• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হার্দিক রোহিতের উত্তরসূরী? উমরানের অভিষেক আয়ারল্যান্ডে? বিশ্লেষণে বেঙ্গসরকার-বিনি

Google Oneindia Bengali News

আজ মালাহাইডে আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি ২০ আন্তর্জাতিক খেলতে নামছে ভারত। গুজরাত টাইটান্সকে আইপিএল খেতাব জেতানোর পর এই প্রথমবার দেশকে নেতৃত্ব দিতে নামবেন হার্দিক পাণ্ডিয়া। অনেকেই মনে করছেন, রোহিত শর্মার উত্তরসূরী হিসেবে ভারত অধিনায়কের দৌড়ে হার্দিকই ক্রমাগত এগিয়ে যেতে পারেন। হার্দিকের অধিনায়কত্বের প্রশংসা করেছেন তিরাশির বিশ্বকাপজয়ী দলের দুই সদস্য তথা প্রাক্তন জাতীয় নির্বাচক দিলীপ বেঙ্গসরকার ও রজার বিনি।

হার্দিক রোহিতের উত্তরসূরী?

হার্দিক রোহিতের উত্তরসূরী?

ভারতীয় নির্বাচকমণ্ডলীর প্রাক্তন প্রধান দিলীপ বেঙ্গসরকার মনে করেন, হার্দিক দীর্ঘদিন ভারতকে নেতৃত্ব দিতে পারবেন। গতকাল মুম্বইয়ে তিরাশির বিশ্বকাপ-জয় ৪০ বছরে পদার্পণ করায় আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানের ফাঁকে বেঙ্গসরকার বলেন, আইপিএল ফাইনালে দুই উইকেট পড়ার পর হার্দিক ব্যাট করতে নেমেছিলেন। তিনি সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। প্রথমবার অধিনায়ক হিসেবে তিনি এমন বড় টুর্নামেন্টে যেভাবে দলকে গাইড করে সাফল্য এনে দিয়েছেন তা প্রশংসনীয়। দলে সব সময় একজন ভালো অলরাউন্ডারের ভূমিকা অনস্বীকার্য। ফলে বলাই যায়, দেশের অধিনায়ক হিসেবেও হার্দিক একজন ভালো বিকল্প। তবে সবটা নির্ভর করবে নির্বাচকদের ভিশন ও পরিকল্পনার উপরেই।

পাণ্ডিয়ার প্রশংসা বেঙ্গসরকারের

পিঠের চোট দীর্ঘদিন ভুগিয়েছে হার্দিককে। তবে ফিট হয়ে মাঠে ফিরেই দারুণ ছন্দে রয়েছেন পাণ্ডিয়া। বেঙ্গসরকার বলেন, যেভাবে তিনি চোট সারিয়ে কামব্যাক করেছেন তা অনবদ্য। নিজের ফিটনেস নিয়ে হার্দিক খুব কঠোর পরিশ্রম করেছেন। আইপিএলে তিনি ক্রিকেটার হিসেবে তো বটেই, অধিনায়কত্বও খুব ভালোভাবেই সামলেছেন। হার্দিক যে একজন ফাইন অলরাউন্ডার, সে সম্পর্কে কোনও সংশয় নেই। উল্লেখ্য, অধিনায়ক হিসেবে গুজরাত টাইটান্সকে আবির্ভাবের বছরেই আইপিএল জেতানোর পথে হার্দিক ৪৮৭ রান করার পাশাপাশি বল হাতে ৮ উইকেট নেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি ২০ সিরিজেও তিনি ১৫৪-র কাছাকাছি স্ট্রাইক রেট ও ৫৮.৫০ গড়ে ১১৭ রান করেছেন। পাঁচ ওভার বল করেছেন, উইকেট না পেলেও অলরাউন্ডার হিসেবে তিনি যে দলের মূল্যবান সম্পদ সেটাও স্পষ্ট করেছেন পাণ্ডিয়া।

বোলিং কমানোর দরকার নেই

বেঙ্গসরকারের মতো হার্দিকের প্রশংসা করেছেন প্রাক্তন জাতীয় নির্বাচক রজার বিনি। তবে তিনি এমনটাও মনে করছেন, ক্যাপ্টেন্সি করতে গিয়ে হার্দিক কম বোলিং না করেন। বিনি বলেন, হার্দিক সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়ে থাকেন। তবে অধিনায়কত্বের দায়িত্ব সামলাতে গিয়ে কখনও কেউ বেশি বল করে ফেলেন বা কম বোলিংও করেন। এ ব্যাপারে দলের সতীর্থরা অধিনায়ককে পরামর্শ দিতে পারেন। ধারাবাহিকভাবে পারফর্ম করতে হবে। কোনও ক্রিকেটার অধিনায়ক বা সহ অধিনায়ক হলে সামনে থেকে নেতৃত্ব দিতেই হবে। লাগাতার খেলতেও হবে। এই সময়কালে চোট-আঘাত সম্পর্কে সতর্ক থাকতে হবে। নির্বাচকদেরও খেলা দেখার সময় এই বিষয়টি মাথায় রাখতে হবে।

উমরানের অভিষেক?

আয়ারল্যান্ডে অভিষেক হতে পারে উমরান মালিকের। বেঙ্গসরকার উমরানকে টি ২০ বিশ্বকাপের দলেও দেখতে চান। তিনি বলেন, উমরান অসাধারণ প্রতিভা। আইপিএলে তিনি এত ভালো খেলেছেন তাতে এই মুহূর্তে এই ফরম্যাটের সেরা বোলার হিসেবে দলে সুযোগ পাওয়ার যোগ্য। আমি আশা করি উমরান অস্ট্রেলিয়ার বিমানে থাকবেন এবং সুযোগ পেলে ভালোই করবেন। অল্প বয়স, নির্ভীক, সাফল্যের খিদেও রয়েছে। রজার বিনিও উমরানকে খেলানোর পক্ষে সওয়াল করে বলেন, উমরানকে অবশ্যই খেলানো উচিত। তাঁর গতি রয়েছে। আইপিএলে দেখেছি উমরান ভালো ইয়র্কার ফেলতে পারেন। যা বিপজ্জনক। ফলে এমন তরুণ প্রতিভাকে বসিয়ে রাখা ঠিক নয়।

English summary
Dilip Vengsarkar And Roger Binny Heaps Praise On Hardik Pandya's Captaincy Ahead Of Ireland T20I Series. India Will Face Ireland In The First T20I In Mahahide Tonight.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X