• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘরের মাঠে রাজস্থানের বিরুদ্ধে আইপিএল এলিমিনেটরে নামছে কলকাতা, পাল্লা ভারী কাদের, পড়ুন ম্যাচ প্রিভিউ

সব জল্পনা কাটিয়ে কলকাতা নাইট রাইডার্স তিন নম্বর দল হিসাবে এবারও আইপিএল প্লে-অফে উঠেছে। কয়েকটি ম্যাচে থমকে গেলেও দীনেশ কার্তিকের নেতৃত্বে দারুণ পারফরম্যান্স করেছে কেরেআর। বিশেষ করে গ্রুপ লিগের শেষ তিন ম্যাচে পরপর জয় এসেছে। তার মধ্যে একটি রাজস্থানের বিরুদ্ধে। যে দলের বিরুদ্ধেই বুধবার এলিমিনেটর খেলতে নামবে কেকেআর।

ঘরের মাঠে রাজস্থানের বিরুদ্ধে আইপিএল এলিমিনেটরে নামছে কলকাতা

রাজস্থান এবারের আইপিএলের খুব শক্তিশালী দলগুলির মধ্যে পড়ে না। তবে মুম্বই, ব্যাঙ্গালোর ও পঞ্জাবের মতো দল ছিটকে যাওয়ায় সেই ফাঁকে শেষ চারে উঠে পড়েছে রাজস্থান। ১৪ ম্যাচে ১৪ পয়েন্ট পেয়েছে অজিঙ্ক রাহানের দল।

তবে এলিমিনেটরে কলকাতার ঘরের মাঠে খেলা হওয়ায় পরিস্থিতি একেবারেই সহজ হবে না রাজস্থানের জন্য। তার উপরে দলের দুই নির্ভরযোগ্য বিদেশি জস বাটলার ও বেন স্টোকস জাতীয় দলের হয়ে খেলতে দেশে ফিরে গিয়েছেন। এই অবস্থায় রাজস্থান দলে সেই অর্থে বিধ্বংসী কেউ নেই যিনি একাই ম্যাচ ঘুরিয়ে দিতে পারেন। একমাত্র সঞ্জু স্যামসন রয়েছেন। তবে লিগের শেষ দৌড়ে এসে তিনি কিছুটা ফর্ম হারিয়ে ফেলেছেন।

অধিনায়ক রাহানে টি২০ ফর্মে নেই। কয়েকটি ম্যাচে রান পেলেও টি২০-র বিধ্বংসী ব্যাটিং তাঁর মধ্যে দেখা যায়নি। এক্ষেত্রে চারজনের উপরে রাজস্থানের ব্যাটিং নির্ভর করবে। সঞ্জু স্যামসন, রাহুল ত্রিপাঠী, হেনরিক ক্লাসেন ও কৃষ্ণাপ্পা গৌতম। চারজনই মারমুখী ব্যাটিং করেন। কোনও দুজন জ্বলে উঠলে কলকাতাকে মুশকিলে ফেলা যেতে পারে।

বোলিংয়েও রাজস্থানের ধার ভালো নয়। জয়দেব উনাদকাট, ধবল কুলকার্নিরা ভালো খেলতে পারেননি। স্পিন বোলিংয়ে গৌতম ও ইশ সোধি কিছুটা ভালো করার চেষ্টা করেছেন। ফলে রাজস্থানের শক্তি ব্যাটিং নির্ভর।

এদিকে কলকাতার বোলিংয়ের সবচেয়ে বড় সমস্যা পাওয়ার প্লে-তে উইকেট তুলতে না পারা। প্রায় প্রতি ম্যাচেই কেকেআর বোলাররা পাওয়ার প্লে-তে উইকেট তুলতে পারেননি। সেই সমস্যা এলিমিনেটর অথবা পরের ম্যাচগুলিতে থেকে গেলে হায়দরাবাদ বা চেন্নাই কিন্তু সুযোগ দেবে না।

সুনীল নারিন ও ক্রিস লিন জুটি এই ম্যাচেও কিছুক্ষণ একসঙ্গে টিঁকে যেতে পারলে ম্যাচ সহজেই কলকাতার দখলে এসে যেতে পারে। পাশাপাশি মিডল অর্ডারে দায়িত্ব নিয়ে রবীন উথাপ্পা, নীতীশ রানা, দীনেশ কার্তিক ও আন্দ্রে রাসেলের মধ্যে দুজনকে শেষ অবধি থাকতে হবে।

বোলিংয়ে ঘরের মাঠে তিন স্পিনারই মোক্ষম অস্ত্র কলকাতার। আগের ম্যাচে সুনীল নারিন বাদে বাকী দুজন সেভাবে নিজেদের মেলে ধরতে পারেননি। এবার কুলদীপ যাদব ও পীযূষ চাওলারও কিছু করে দেখানোর শপথ নিতে হবে। পেস বোলিংয়ে প্রসিদ্ধ কৃষ্ণ আগের ম্যাচে ৪টি উইকেট নিয়েছেন। আন্দ্রে রাসেলকে তাঁকে সঙ্গ দিতে হবে। বাকী কাজ স্পিনাররা করবে।

কেকেআর দল

দীনেশ কার্তিক (অধিনায়ক), পীযূষ চাওলা, টম কারান, ক্যামেরন দেলপোর্ট, ইশাঙ্ক জাগ্গি, মিচেল জনসন, কুলদীপ যাদব, ক্রিস লিন, সুনীল নারিন, নীতীশ রানা, আন্দ্রে রাসেল, জেভন সার্লেস, শিবম মাভি, শুভমান গিল, রিঙ্কু সিং, রবীন উথাপ্পা, বিনয় কুমার, অপূর্ব ওয়াংখেড়ে

রাজস্থান দল

অজিঙ্ক রাহানে, অঙ্কিত শর্মা, সঞ্জু স্যামসন, ধবল কুলকার্নি, জোফ্রা আর্চার, ডি শর্ট, দুষ্মন্ত চামিরা, স্টুয়ার্ট বিনি, শ্রেয়স গোপাল, সুদেশন মিধুন, জয়দেব উনাদকাট, বেন লাফলিন, প্রশান্ত চোপড়া, কৃষ্ণাপ্পা গৌতম, মাহিপাল লোমরোর, যতীন সাক্সেনা, অনুরীত সিং, আর্যমান বিড়লা, হেনরিক ক্লাসেন, রাহুল ত্রিপাঠী

English summary
Eliminator of the IPL 2018 between Kolkata Knight Riders and Rajasthan Royals
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X