংল্যান্ডের বিরুদ্ধে ওডিআই জেতে। কোভিড সংকটের সময় ইংল্যান্ডের মাটিতে সব ম্যাচেই জৈব সুরক্ষার নিরাপত্তার ফাঁকা মাঠে খেলা হয়

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ

করোনা পরবর্তী সময়ে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বল গড়ালে সুষ্ঠুভাবে সিপিএল আয়োজন হয়। ফাইনালে জুকসকে হারিয়ে শাহরুখের দল ত্রিনবাগো চ্যাম্পিয়ন হয়।

বিদেশের মাটিতে আইপিএল ২০২০

বিদেশের মাটিতে আইপিএল ২০২০

করোনাকালে আইপিএল ২০২০ হওয়া নিয়ে একসময় চূড়ান্ত অনিশ্চিয়তা তৈরি হয়েছিল। সেখানেই শেষ পর্যন্ত ১৯ সেপ্টেম্বর আমিরশাহীতে জৈব সুরক্ষায় আইপিএল আয়োজন হয়। ফাইনালে দিল্লি ডেরায়ডেভিলসকে হারিয়ে মুম্বই ইন্ডিয়ান্স পঞ্চমবারের জন্য ট্রফি জেতে। কোভিডকালে প্রতিকূলতা ছাপিয়ে আইপিএল আয়োজন করে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিসিসিআই লেটার মার্কস নিয়ে পাশ করে।

ওয়ান ডে সিরিজে প্রথম দুটি হেরে শেষ ম্যাচ জয়ের নজির কতবার গড়েছে ভারত

English summary
From U19 WC to Womens WC, CPl to IPL 2020, Cricket events in 2020
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X