• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিরাটদের ইংল্যান্ড সফরে টেস্ট দলে স্ট্যান্ডবাই-তালিকায় নতুন মুখ গুজরাটের আরজান

নিউজিল্যান্ডের বিরুদ্ধে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজের জন্য ভারতীয় টেস্ট দল ঘোষণা হলো আজ। হার্দিক পাণ্ডিয়া ও কুলদীপ যাদবের সঙ্গে এই দলে রাখা হয়নি ভুবনেশ্বর কুমারকে। কাঙ্ক্ষিত ফিটনেস না থাকাতেই ভুবি দলে সুযোগ পাননি বলে মনে করা হচ্ছে। ৬টি টেস্টের পর টি ২০ বিশ্বকাপ রয়েছে। সেখানে ফিট হার্দিক বা ভুবিকে পেতেই এই সিদ্ধান্ত বলে বোর্ডসূত্রে খবর। রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামি, হনুমা বিহারীরা ফিরেছেন। ২০ জন ক্রিকেটারের সঙ্গে রাখা হয়েছে চার স্ট্যান্ডবাই ক্রিকেটারকে। তাঁদের মধ্যে নতুন মুখ গুজরাটের বাঁহাতি মিডিয়াম ফাস্ট বোলার ওয়াসিম আক্রম ও জাহির খানের ভক্ত আরজান নাগরওয়াসওয়ালা।

নতুন মুখ আরজান

নতুন মুখ আরজান

আরজান ঘরোয়া ক্রিকেটে সফল হলেও আইপিএল খেলতে পারেননি। মুম্বই ইন্ডিয়ান্সে অবশ্য নেট বোলার হিসেবে ডাক পেয়েছিলেন। ২০১৮ সালে গুজরাটের হয়ে রঞ্জি ও বিজয় হাজারে ট্রফিতে অভিষেক হয়। টি ২০ অভিষেক হয় ২০১৯ সালে। এবারের বিজয় হাজারে ট্রফিতে ছত্তিশগড়ের বিরুদ্ধে ৫৪ রানে ৬ উইকেট নেন, অন্ধ্রের বিরুদ্ধে ২৮ রানে চার উইকেট ও হায়দরাবাদের বিরুদ্ধে ৩৬ রানে ৩ উইকেট নেন। সাত ম্যাচে ১৯ উইকেট পাওয়ায় ২০টি একদিনের ম্যাচে তাঁর উইকেটসংখ্যা এখন ৩৯। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৬ ম্যাচে ৬২ উইকেট। ১৫টি টি ২০ ম্যাচে আরজান পেয়েছেন ২১ উইকেট। মহারাষ্ট্র ও গুজরাটের সীমানা লাগোয়া উম্বেরগাঁওয়ের নারগালে জন্ম আরজানের। ফারুখ ইঞ্জিনিয়ার ও মহিলা ডায়ানা এডুলজির পর ২৮ বছর পর ভারতীয় দলে পার্সি ক্রিকেটার হিসেবে সুযোগ, আপাতত স্ট্যান্ডবাই হিসেবে। ১৯৯২ থেকে ১৯৯৫ সালে বম্বের হয়ে খেলা জুবিন বারুচার পর পার্সি হিসেবে আরজানই প্রথম রঞ্জি খেলেন। ২০১৮ সালে রঞ্জি অভিষেকে ইউসুফ পাঠানের উইকেট পান। মাসখানেকের মধ্যেই ওয়াংখেড়েতে মুম্বইয়ের বিরুদ্ধে ৫৮ রানে ৫ উইকেট নেন। পরের মরশুমে তিনিই রঞ্জিতে গুজরাটের সর্বোচ্চ উইকেটশিকারী হন ৮ ম্যাচে ৪১ উইকেট নিয়ে। তিনবার ইনিংসে পাঁচ উইকেট ও একটি ম্যাচে ১০ উইকেট পান। দলকে সেমিফাইনালে তোলার পিছনে বড় অবদান রাখেন। সৌরাষ্ট্রের কাছে সেমিফাইনালে হারলেও সেই ম্যাচেও সাত উইকেট নেন। এবারের সৈয়দ মুস্তাক আলি টি ২০-তে ৫ ম্যাচে তিনি ৯ উইকেট পান। ভারতীয় দলে স্ট্যান্ডবাই হিসেবে সুযোগ পাওয়ায় আরজানকে শুভেচ্ছা জানিয়েছে গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশন।

