• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জেমস অ্যান্ডারসন ১০০! ইংল্যান্ডের তারকা পেসার বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে গড়লেন অনন্য রেকর্ড

Google Oneindia Bengali News

জেমস অ্যান্ডারসন বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে গড়লেন অনন্য রেকর্ড। ইংল্যান্ডের ৪০ বছরের এই পেসার ম্যানচেস্টারে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেরিয়ারের ১৭৪তম টেস্ট ম্যাচ খেলছেন। দেশের মাটিতে এটি অ্যান্ডারসনের শততম টেস্ট। বিশ্বে আর কারও এই নজির নেই। সচিন তেন্ডুলকর দেশের মাটিতে খেলেছেন ৯৪টি টেস্ট।

ম্যানচেস্টারে মহা-নজির গড়লেন অ্যান্ডারসন

তিন ম্যাচের টেস্ট সিরিজে এগিয়ে রয়েছে প্রোটিয়ারা। প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকা দুরমুশ করে ইংল্যান্ডের বিরুদ্ধে ইনিংস জয় ছিনিয়ে নিয়েছিল। যদিও ম্যানচেস্টারে বেশ বেকায়দায় ডিন এলগারের দল। এই টেস্ট খেলতে নেমেই দেশের মাটিতে ১০০টি টেস্ট খেলার নজির গড়ে ফেলেন অ্যান্ডারসন। ২০০৩ সালে লর্ডসে খেলেছিলেন প্রথম টেস্ট। লর্ডসে চলতি সিরিজের প্রথম টেস্টে জিমি অ্যান্ডারসন ১টি উইকেট পেয়েছিলেন।

পেসার হিসেবে সবচেয়ে বেশি টেস্ট খেলার রেকর্ডটি ইতিমধ্যেই অ্যান্ডারসনের দখলে রয়েছে। ইংল্যান্ড দলে তাঁরই সতীর্থ স্টুয়ার্ট ব্রড আজ ১৫৮তম টেস্ট খেলতে নেমেছেন। এ ছাড়া জাক কালিস খেলেছেন ১৬৬টি টেস্ট। ম্যানচেস্টারে আজ নিজের নামাঙ্কিত প্রান্ত থেকেই বোলিং শুরু করেন অ্যান্ডারসন। দেশের মাটিতে প্রথম ক্রিকেটার হিসেবে শততম টেস্ট খেলার নজির গড়া জিমি অ্যান্ডারসন এন্ড থেকে বল করছেন, এর থেকে দারুণ বিষয় আর কিছুই হতে পারে না। ১৭৪টি টেস্টের ১০০টিই তিনি খেললেন ইংল্যান্ডে। সচিন খেলেছেন ২০০টি টেস্ট, দেশের মাটিতে ৯৪টি। অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ১৬৮টি টেস্টের মধ্যে ৯২টি খেলেছেন দেশের মাটিতে। স্টুয়ার্ট ব্রড আজ দেশের মাটিতে ৯১তম টেস্ট খেলছেন। অ্যালাস্টেয়ার কুক ১৬১টি টেস্টের মধ্যে ৮৯টি খেলেছেন ইংল্যান্ডেই।

অ্যান্ডারসনের দেশের মাটিতে ১০০টি টেস্ট খেলার নজির স্পর্শ করতে পারেন ব্রড। জো রুট ইংল্যান্ডের মাটিতে খেলেছেন ৬৫টি টেস্ট। অ্যান্ডারসন প্রথম ক্রিকেটার হিসেবে লর্ডসেই ১১৭টি উইকেট নিয়েছেন। দ্বিতীয় পেসার হিসেবে লর্ডসে ১০০ উইকেট নেওয়ার নজির গড়েছেন স্টুয়ার্ড ব্রডও। টেস্টে পেসার হিসেবে সর্বাধিক উইকেটশিকারী এথন অ্যান্ডারসন। আজ একটি উইকেট পাওয়ায় তাঁর উইকেটসংখ্যা ৬৫৯। ম্যানচেস্টার টেস্টের প্রথম দিনে মধ্যাহ্নভোজে দক্ষিণ আফ্রিকার স্কোর ছিল ৫ উইকেটে ৭৭। ব্রড ও অধিনায়ক বেন স্টোকস দুটি করে উইকেট নিয়েছেন। টেস্টে ব্রডের উইকেট-সংখ্যা এখনও অবধি ৫৫৭।প্রোটিয়ারা এদিন শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ে পড়েছে। ডিন এলগার ১২ ও অপর ওপেনার সারেল এরউই তিন রান করে আউট হয়েছেন। কিগান পিটারসেন ২১, এইডেন মার্করাম ১৪ ও রাসি ভ্যান ডার ডুসেন করেন ১৬ রান।

খেপ খেলা মুকেশ কুমার ভারতের 'এ' দলে! সৌরভের সহযোগিতায় কীভাবে মসৃণ হয় স্মরণীয় সফর?খেপ খেলা মুকেশ কুমার ভারতের 'এ' দলে! সৌরভের সহযোগিতায় কীভাবে মসৃণ হয় স্মরণীয় সফর?

English summary
England Pacer James Anderson Becomes The First Cricketer To Play 100 Tests At Home. Sachin Tendulkar Has Played 94 Tests In India.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X