India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আইপিএল-সহ সব ধরনের ক্রিকেটকে আলবিদা জানালেন এবি ডি ভিলিয়ার্স, কী প্রতিক্রিয়া বিরাট কোহলির?

Google Oneindia Bengali News

আইপিএল-সহ সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। এদিন তিনি টুইটারে নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছেন। ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর ডি ভিলিয়ার্স আইপিএলেও খেলছিলেন। টি ২০ বিশ্বকাপে কয়েক মাস আগে তাঁর দক্ষিণ আফ্রিকার হয়ে খেলার জন্য অবসর ভাঙা নিয়ে জল্পনাও চলছিল। যদিও তা বাস্তবায়িত হয়নি।

আইপিএল সহ সব ধরণের ক্রিকেট থেকে অবসর নিলেন ডিভিলিয়ার্স

আইপিএল-সহ সব ধরনের ক্রিকেটকে আলবিদা জানালেন এবি ডি ভিলিয়ার্স

তিনি জানিয়েছেন, বাড়ির কাছে দাদাদের সঙ্গে খেলার সময় ছোটবেলা থেকে ক্রিকেট নিয়ে দারুণ উৎসাহ ও উদ্দীপনা অনুভব করে এসেছি। কিন্তু ৩৭ বছর বয়সে এসে উপলব্ধি করছি সেই উদ্দীপনার শিখা ততটা উজ্জ্বলভাবে আর জ্বলছে না। সে কারণেই একটা দারুণ সফরে যবনিকা টানার সিদ্ধান্ত নিলাম।

এ বছরের আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে ১৫টি ম্যাচে ৩১৩ রান করেন এবিডি, সর্বাধিক অপরাজিত ৭৬। বিগ ব্যাশ, ভাইটালিটি ব্লাস্ট, বাংলাদেশ প্রিমিয়ার লিগ, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, এমএসএল-সহ বিভিন্ন দেশে ফ্র্যাঞ্চাইজি লিগে দাপটের সহকারেই খেলেছেন তিনি। আইপিএলে ২০০৮ সাল থেকে খেলছেন। ১৮৪টি ম্যাচে ৫১৬২ রান করেছেন। সর্বাধিক অপরাজিত ১৩৩। তিনটি শতরান ও ৪০টি অর্ধশতরান রয়েছে। ৪১৩টি বাউন্ডারি ও ২৫১টি ওভার বাউন্ডারি মেরেছেন। ২০১১ সালে আরসিবিতে যোগ দেন। ১৫৭টি ম্যাচে ৪৫২২ রান করেছেন। আরসিবির হয়ে সর্বাধিক রান সংগ্রহকারীদের তালিকায় বিরাট কোহলির পরে দ্বিতীয় স্থানে রইলেন ডি ভিলিয়ার্স।

এবিডির বিবৃতিতে বিশেষ গুরুত্ব পেয়েছে আরসিবি, বিরাট কোহলি, টিম ম্যানেজমেন্ট, সতীর্থদের কথা। তাঁর কথায়, চোখের নিমেষে ১১টা বছর কেটে গেল। আরসিবির সকলকে ছেড়ে যেতে খারাপ লাগলেও অনেক ভাবনাচিন্তার পরই এই সিদ্ধান্তে উপনীত হয়ে পরিবারের সঙ্গে সময় কাটাতে বুটজোড়া তুলে রাখছি। নিজেকে আরসিবিয়ান বলেই আজীবন মনে রাখবেন বলে জানান এবিডি। ২০১৯ সালের বিশ্বকাপে তাঁকে দলে ফেরানোর জন্য তৎকালীন অধিনায়ক ফাফ দু প্লেসির সঙ্গে এবিডি যোগাযোগ করলেও সেই প্রস্তাব খারিজ করে দেন নির্বাচকরা। তখন যাঁরা দক্ষিণ আফ্রিকা দলে খেলার সিস্টেমে ছিলেন, ডি ভিলিয়ার্সকে ফেরালে তাঁদের প্রতি অবিচার হবে ভেবেই।

বিরাট কোহলি ফোন করে এবিডির সঙ্গে ব্যাটিং-সহ নানা বিষয় নিয়ে আলোচনা করে থাকেন। বিরাট আরসিবির অধিনায়কত্ব ছাড়ার পর ডি ভিলিয়ার্স ক্যাপ্টেন্সি পেতে পারেন বলেও জল্পনা চলছিল। তবে এবিডি অবসর ঘোষণার পর বিরাট কোহলি তাঁকে ভাই সম্বোধন করে টুইটে লেখেন, আমাদের সময়ের সেরা ক্রিকেটার তাঁর কেরিয়ারে যা কিছু করেছেন, আরসিবিতে যা অবদান রেখেছেন তা সত্যিই গর্ব করার মতো বিষয়। আমার সমসাময়িক যাঁদের সঙ্গে সাক্ষাত হয়েছে, সবচেয়ে বেশি প্রেরণা পেয়েছি এবিডির কাছ থেকেই। তাঁর অবসরের সিদ্ধান্ত ঘোষণায় বিরাট ব্যথিত হলেও, পরিবার ও নিজের জন্য যে সিদ্ধান্ত তিনি নিয়েছেন সেটা সেরা সিদ্ধান্ত বলেই অভিহিত করেছেন আরসিবির প্রাক্তন অধিনায়ক।

English summary
AB de Villiers Decided To Retire From All Cricket Including IPL. He Has Announced His International Retirement In 2018.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X