• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দীনেশ কার্তিক ফাঁস করলেন বড় রহস্য! ভারসাম্যে আস্থা রেখে ব্যাট ধরলেন পন্থের জন্য

  • |
Google Oneindia Bengali News

প্রথম বলে ছয়। দ্বিতীয় বলে চার। ম্যাচ ফিনিশ। ২ বলে ১০ রান করে অপরাজিত থাকা দীনেশ কার্তিককে জড়িয়ে ধরলেন অধিনায়ক রোহিত শর্মা। নাগপুরে ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে সমতা ফেরানোয় রোহিতের ঝোড়ো ইনিংসের পাশাপাশি আলোচনা চলছে ফিনিশার দীনেশ কার্তিককে নিয়ে। এমনকী ঋষভ পন্থের চেয়ে টি ২০ বিশ্বকাপের ক্ষেত্রেও কার্তিক এগিয়ে গেলেন কিনা সে ব্যাপারেও এখন জোর চর্চা।

ফিনিশারের ভূমিকায়

চাপের মুখে আইপিএলেও দুরন্ত ব্যাটিং করে জাতীয় দলে কামব্যাক করেছেন দীনেশ কার্তিক। দেশের হয়েও ব্যাট হাতে অব্যাহত রাখছেন মারকুটে মেজাজ। ম্যাচের শেষে ভারতীয় দলের উইকেটকিপার-ব্যাটার ডিকে (DK) জানালেন, ফিনিশার হিসেবে নিজেকে মেলে ধরতে খুব বেশি অনুশীলনের দরকার এখন পড়ে না। ফিনিশার কার্তিকের কথায়, আরসিবিতেও এই ভূমিকা পালন করছি। ভারতীয় দলেও তা করতে পেরে খুশি। অনেক দিন ধরে আমি এমন ব্যাটিংয়ের অনুশীলন করে এসেছি। এখন তা রুটিন হয়ে গিয়েছে। আমি সিনারিও প্র্যাকটিস করে থাকি (পরিস্থিতি অনুযায়ী লক্ষ্য স্থির করে সেইমতো অনুশীলন)। কীভাবে অনুশীলন করতে হবে, কোন ধরনের শট কার্যকরী হতে পারে সে ব্যাপারে হেড কোচ রাহুল দ্রাবিড় ও ব্যাটিং কোচ বিক্রম রাঠোরের পরামর্শ মেনে চলছেন কার্তিক। তিনি বলেন, সুনির্দিষ্ট পরিকল্পনা থাকে। আমি খুব বেশি অনুশীলন করি না। যতটা সম্ভব পরিকল্পনামাফিক অনুশীলনই করে থাকি।

অক্ষরকে নিয়ে পরিকল্পনা

গতকালের ম্যাচে কার্তিককে নামানো হয়েছিল অক্ষর প্যাটেলের আগে। এ প্রসঙ্গে তিনি বলেন, দলের নানা পরিকল্পনা থাকে। কখনও কখনও ওভারের সংখ্যা বেশি থাকলে অক্ষরকে আগে পাঠানো হয় স্পিনারদের টার্গেট করার জন্য। তার পিছনে যুক্তিও থাকে। বাঁহাতি বোলারদের বিরুদ্ধে বাঁহাতি ব্যাটারের দ্বৈরথে সুবিধা আদায়ের কথা ভেবে। ফলে ব্যাটিং অর্ডারে রদবদলের নানা বিকল্পই দলের কাছে রয়েছে। ফলে ম্যাচের পরিস্থিতি অনুযায়ী উপযুক্ত বিকল্পেই আস্থা রাখার কথা উঠে এসেছে কার্তিকের বক্তব্যে।

ভারতীয় দলে ভারসাম্য

নাগপুরে ভারতের প্রথম একাদশে দীনেশ কার্তিক ও ঋষভ পন্থ দুজনেই ছিলেন। পন্থ সামলেছেন উইকেটকিপারের দায়িত্ব। অনেক বিশেষজ্ঞ ভারতীয় দলের একাদশে এই দুই ক্রিকেটারকেই দেখতে চান। কার্তিক বলেন, দ্বিতীয় টি ২০ আন্তর্জাতিকে ৮ ওভার বল করার জন্য চার বোলারই যথেষ্ট ছিল। কিন্তু আমাদের দলে পাঁচ বোলার ছিলেন। হার্দিক পাণ্ডিয়ার মতো বিশ্বমানের অলরাউন্ডার থাকায় দলে দুই উইকেটকিপার রাখা সম্ভব হয়েছে। হার্দিক দলে থাকলে একাদশে ভারসাম্যও খুব ভালো থাকে। একজন অতিরিক্ত ব্যাটার বা বোলার খেলানো যায়। সে কারণেই হার্দিক স্পেশ্যাল। হার্দিকের পাশাপাশি দলে ভারসাম্য আনতে অক্ষর প্যাটেলও পারদর্শী বলে উল্লেখ করেন ডিকে। তিনি বলেন, অক্ষরের ব্যাটের হাতও ভালো। ঋষভ পন্থের ব্যাটিং দক্ষতার কথাও সকলেই জানেন। তিনিও এই ম্যাচে সফল হতেই পারতেন। সবমিলিয়ে পন্থকে এই ম্যাচে দলে রাখা সঠিক সিদ্ধান্ত বলেই মনে করেন কার্তিক।

রোহিতের প্রশংসা

রোহিতের প্রশংসা

ভারত অধিনায়কের ব্যাটিংয়ের প্রশংসা করে কার্তিক বলেন, রোহিত টেরিফিক ব্যাটিং করেছেন। যে পিচ ছিল তাতে নতুন বলে এমন শট খেলা সহজ ছিল না। ফলে তাঁর ব্যাটিংই প্রমাণ করে দেয় কেন রোহিত একজন গ্রেট প্লেয়ার। শুধু ভারতীয় ক্রিকেটে নয়, বিশ্ব ক্রিকেটে। জোরে বোলারদের বিরুদ্ধে তিনি যেভাবে ব্যাট করেন তাতে তাঁর সঙ্গে কেউই তুলনায় আসেন না। এটাই রোহিতকে ব্যাটার হিসেবে স্পেশ্যাল করে তুলেছে।

English summary
Dinesh Karthik Bats For Rishabh Pant. DK Also Says He Doesn't Practice Too Much But Like To Be Specific.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X