আবেশও যাচ্ছেন ইংল্যান্ডে

আবেশও যাচ্ছেন ইংল্যান্ডে

স্ট্যান্ডবাই হিসেবে ইন্দোরের আবেশ খানও যাচ্ছেন ইংল্যান্ডে। চলতি আইপিএলে দুরন্ত ছন্দে থাকা আবেশ ৮ ম্যাচে নেন ১৪ উইকেট। ছিটকে দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনির উইকেট। সেরা বোলিং ফিগার রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ৩২ রানে ৩ উইকেট। ইকনমি ছিল ৭.৭০। সানরাইজার্সের বিরুদ্ধেও তিনটি এবং চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে দুটি উইকেট নেন। এবারের সৈয়দ মুস্তাক আলি টি ২০-তে মধ্যপ্রদেশের হয়ে আবেশ খান পাঁচ ম্যাচে ১৪ উইকেট দখল করেন। সেরা বোলিং ফিগার ১৭ রানের বিনিময়ে ৫ উইকেট। ভারতীয় দলের সঙ্গে থাকায় অনেক ক্ষুরধার হয়েছে আবেশের বোলিং।

ছবি- বিসিসিআই/আইপিএল

প্রসিদ্ধের সামনে সুযোগ

প্রসিদ্ধের সামনে সুযোগ

কলকাতা নাইট রাইজার্সের বোলিংকে এবারও নির্ভরতা দিয়েছেন কর্নাটকের প্রসিদ্ধ কৃষ্ণ। ৭ ম্যাচে ৮টি উইকেট দখল করেন। সেরা বোলিং পাঞ্জাব কিংসের বিরুদ্ধে ৩০ রানে ৩ উইকেট। ভারতীয় দলের জার্সিতে অভিষেক ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক সিরিজে। তিন ম্যাচে ৬টি উইকেট নেন। প্রথম ম্যাচেই ৫৪ রানে ৪ উইকেট নিয়েছিলেন। দ্বিতীয় ম্যাচে ৫৮ রানের বিনিময়ে দুই উইকেট। সেই প্রসিদ্ধ এবার থাকবেন টেস্ট দলের সঙ্গে স্ট্যান্ডবাই হিসেবে। সর্বোপরি গ্লেন ম্যাকগ্রার এই ছাত্র আগামী কয়েক মাস নিজেকে আরও বেশি ক্ষুরধার করে নিতে পারবেন ইংল্যান্ডের পরিবেশে।

ঈশ্বরনও বিরাটদের শিবিরে

ঈশ্বরনও বিরাটদের শিবিরে

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের মাটিতে টেস্ট সিরিজের সময়ও বাংলার প্রাক্তন অধিনায়ক অভিমন্যু ঈশ্বরন টেস্ট দলে ছিলেন স্ট্যান্ডবাই হিসেবে। পরে তাঁকে বিজয় হাজারে ট্রফি খেলতে পাঠানো হয়। সার্ভিসেসের বিরুদ্ধে ৩৯, ছত্তিশগড়ের বিরুদ্ধে ৩৫, সৌরাষ্ট্রের বিরুদ্ধে ৪৪ রান করার পর চতুর্থ ম্যাচে জম্মু ও কাশ্মীরের বিরুদ্ধে তিনি ৯৯ রান করেছিলেন। এরপর হরিয়ানার বিরুদ্ধে ২ রান করেন। পরে ক্লাব ক্রিকেটেও বেশ কয়েকটি ভালো ইনিংস খেলেন। ভারতীয় দলে টেস্ট দলে সুযোগের সম্ভাবনা নেই ওপেনারের অনেক বিকল্প থাকায়। আইপিএলে দুরন্ত ছন্দে থাকা পৃথ্বী শ ডাক পাননিষ। কিন্তু স্ট্যান্ডবাই হিসেবে থেকেই প্রসিদ্ধ, আবেশদের মতোই অভিমন্যুও ইংল্যান্ড সফরের শিক্ষা থেকে নিজেকে সমৃদ্ধ করে নেওয়ার সুযোগ পাবেন।

ছবি- ফেসবুক

ভারতীয় দল

ভারতীয় দল

বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্ক রাহানে (সহ অধিনায়ক), রোহিত শর্মা, শুভমান গিল, ময়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারী, ঋষভ পন্থ (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, জশপ্রীত বুমরাহ, ইশান্ত শর্মা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, শার্দুল ঠাকুর, উমেশ যাদব। লোকেশ রাহুল ও ঋদ্ধিমান সাহাকে ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

স্ট্যান্ড বাই ক্রিকেটার- অভিমন্যু ঈশ্বরন, প্রসিদ্ধ কৃষ্ণ, আবেশ খান, আরজান নাগওয়াসওয়ালা

English summary
Abhimanyu Easwaran Prasidh Krishna Avesh Khan And Arzan Nagwaswalla Included As Standby Players In Indian Test Squad. Arzan, The Left Arm Mediam Fast Bowler, Plays For Gujarat.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X