• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IPL 2022: 'আমার এবং এমএস ধোনির অধিনায়কত্বের মধ্যে মিল রয়েছে', আরসিবিকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পেয়ে জানালেন ফাফ

Google Oneindia Bengali News

বিরাট কোহলির পরিবর্তে নতুন অধিনায়কের নাম ঘোষণা করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। দল নেতা গুরুত্বপূর্ণ দায়িত্ব পেয়েছেন সদ্য এই মরসুমের মেগা নিলামে চেন্নাই সুপার কিংস থেকে আরসিবির দলে আস ফাফ ডু প্লেসিসকে।

IPL 2022: আমার এবং এমএস ধোনির অধিনায়কত্বের মধ্যে মিল রয়েছে, আরসিবিকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পেয়ে জানালেন ফাফ

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন এই ক্রিকেটার মনে করেন তাঁর অধিনায়কত্বের ধরন অনেকটা মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বের স্টাইলের কাছাকাছি।

২০১২ সাল থেকে আইপিএল-এ চেন্নাই সুপার জায়েন্টসের অন্যতম ভরসার জায়গা হয়ে উঠেছিলেন ফাফ। কিন্তু এই মরসুমে রিটেন করা দূরের কথা, তাঁকে নিলাম থেকে ক্রয় করেনি সিএসকে। মাঝে রাইজিং পুনে সুপার জায়েন্টস-এর জার্সিতেও খেলতে দেখা গিয়েছিল ফাফকে। দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের প্রাক্তন ক্রিকেটারের কথা, "আমি ভাগ্যবান যে আমার কেরিয়ারে বেশ কিছু সেরা অধিনায়কের সান্নিধ্য আমি পেয়েছি। গ্রেম স্মিথের অধিনায়কত্বে আমি বেড়ে উঠেছি, যাঁকে দক্ষিণ আফ্রিকার সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে বিবেচিত করা হয় এবং তার পর দশ বছর এমএস এবং স্টিফেন ফ্লেমিং-এর মতো অধিনায়কের সঙ্গে কাটিয়েছি। আমি মনে করি এমএস-এর ধরন এবং আমার ধরনের মধ্যে মিল রয়েছে। আমরা দু'জনেই রিল্যাক্সড চরিত্র।"

অধিনায়কত্ব সম্পর্কে যে ধারণা তাঁর ছিল তা সম্পূর্ণ বদলে যায় ধোনিকে দেখার পর, জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন দল নেতা। তাঁর কথায়, "মজার বিষয় হল যখন আমি চেন্নাইয়ের হয়ে খেলা শুরু করি, তখন অধিনায়কত্ব সম্পর্কে একটা ধারণা আমার ছিল। কিন্তু আমি যেটা ভাবতাম তার থেকে এমএস সম্পূর্ণ অন্য রকম ছিল। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের কালচারই আমায় ওই রকম ভাবে ভাবতে শিখেছিয়ে।"

নিলামে দিল্লি ক্যাপিটলস এবং চেন্নাই সুপার কিংসের সঙ্গে সমানে সমানে লড়াই করে সাত কোটি টাকায় ডু প্লেসিসের সার্ভিস নিশ্চিত করে বাগিচা শহরের ফ্রাঞ্চাইজিটি। তাঁর অধিনায়কত্বের উপর ধোনির প্রভাব প্রসঙ্গে ফাফ বলেন, "এখানে বিভিন্ন ধরনের উদাহরণ উপস্থিত থাকলেও (অধিনায়কত্বের ক্ষেত্রে) নিজের একটা স্টাইল থাকাটা জুরুরি। কারণ যখন চাপ আসতে থাকে তখন ওইটাই সব থেকে বেশি কাজে আসে। ফলে আমি বিরাট কোহলি হতে চেষ্টা করি না কারণ আমি বিরাট কোহলি নয়, আমি এমএস ধোনি হতেও চেষ্টা করি না। তবে, অধিনায়কত্বের দক্ষতা বাড়ানোর মতো অনেক কিছু আমি শিখেছি (ধোনির কাছে) যা আমায় দলনেতা হিসেবে আরও পরিপক্ক করে তুলেছে। এমএস দুর্দান্ত এক জন অধিনায়ক। হয়তো বিশ্বের যে কোনও অধিনায়কের থেকে বেশি সাফল্য রয়েছে ওর। ওই সফরের অঙ্গ হতে পারাটা গর্বের।" ২৭ মার্চ পাঞ্জাব কিংসের ম্যাচ দিয়ে আইপিএল অভিযান শুরু করবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।

English summary
Faf du Plessis said there are many similarities between his captaincy style and MS Dhoni’s Captaincy style. Faf has played under Dhoni’s captaincy form one decade since IPL 2021.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X