• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

টেস্টে ৭৫ ওভারে ৫০০ পারে নাস্তানাবুদ পাকিস্তান! ইংল্যান্ডের চার ব্যাটারের সেঞ্চুরি, ব্রুকের ঈর্ষণীয় নজির

  • |
Google Oneindia Bengali News

রাওয়ালপিণ্ডিতে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে নির্ধারিত সময়ে ইংল্যান্ড দল নামাতে পারবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা ছিল টেস্ট শুরুর আগের দিন। এমনকী টেস্ট পিছিয়ে যাওয়ার সম্ভাবনা ছিল। বমি ও ডায়রিয়ায় ভুগছিলেন ইংল্যান্ডের প্রথম একাদশের বেশিরভাগ ক্রিকেটার। যদিও তাঁরা সুস্থ হয়ে মাঠে নামলেন নির্ধারিত সময়েই। দিনের শেষে ব্যাকফুটেও রেখে দিলেন পাকিস্তানকে।

প্রথম দিনেই পাঁচশো পার

টস জিতে ব্যাট করতে নেমে প্রথম দিনের শেষে ৭৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ৫০৬ রান তুলে ফেলেছে ইংল্যান্ড। প্রথম দিনে এর আগে কোনও টেস্টে কোনও দল পাঁচশো রান তুলতে পারেনি। তাও আবার চার ব্যাটারের শতরান-সহ। ৮৬ বলে শতরান পূর্ণ করেন ওপেনার জ্যাক ক্রলি, যা ইংল্যান্ডের ব্যাটারদের মধ্যে চতুর্থ যুগ্ম দ্রুততম। হ্যারি ব্রুক নিলেন ৮০ বল। এদিনই প্রথম টেস্ট শতরান পেলেন হ্যারি ব্রুক ও বেন ডাকেট। ক্রলি ও অলি পোপ হাঁকালেন তৃতীয় টেস্ট শতরান।

দ্বিশতরানের ওপেনিং জুটি

দ্বিশতরানের ওপেনিং জুটি

ওপেনিং জুটিতেই ওঠে ২৩৩ রান। ১৫টি চারের সাহায্যে ১১০ বলে ১০৭ রান করে জাহিদ মাহমুদের শিকার হন ডাকেট। দলগত ২৩৫ রানের মাথায় ফেরেন অপর ওপেনার জ্যাক ক্রলি। হ্যারিস রউফের বলে বোল্ড হওয়ার আগে তিনি ২১টি চারের সাহায্যে করেন ১২২ রান। পাকিস্তানের তৃতীয় উইকেট পড়ে ২৮৬ রানে। জো রুট ৩১ বলে ২৩ রান করে জাহিদের বলে লেগ বিফোর হয়ে সাজঘরে ফেরেন। এরপর ৪৬২ রানের মাথায় চতুর্থ উইকেট হারায় পাকিস্তান। ১৪টি চারের সাহায্যে ১০৪ বলে ১০৮ রান করে মহম্মদ আলির বলে লেগ বিফোর হন পোপ।

চার ব্যাটারের শতরান

১৪টি চার ও ২টি ছয়ের সাহায্যে হ্যারি ব্রুক ৮১ বলে ১০১ রানে অপরাজিত রয়েছেন। তাঁর সঙ্গে কাল ইনিংসের সূচনা করবেন ১৫ বলে ৩৪ রানে অপরাজিত ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। ১৯১০ সালে সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে প্রথম দিনে অস্ট্রেলিয়া তুলেছিল ৬ উইকেটে ৪৯৪। এদিন শেষ ওভারে ১৮ রান তুলে সেই নজির ভেঙে দিলেন স্টোকস। ১৯৩৬ সালে ম্যানচেস্টারে ভারত-ইংল্যান্ড টেস্টের দ্বিতীয় দিনে মোট ৫৮৮ রান উঠেছিল, পড়েছিল ৬ উইকেট। টেস্টের কোনও দিনে সর্বাধিক রান ওঠার নিরিখে এটিই রয়েছে শীর্ষে। কোনও টেস্টের কোনও একটি দিনে ৫০০ রানের বেশি ওঠার নজির এদিনেরটি নিয়ে হলো পঞ্চমবার।

একই ওভারে ৬টি চার

টেস্টে পঞ্চম ব্যাটার হিসেবে একই ওভারে ৬টি চার মারার নজির গড়লেন হ্যারি ব্রুক। ম্যাচের ৬৮তম ওভারে সাউদ শাকিলের ৬ বলে ৬টি চার মারেন। টেস্টে এমন নজির এর আগে রয়েছে ভারতের সন্দীপ পাটিল, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও রামনরেশ সারওয়ান এবং শ্রীলঙ্কার সনৎ জয়সূর্যর। পাকিস্তানের জাহিদ মহম্মদ দুটি উইকেট পেলেও একটি মেডেন-সহ ২৩ ওভারে দিয়েছেন ১৬০ রান। নাসিম শাহ ১৫ ওভারে ৯৬ রান দিয়ে কোনও উইকেট পাননি। মহম্মদ আলি একটি মেডেন-সহ ১৭ ওভারে ৯৬ রানের বিনিময়ে একটি উইকেট দখল করেন। হ্যারিস রউফের একটি মেডেন ওভার, ২২ ওভার হাত ঘুরিয়ে ৭৮ রান দিয়ে তিনি একটি উইকেট পেয়েছেন।

English summary
Zack Crawley, Ben Duckett, Ollie Pope And Hary Brook Slam Test Hundred Against Pakistan. Brook Hits 6 Fours In A Single Over To Join The Elite List.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X