India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ইয়ন মর্গ্যানের অবসর! আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানালেন কোন কারণে?

Google Oneindia Bengali News

ইয়ন মর্গ্যান বড় সিদ্ধান্তটি নিয়েই ফেললেন। গত কয়েকদিন ধরেই ব্রিটিশ সংবাদমাধ্যমে জল্পনা চলছিল। তাঁর প্রাক্তন ও বর্তমান সতীর্থরাও বলতে শুরু করেছিলেন, ইংল্যান্ডের সাদা বলের দলের অধিনায়কের অবসর ঘোষণা সময়ের অপেক্ষা। আজ ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের তরফে জারি করা বিবৃতির মাধ্যমে ইংল্যান্ডের বিশ্বজয়ী অধিনায়ক জানিয়ে দিলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার কথা। ভারতের বিরুদ্ধে ইংল্যান্ডের সাদা বলের অধিনায়ক হিসেবে মর্গ্যানের স্থলাভিষিক্ত হতে পারেন জস বাটলার।

মর্গ্যানের অবসর

বিগত বেশ কয়েক মাস ধরেই ছন্দে ছিলেন না মর্গ্যান। নেদারল্যান্ডসের বিরুদ্ধে দুটি একদিনের আন্তর্জাতিকে পরপর শূন্য রানে আউট হওয়ার পরই অবসর নেওয়ার বিষয়টি তিনি চূড়ান্ত করে ফেলেন বলে ইংল্যান্ডের ক্রিকেট মহল সূত্রে জানা যাচ্ছিল। আনুষ্ঠানিক ঘোষণাটি হলো আজ। ২০১৯ সালে দেশের মাটিতে ইংল্যান্ডকে পঞ্চাশ ওভারের বিশ্বকাপ জিতিয়েছিলেন ক্যাপ্টেন মর্গ্যান। তবে গত কয়েক মাসে ফর্ম ও চোট বারবার তাঁর লড়াই কঠিন করে দিচ্ছিল। গত টি ২০ বিশ্বকাপেও ছন্দে ছিলেন না। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে গত বছর অধিনায়কত্ব করলেও এবার কোনও দলই মর্গ্যানকে নেয়নি। তবে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও কিছুদিন পর ৩৬ পূর্ণ করতে চলা মর্গ্যান ঘরোয়া ক্রিকেট খেলবেন। দ্য হান্ড্রেডে নেতত্ব দেবেন লন্ডন স্পিরিটকে।

সাদা বলের সেরা

সাদা বলের সেরা

২০১৫ সালে ইংল্যান্ড অধিনায়ক হিসেবে অ্যালাস্টেয়ার কুকের স্থলাভিষিক্ত হওয়ার পর ১২৬টি একদিনের আন্তর্জাতিক ও ৭২টি টি ২০ আন্তর্জাতিকে নেতৃত্ব দিয়েছেন ইয়ন মর্গ্যান। ২০১৬ সালে তাঁর অধিনায়কত্বে ইংল্যান্ড টি ২০ বিশ্বকাপের ফাইনালেও উঠেছিল। ইডেনে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে হেরে যায় ওয়েস্ট ইন্ডিজের কাছে। মর্গ্যান অবশ্য ইংল্যান্ডের হয়ে প্রথম থেকে খেলেননি। তিনি প্রথমে খেলতেন আয়ারল্যান্ডের হয়ে। ২০০৯ সালে ইংল্যান্ডের হয়ে খেলার সিদ্ধান্ত নেন। ইংল্যান্ডের হয়ে সবমিলিয়ে ৩৪০টি ম্যাচ খেলেন সাদা বলের ক্রিকেটে। ২০১০ থেকে ২০১২ সালের মধ্যে ১৬টি টেস্ট খেলেছেন, রয়েছে দুটি শতরান।

যথোপযুক্ত সময়েই অবসর

অবসরের সিদ্ধান্ত নেওয়া কঠিন ছিল বলে উল্লেখ করে মর্গ্যান জানিয়েছেন, আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়াচ্ছেন তাঁর এবং ইংল্যান্ডের সাদা বলের ক্রিকেটের দুটি দলের জন্য সবচেয়ে উপযুক্ত সময়েই। পরিবারের পাশাপাশি সতীর্থ, কোচ, সমর্থক-সহ নেপথ্যে থেকেও যাঁরা সহযোগিতা করেছেন সাফল্যলাভের পথে এগিয়ে যেতে সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন মর্গ্যান। ইংল্যান্ডের একদিনের ও টি ২০ আন্তর্জাতিক দলকে যে জায়গায় ছেড়ে যাচ্ছেন তাতে মর্গ্যানের উপলব্ধি আগামী দিনে উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করে রয়েছে। মর্গ্যানের উপলব্ধি, এখন দলে অনেক বেশি অভিজ্ঞতা রয়েছে, শক্তি ও গভীরতা আগের চেয়ে অনেক ভালো।

সাদা বলের আন্তর্জাতিক ক্রিকেটে

ইয়ন মর্গ্যান আইপিএলে কেকেআরের অধিনায়কত্বও করেছেন। ইংল্যান্ড দলের হয়ে সবচেয়ে বেশি ২২৫টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, রান করেছেন ৬৯৫৭। একদিনের আন্তর্জাতিকে সবচেয়ে বেশি ২০২টি ছক্কা মেরেছেন। ইংল্যান্ডের হয়ে খেলেছেন ১১৫টি টি ২০ আন্তর্জাতিক, যা ইংল্যান্ডের ক্রিকেটারদের মধ্যে সর্বাধিক। টি ২০ আন্তর্জাতিকে তিনি ইংল্যান্ডের হয়ে সর্বাধিক ২৪৫৮ রান করার পাশাপাশি মেরেছেন ১২০টি ছক্কা। একদিনের আন্তর্জাতিকে মর্গ্যান ২৪৮টি ম্যাচে ৭৭০১ রান করেছেন, শতরান ১৪টি, অর্ধশতরান ৪৭টি। টি ২০ আন্তর্জাতিক খেলেছেন ১১৫টি, ২৪৫৮ রান করেছেন ১৪টি অর্ধশতরান-সহ।

আইপিএল ব্যর্থতার জেরে নজিরবিহীন উদ্যোগ নিল মুম্বই ইন্ডিয়ান্স, ইংল্যান্ডে পাঠানো হচ্ছে কোন ক্রিকেটারদের?আইপিএল ব্যর্থতার জেরে নজিরবিহীন উদ্যোগ নিল মুম্বই ইন্ডিয়ান্স, ইংল্যান্ডে পাঠানো হচ্ছে কোন ক্রিকেটারদের?

English summary
England's Limited Overs Captain Eoin Morgan Has Confirmed His Retirement From International Cricket. He Led England To Clinch 2019 World Cup And Stepped Down As Leading Run-Scorer And Most-Capped player In Both White-Ball Formats.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X