• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Exclusive Danish Kaneria: বিরাটের নেতৃত্ব ছাড়া সঠিক সিদ্ধান্ত, ভারত-পাক সিরিজ সহ একাধিক বিষয়ে অকপট পাক তারকা

Exclusive Danish Kaneria: বিরাটের নেতৃত্ব ছাড়া সঠিক সিদ্ধান্ত, ভারত-পাক সিরিজ সহ একাধিক বিষয়ে অকপট পাক তারকা
Google Oneindia Bengali News

পঞ্চদশ আইপিএল-কে কেন্দ্র করে প্রহর গুনছে গোটা দেশ। বিশ্ব ক্রিকেটের এক নম্বর ক্রিকেট লিগ শুরুর আগে বাংলা ওয়ানইন্ডিয়ার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে মুখোমুখি হলেন পাকিস্তানের কিংবদন্তি স্পিনার দানিশ কানেরিয়া।

Exclusive Danish Kaneria: বিরাটের নেতৃত্ব ছাড়া সঠিক সিদ্ধান্ত, ভারত-পাক সিরিজ সহ একাধিক বিষয়ে অকপট পাক তারকা

পাকিস্তান থেকে দেওয়া সাক্ষাৎকারে কানেরিয়া তুলে ধরেন কী ভাবে ভারতীয় ক্রিকেটে উন্নতির নেপথ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে আইপিএল। একান্ত সাক্ষাৎকারে তিনি বলেছেন, "আইপিএল এমন একটা মঞ্চ যেখানে প্রতিভার বিকাশ ঘটে। প্রতিভাবান ক্রিকেটাররা লাইম লাইট পায় এই মঞ্চে। সূর্যকুমার যাদব ঘরোয়া ক্রিকেটে দীর্ঘদিন ধরে ভাল পারফর্ম করে গিয়েছে, কিন্তু নজরে এসেছে আইপিএল-এই। এর ফলে ভারতের দলে সুযোগ পেয়েছে। এছাড়া হর্ষল প্যাটেল কেই দেখুন, আইপিএল-এর প্রোডাক্ট এই পেসার। আইপিএল-এ ভাল খেলার সুবাদে জাতীয় দলে সুযোগ পেয়েছে। আমার মনে হয় আইপিএল হল এমন একটা মঞ্চ যেখানে ফর্মের বাইরে থাকা ক্রিকেটারও নিজেকে প্রমাণ করার সুযোগ পান।"

প্রতিভার বিচ্ছুরণ এবং ভবিষ্যতের সাপ্লাই লাইন ঠিক মতো তৈরি করার পাশাপাশি আইপিএল-এর আর্থিক সুবিধা, প্রতিভাবান তরুণ এবং দুস্থ ক্রিকেটারদের লক্ষ্যে পৌঁছে দিতে বড় ভূমিকা পালন করে তাও মনে করিয়ে দিয়েছেন কানেরিয়া। এরই সঙ্গে তিনি যোগ করেছেন আন্তর্জাতিক স্তরের ক্রিকেটারদের সঙ্গে প্রায় দু'মাস এক সঙ্গে ড্রেসিংরুম ভাগ করে নেওয়া সুফল কী ভাবে তরুণ ক্রিকেটারদের সমৃদ্ধ করে। কিংবদন্তি পাক স্পিনারের কথায়, "ঘরোয়া ক্রিকেটের কোনও খেলোয়াড় যদি কেন উইলিয়ামসনের মতো ক্রিকেটারের সঙ্গে ড্রেসিং রুম ভাগ করার সুযোগ পায়, আপনি ভাবতে পারছেন কী আত্মবিশ্বাস নিয়ে ঘরোয়া ক্রিকেটে ফিরবে সেই ছেলেটা! নিজের অভিজ্ঞতা বাকি সতীর্থদের সঙ্গেও ভাগ করবে ও। এর একটা প্রভাব থাকেই।"

ওয়ান ইন্ডিয়া বাংলার প্রশ্নে কানেরিয়া মুখ খুলেছেন বিরাট কোহলির অধিনায়কত্ব ছাড়া নিয়েও। তিনি বলেছেন, "বিরাট যে সিদ্ধান্ত নিয়েছে, আমাদের উচিৎ তাকে সম্মান জানানো। ঠিক সিদ্ধান্তই নিয়েছে কোহলি। ও দীর্ঘ দিন বড় রান পাচ্ছে না। যে মাপের ক্রিকেটার তাতে ওর জন্য প্রয়োজন রানে থাকাটা। ভারতের হয়ে সম্প্রতি দেখেছি বিরাট শুরুটা ভাল করলেও সেঞ্চুরি পাচ্ছে না। তিন অঙ্কের রান ওর থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছে বলে মনে হচ্ছে। এই টুর্নামেন্টেই ফর্ম ফিরত পেতে পারে ও। অধিনায়কত্বের চাপটা ওর উপর থেকে সরে যাওয়ার ফলে অনেক খোলা মনে ব্যাটিং করতে পারবে বিরাট। একজন ব্যাটসম্যান হিসেবে বিরাটের থেকে দলের প্রত্যাশা অনেকটা থাকে। আরসিবির কাছে এটা দারুণ সুযোগ ব্যাটসম্যান হিসেবে বিরাটের থেকে সেরাটা বের করে আনার।"

