India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট দলে রোহিত-সহ ভারতের কোন চার? আইসিসি বর্ষসেরা হওয়ার দৌড়ে মান্ধানা

Google Oneindia Bengali News

সেঞ্চুরিয়ন টেস্টে ভারত চলতি বছরে অষ্টম জয় ছিনিয়ে নিয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জয়ের স্বপ্নের বাস্তবায়নের লক্ষ্যে এগোচ্ছে। ২০২১ সালের শুরুটা হয়েছিল অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয় দিয়ে। এবার ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে ঘোষিত বর্ষসেরা টেস্ট দলে জায়গা করে নিলেন ভারতের চার ক্রিকেটার। যদিও আইসিসির বিচারে টেস্টে বর্ষসেরার দৌড়ে ভারত থেকে শুধু রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। পুরুষদের সাদা বলের ক্রিকেটে বর্ষসেরাদের দৌড়ে কেউ নেই। তবে ভারতের মহিলা ক্রিকেটের পক্ষে খুশির খবর। বর্ষসেরা টি ২০ ক্রিকেটারের পাশাপাশি বর্ষসেরা মহিলা ক্রিকেটার হওয়ার দৌড়ে রয়েছেন স্মৃতি মান্ধানা।

টেস্ট দলের চার

টেস্ট দলের চার

ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে বর্ষসেরা ১১ সদস্যের টেস্ট দলের ভারত থেকে যে চার ক্রিকেটারকে রাখা হয়েছে তাঁরা হলেন রোহিত শর্মা, ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেল। ২০১১ সালে রোহিত শর্মা ১১টি টেস্টের ২১টি ইনিংসে ৯০৬ রান করেছেন, গড় ৪৭.৬৮, শতরান ২টি, অর্ধশতরান ৪টি। ঋষভ পন্থ ১২টি টেস্টে ৩৯.৩৬ গড় রেখে ৭৪৮ রান করেছেন। একটি শতরান ও ৫টি অর্ধশতরান রয়েছে। ক্যাচ ধরেছেন ৩০টি, স্টাম্প আউট ৬টি। সিডনি টেস্টে ৯৭ ও ব্রিসবেনে অপরাজিত ৮৯ রানের ইনিংস খেলে ভারতকে ডাউন আন্ডারে সিরিজ জেতাতে বড় ভূমিকা নেন। রবিচন্দ্রন অশ্বিন ৯টি টেস্টে চলতি বছরে ৫৪টি উইকেট পেয়েছেন। তিনবার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন। ব্যাট হাতে করেছেন ৩৫৫ রান, শতরান একটি। এই দলের অপর সদস্য হলেন অক্ষর প্যাটেল। ৫ টেস্টে তিনি ৩৬টি উইকেট পেয়েছেন। ইনিংসে পাঁচবার নিয়েছেন ৫ উইকেট।

অস্ট্রেলিয়ার মাত্র এক

অস্ট্রেলিয়ার মাত্র এক

অ্যাশেজ সিরিজের প্রথম তিনটি টেস্টের তিনটিতে জিতলেও ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট দলের প্রথম একাদশে ঠাঁই পেয়েছেন একমাত্র মার্নাস লাবুশানে। দলের অধিনায়ক করা হয়েছে শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নেকে। ওপেনার হিসেবে দিমুথের সঙ্গে রাখা হয়েছে রোহিতকে। তিনে লাবুশানে। চারে ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। পাঁচে পাকিস্তানের ফাওয়াদ আলম, ছয়ে উইকেটকিপার ঋষভ পন্থ। সাতে অশ্বিন, আটে নিউজিল্যান্ডের কাইল জেমিসন, নয়ে অক্ষর প্যাটেল। জেমিসনের সঙ্গে জোরে বোলার হিসেবে টেস্ট দলে রাখা হয়েছে পাকিস্তানের হাসান আলি ও শাহিন শাহ আফ্রিদিকে।

বর্ষসেরার দৌড়ে মান্ধানা

বর্ষসেরার দৌড়ে মান্ধানা

এদিকে, আইসিসি আজ পুরুষ ও মহিলাদের ক্রিকেটে বর্ষসেরার পুরস্কারের জন্য চারজন করে মোট আটজনের নাম ঘোষণা করেছে। যাতে মহিলাদের ক্রিকেটে স্মৃতি মান্ধানা ছাড়া আর কোনও ভারতীয় নেই। মহিলাদের ক্রিকেটে বর্ষসেরার দৌড়ে স্মৃতি ছাড়াও রয়েছেন ইংল্যান্ডের ট্যামি বিউমন্ট (২১টি আন্তর্জাতিক ম্যাচে একটি শতরান ও আটটি অর্ধশতরান-সহ ৮৭২ রান), দক্ষিণ আফ্রিকার লিজেল লি (১৯টি ম্যাচে একটি শতরান ও ৭টি অর্ধশতরান-সহ ৮৬৪ রান) এবং আয়ারল্যান্ডের গ্যাবি লুইস (১৫টি ম্যাচে একটি শতরান ও চারটি অর্ধশতরান-সহ ৬২৪ রান)। ২০২১ সালে স্মৃতি মান্ধানা ২২টি আন্তর্জাতিক ম্যাচে ৮৫৫ রান করেছেন, একটি শতরান ও পাঁচটি অর্ধশতরান হাঁকিয়েছেন। মহিলাদের ক্রিকেটে বর্ষসেরাকে রাচেল হেহো ফ্লিন্ট ট্রফি দেয় আইসিসি।

পাকিস্তান ২, ভারত ০

পাকিস্তান ২, ভারত ০

পুরুষদের ক্রিকেটে স্যর গারফিল্ড সোবার্সের নামাঙ্কিত বর্ষসেরা ক্রিকেটারের ট্রফি জয়ের দৌড়ে রয়েছেন পাকিস্তানের দুই ক্রিকেটার- শাহিন শাহ আফ্রিদি ও মহম্মদ রিজওয়ান। এ ছাড়াও রয়েছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট ও নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। জো রুট ২০২১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে ১৮টি ম্যাচে ৬টি শতরান-সহ ৫৮.৩৭ গড়ে ১৮৫৫ রান করেছেন। শাহিন শাহ আফ্রিদি ৩৬টি ম্যাচে ৭৮টি উইকেট নিয়েছেন। কেন উইলিয়ামসন ১৬টি ম্যাচে ৬৯৩ রান করেছেন, যার মধ্যে একটি শতরান রয়েছে। মহম্মদ রিজওয়ান ৪৪টি ম্যাচে ১৯১৫ রান করেছেন, ২টি শতরান-সহ। উইকেটের পিছনে ক্যাচ ও স্টাম্পিং মিলিয়ে মোট শিকার ৫৬টি।

English summary
Four Cricketers From India In Cricket Australia's Test Team Of The Year. Smriti Mandhana In Race To Become ICC Women's Cricketer Of The Year.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X