• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কলকাতার ব্যস্ত ট্রাফিক থেকে টিম ইন্ডিয়ার ড্রেসিংরুম, স্বপ্নেই ভাসছেন কোলাঘাটের গরানি

পূর্ব মেদিনীপুরের কোলাঘাটের দরিদ্র কৃষক পরিবারের সন্তান যে এভাবে ভারতীয় ক্রিকেট দলের অন্দরে ঢুকে পড়বেন, তা হয়তো ভাবতেই পারেনি দেশের ক্রিকেট মহল। তাই কেউ দয়ানন্দ গরানির সাফল্যে অবাক হয়েছেন তো কারও চোখেমুখে মুগ্ধতা। কেউ বলছেন সাবাশ, তো কারও মুখে শুভেচ্ছা। তবে বাংলার ঘরের ছেলে এবং তাঁর পরিবারের সদস্যদের কাছে এই মুহূর্ত স্বপ্ন বলেই মনে হচ্ছে।

কলকাতার ব্যস্ত ট্রাফিক থেকে টিম ইন্ডিয়ার ড্রেসিংরুম, স্বপ্নেই ভাসছেন কোলাঘাটের গরানি

কোলাঘাটের সবুজ খেত থেকে কলকাতা ময়দান এবং সেখান থেকে ভারতীয় ক্রিকেট দলের থ্রোডাউন বিশেষজ্ঞ ও ম্যাসিওর হিসেব নিযুক্ত হওয়া তাঁর ২৮ বছরের জীবনে সেরা প্রাপ্তি, তা স্বীকার করে নিয়েছেন দয়ানন্দ গরানি। সঙ্গে মনে করেছেন সেই লড়াইয়ের দিনগুলির কথা, যখন চোখের সামনে সব স্বপ্নগুলি ঝাপসা হতে শুরু করেছিল। বারবার হেরে গিয়েছেন। আবার সোজা হয়ে উঠে দাঁড়িয়েছেন। তবেই না তিনি এভাবে নিজেকে প্রমাণ করতে পেরেছেন!

টিম ইন্ডিয়ার থ্রোডাউন বিশেষজ্ঞ রাঘবেন্দ্র বা রঘু করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ফলে তাঁকে ছাড়াই অস্ট্রেলিয়া সফর যেতে হবে বিরাট কোহলিদের। রঘুর পরিবর্ত হিসেবে বাংলার দয়ানন্দ গরানির ডাক পড়েছে জাতীয় দলে। কোলাঘাটের ক্রিকেটারকে দুবাইতে টিম ইন্ডিয়ার বায়ো বাবলসে অন্তর্ভূক্ত হতে বলা হয়েছে। যে ফোনে তাঁকে এই খবর দেওয়া হয়, তা কিছুতেই কাটতে চাননি দয়া। আসলে দেশের হয়ে কিছু করার স্বপ্ন তিনি শৈশব থেকেই দেখে এসেছেন। সেই ভাবনা থেকেই তিনি ক্রিকেট খেলতে শুরু করেন।

পূর্ব মেদিনীপুরের কোলাঘাটের জামাতিয়া গ্রামের যে কৃষক পরিবারে দয়ানন্দের বেড়ে ওঠা, সেখানে তাঁর স্বপ্নপূরণের রসদ ছিল সামন্য। ফলে মনের জোরে কলকাতা রওনা দেন তিনি। শহরে পৌঁছেও বিস্তর কাঠখড় পোড়াতে হয় তাঁকে। কিছু ভাল মানুষের সহযোগিতায় তিনি কলকাতায় সিভিক পুলিশের কাজে নিযুক্ত হন। কাজের সঙ্গে চলতে থাকে অনুশীলন। বাইশ গজে সেভাবে দাপট দেখানোর সুযোগ না পেয়ে নিজের লক্ষ্য পরিবর্তন করে ফেলেন দয়ানন্দ।

শৈশবে জিমন্যাস্ট করার সৌজন্যে নিজেকে ফিট রাখতে পেরেছেন দয়ানন্দ গরানি। হয়তো সেই কারণেই তিনি সংযুক্ত আরব আমিরশাহীতে চলতে থাকা আইপিএলের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ পান। কিংস ইলেভেন পাঞ্জাব শিবিরের থ্রোডাউন বিশেষজ্ঞ হিসেবে নিযুক্ত হন দয়া। সেখান থেকেই তাঁকে ভারতীয় ক্রিকেট দলে নির্বাচন করা হয়। পরিবারের সদস্যদের এই খবর জানিয়েছেন কোলাঘাটের ক্রিকেটার। তাঁদের আবেগ ও আনন্দ মিলেমিশে একাকার হয়ে গিয়েছে।

হায়দরাবাদকে হারিয়ে প্রথমবার ফাইনালে গেল দিল্লি

অস্ট্রেলিয়া সফরে যেতে রোহিতকে বিশেষ শর্ত দিল বিসিসিআই, কী চায় সৌরভ শিবির?

English summary
From managing traffic on Kolkata street to throwdown expert of Team India, Dayananda Garani is on moon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X