দানিশ কানেরিয়া মুখ খুলেছেন হার্দিক পাণ্ডিয়ার ভবিষ্যৎ নিয়েও। এখনও পুরোপুরি চোট মুক্ত হয়ে উঠে পারেননি হার্দিক। আইপিএল-এ গুজরাত টাইটান্সের অধিনায়ককে বোলিং করতে দেখা যাবে কি না, সেটা বড় প্রশ্ন। হার্দিকের বর্তমান পরিস্থিতি সম্পর্কেও মুখ খুলে তিনি বলেছেন, "ক্রিকেটার হিসেবে হার্দিক পাণ্ডিয়া কতটা দক্ষ তা সকলেই জানেন, দুর্দান্ত ফিনিশার। কিন্তু ভারতের নির্বাচকরা পরিষ্কার করে দিয়েছে যে হার্দিক পাণ্ডিয়া খেললে অলরাউন্ডার হিসেবেই খেলবে নয়তো খেলবে না। কারণ ইতিমধ্যেই অলরাউন্ডার তৈরি করে নিয়েছে ভারত। হার্দিকের জায়গায় খেলার জন্য ভেঙ্কটেশ আইয়ার তৈরি রয়েছে। এ-ও আইপিএল-এরই আবিষ্কার। এ ছাড়া ভারতের কাছে রবীন্দ্র জাডেজার মতো তারকা অলরাউন্ডার রয়েছে। ফলে হার্দিক পাণ্ডিয়াকে আসতে হলে বোলিং-কে সঙ্গে নিয়ে আসতে হবে। যদি ও চার ওভারও করতে না পারে তা হলে একেবারে আলাদা কিছু ভাবতে হবে। আর এই আলাদা কিছু হল ওপেনার হিসেবে খেলতে হবে হার্দিককে। আইপিএল-এ গুজরাটের জন্য ওপেন করতে হবে এবং পুরো মরসুমে ওপেনার হিসেবে নিজের দক্ষতা দেখাতে হবে। তবেই অন্যরকম কিছু হতে পারে। কারণ ভারতের এমন ক্রিকেটারকে প্রয়োজন নেই যে পাঁচ-ছয় নম্বরে খেলবে কিন্তু দলের প্রয়োজনে দুই বা তিন ওভার হাত ঘোরাতে পারবে না।"

এই বারের আইপিএল নিলামে অবিক্রিত থেকে গিয়েছেন অ্যারন ফিঞ্চ, স্টিভ স্মিথ, সাকিব আল হাসানের মতো তারকারা। অস্টেলিয়ার বিশ্বকাপ জয়ী অধিনায়ক সহ একাধিক তারকা এই বারের নিলামে দল না পাওয়ায় একেবারেই অবাক নন দানিশ। বরং তিনি মনে করেন এই দল না পাওয়াটা বোঝায় আইপিএল-এর মান কোন জায়গায় পৌঁছেছে। পাকিস্তানের তারকা স্পিনার বলেছেন, "বিদেশিদের জন্য মাপকাঠি তাঁদের পারফরম্যান্স। অবশ্যই অ্যারন ফিঞ্চ অস্ট্রেলিয়ার হয়ে টি-২০ বিশ্বকাপ জিতেছে কিন্তু ওর ব্যাট হাতে পারফরম্যান্স কই! আইপিএল একটা বিষয় স্পষ্ট করে দিয়েছে, যদি পারফর্ম করো তবেই দলে সুযোগ হবে নয়তো যত বড় নামই হোক না কেন তাতে কিছু যায় আসে না। সে তুমি অস্ট্রেলিয়ার অধিনায়ক হও কিংব আইসিসির ক্রমতালিকায় এক নম্বরে বা দুই নম্বরে থাকা ক্রিকেটার।"

তাঁর আরও সংযোজন, "টি-২০ ক্রিকেটে থ্রি ডাইমেনশন ক্রিকেটার অবশ্যই প্রয়োজন। যখন এত জন বড় ক্রিকেটার অবিক্রিত রয়ে যায় তখন বুঝতে হবে সেই দেশের ক্রিকেটে স্থানীয় প্রতিভা কেমন রয়েছে। ফ্রাঞ্চাইজিগুলে বড় নামের পিছনে না গিয়ে তরুণ প্রভিবানদের সুযোগ দিচ্ছে, তৈরি করছে, তাঁদের পিছনে খরচ করছে। তাঁরাই বড় ক্রিকেটারদের বিকল্প হয়ে উঠছে। এটাই আইপিএল-এর বিশেষত্ব। আইপিএল সেরাটা বের করে নিতে জানে।"

ভারত-পাকিস্তানের মধ্যে বন্ধ থাকা দ্বি-পাক্ষিক সিরিজ শুরু করা নিয়ে সাওয়াল করেছেন কানেরিয়া। তিনি বলেছেন, "দ্বি-পাক্ষিক সিরিজ অবশ্যই শুরু হওয়া উচিৎ দুই দেশের মধ্যে। তবে যে ভাবে পরিস্থিতি এগচ্ছে তাতে আমার মনে হয় না এটা এত তাড়াতাড়ি শুরু হবে। রামিজ রাজা চতুর্দেশীয় টুর্নামেন্টের প্রস্তাব দিয়েছিল কিন্তু সেটাও হবে বলে মনে হয় না। ভারত-পাকিস্তান সিরিজে রাতারাতি এক জনকে তারকা বানিয়ে দেয় আবার এই সিরিজই এক জনের কেরিয়ার শেষ করে দিতে পারে। সারা বিশ্ব মুখিয়ে রয়েছে দুই দেশের দ্বিপাক্ষিক সিরিজ দেখার জন্য।"

English summary
Danish Kaneria has said IPL Played important role in the development of cricket in India. He also urge to start Bi lateral series between India and Pakistan.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X