• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আইসিসি ইভেন্টগুলি ভারতে টিভি ও ডিজিটালে সম্প্রচারের দায়িত্বে কারা? ২০২৪ থেকে ২০২৭ অবধি নতুন চুক্তি

Google Oneindia Bengali News

আইপিএলের মিডিয়া স্বত্ত্ব রেকর্ড দরে বিক্রি হওয়ার পর সকলের নজর ছিল আইসিসি মিডিয়া স্বত্ত্বাধিকারী কারা হবে সেদিকেই। আইসিসি ইভেন্টগুলি ভারতে ২০২৪ থেকে ২০২৭ সাল অবধি সম্প্রচার কারা করবে তা এবার জনসমক্ষে এলো। তাবড় সংস্থাগুলিকে পিছনে ফেলে ডিজিটাল ও টেলিভিশন স্বত্ত্ব কিনেছে ডিজনি স্টার।

আইসিসি ইভেন্ট ভারতে টিভি ও ডিজিটালে সম্প্রচারের দায়িত্ব কার?

শুক্রবার বিড খোলা হয়েছিল। তখনই জানা গিয়েছিল কারা নতুন স্বত্ত্বাধিকারী হতে চলেছে। এরপর আইসিসি বোর্ডের সম্মতি মিলতেই শনিবার হয়ে গেল নাম ঘোষণা। শনিবার ডিজনি স্টারের নাম নতুন স্বত্ত্বাধিকারী হিসেবে ঘোষণা করলেও চুক্তির অঙ্কের পরিমাণ সামনে আনেনি আইসিসি। তবে ১.৪৪ বিলিয়ন ডলার দর ওঠার যে প্রত্যাশা করা হচ্ছিল, সেই মাপকাঠিকে নতুন চুক্তির অঙ্কের পরিমাণ ছাপিয়ে গিয়েছে বলে সূত্রের খবর। গত চুক্তির থেকে এবারের অঙ্ক যে অনেকটাই বেশি তা নিয়েও সংশয় নেই।

আগের স্বত্ত্বের দখলও ছিল স্টারেরই, সেবার ভারতে আইসিসি ইভেন্টগুলি সম্প্রচারের জন্য চুক্তির পরিমাণ ছিল আট বছরের জন্য ২.১ বিলিয়ন মার্কিন ডলার। এবারের চুক্তি চার বছরের। তাছাড়া আগের চুক্তি ছিল গ্লোবাল বা বিশ্বব্যাপী মার্কেটের জন্য। এবার যে নতুন চুক্তি হলো তা শুধু ভারতের জন্য। এর পাশাপাশি অন্য দেশেও সম্প্রচার স্বত্ত্ব বিক্রির পথে হাঁটবে আইসিসি। তাছাড়া আগের তুলনায় এবার চার বছরের সময়কালে অনেক বেশি আইসিসি ইভেন্টও হবে। পুরুষদের আইসিসি ইভেন্ট হবে প্রতি বছরেই। ডিজিটাল মাধ্যমে সম্প্রচার এখন আগের তুলনায় অনেক জনপ্রিয়। আইপিএলেও ডিজিটাল স্বত্ত্বের আকাশছোঁয়া দর উঠেছে।

এবার আইসিসি ইভেন্টের মিডিয়া স্বত্ত্বের জন্য নানারকম প্যাকেজ রাখা হয়েছিল। শুধু টিভি, শুধু ডিজিটাল, টিভি ও ডিজিটাল-দুটোই, পুরুষ ও মহিলাদের ইভেন্টের সম্প্রচার স্বত্ত্ব চার ও আট বছরের জন্য আলাদা করে রাখা হয়েছিল। মহিলা ক্রিকেট নিয়ে ডিজনি স্টারের পরিকল্পনায় আইসিসি সন্তুষ্ট হয় বলে জানিয়েছে ক্রিকইনফো। মহিলাদের ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধির জন্য বিস্তারিত পরিকল্পনা থাকবে এমন কোনও সংস্থাই যাতে সবচেয়ে বেশি দর দিয়ে স্বত্ত্ব কেনে তেমনটাই প্রত্যাশা ছিল আইসিসির। নতুন চুক্তি মহিলা ক্রিকেট-সহ ক্রিকেটের বিকাশ ও জনপ্রিয়তা বৃদ্ধিতে আরও সহায়ক হবে বলে আশা আইসিসির।

ডিজনি স্টারের কান্ট্রি ম্যানেজার তথা প্রেসিডেন্ট কে মাধবন জানান, আইসিসির সঙ্গে নতুন চুক্তি ডিজনি স্টারের ক্রিকেট সম্প্রচারের ক্ষেত্র অনেকটাই বিস্তৃত করল। ২০২৩ থেকে ২০২৭ অবধি আইপিএলের টিভি স্বত্ত্ব, ক্রিকেট অস্ট্রেলিয়ার ২০২৪ থেকে ২০৩১ অবধি ডিজিটাল স্বত্ত্ব, ২০২৪ সালে বিসিসিআই ইভেন্টগুলির সম্প্রচার স্বত্ত্ব, ক্রিকেট সাউথ আফ্রিকার ২০২৩-২৪ মরশুমের খেলাগুলি আগে থেকেই সম্প্রচারের দায়িত্বে রয়েছে ডিজনি স্টার। জানা গিয়েছে, আইসিসির মিডিয়া স্বত্ত্ব কেনার দৌড়ে ছিল সোনি, ভায়াকম, জি-সহ আরও কয়েকটি সংস্থা। ইউকে ও মার্কিন যুক্তরাষ্ট্রে সম্প্রচারের স্বত্ত্বাধিকারী চূড়ান্ত করার পর এশিয়ার বাকি অংশে সম্প্রচারের স্বত্ত্বও বিক্রি করবে আইসিসি।

কলকাতা ডার্বিতে পরিসংখ্যানে এগিয়ে কারা? ডুরান্ডে ইস্টবেঙ্গল-মোহনবাগান দ্বৈরথের বিস্তারিত তথ্য জানুনকলকাতা ডার্বিতে পরিসংখ্যানে এগিয়ে কারা? ডুরান্ডে ইস্টবেঙ্গল-মোহনবাগান দ্বৈরথের বিস্তারিত তথ্য জানুন

English summary
Disney Star Bagged Rights To Broadcast All ICC Men's And Women's Events On A 4-Year Deal From 2024 To 2027 For Indian Market. ICC Did Not Reveal How Much Disney Star's Bid Was Worth, But It Is Expected To Be Higher Than The $1.44 Billion.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X