• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Diego Maradona: নিলামে উঠতে চলেছে দিয়েগো মারাদোনার বিখ্যাত ‘হ্যান্ড অফ গড’ জার্সি

Google Oneindia Bengali News

১৯৮৬-এর বিশ্বকাপকে বলা হয় মারাদোনার বিশ্বকাপ। বিশ্ব ফুটবলকে একাই নারিয়ে দিয়েছিলেন ফুটবল রাজপুত্র দিয়েগো মারাদোনা। ওই বিশ্বকাপে পরের পর ম্যাচে নিজের ক্রীড়াশৈলি এবং দক্ষতার প্রমাণ রেখেছিলেন আর্জেন্টাইন মহাতারকা।

Diego Maradona: নিলামে উঠতে চলেছে দিয়েগো মারাদোনার বিখ্যাত ‘হ্যান্ড অফ গড’ জার্সি

১৯৮৬ বিশ্বকাপে মারাদোনার একটি ম্যাচও আজও রোমাঞ্চিত ফুটবল ঈশ্বরের ভক্তদের। এই বিশ্বকাপে দু'টি গোল করেছিলেন মারাদোনা। ইংল্যান্ডের বিরুদ্ধে মাঝমাঠ থেকে বল টেনে একের পর এক ফুটবলারকে পায়ের যাদুতে কাটিয়ে যে গোলটি মারাদোনা করেছিলেন তা শতাব্দীর সেরা গোলের শিরোপা পেয়েছে। এই একই ম্যাচে আরও একটি গোল করেছিলেন মারাদোনা। মাথার পরিবর্তে সেই গোলটি তিনি করেছিলেন হাত দিয়ে। গোলটিকে 'হ্যান্ড অফ গড' বলা হয় বাংলায় যার তর্জমা করলে দাঁড়ায় ভগবানের হাত।

ঐতিহাসিক সেই ম্যাচে ফুটবল ঈশ্বরের পরিহিত জার্সি এ বার উঠতে চলেছে নিলামে। চলতি মাসের শেষের দিকে সেই জার্সিকে তোলা হবে নিলামে, বুধবার এই খবর জানিয়েছে সোতবে। ওই ম্যাচের পর থেকে মারাদোনার সেই জার্সি রয়েছে ওই ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ ইংল্যান্ডের মিডফিল্ডার স্টিভ হজের কাছে। আর্জেন্টিনার বিরুদ্ধে ২-১ গোলে হারের পর ফুটবল রাজপুত্রের সঙ্গে জার্সি বদল করেছিলেন তিনি।

Diego Maradona: নিলামে উঠতে চলেছে দিয়েগো মারাদোনার বিখ্যাত ‘হ্যান্ড অফ গড’ জার্সি

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার কিছু পরেই ইংল্যান্ডের পেনাল্টি বক্সে মাথায় থাকা ইংলিশ মিডফিল্ডার হজ আর্জেন্টিনার পাস ইন্টারসেপ্ট করতে গিয়ে তা ফ্লিক হয়ে চলে যায় পিটার শিলটনের দিকে। মারাদোনা বক্সের মধ্যে হাতের ছোট্ট টোকায় তা জড়িয়ে দেন জালে। ইংল্যান্ডদের ফুটবলাররা আপিল করেও কোনও লাভ হয়নি। তবে, দ্বিতীয় গোলটি নিয়ে কোনও কথা থাকতে পারে না। বিশ্ব ফুটবলের ইতিহাসে সেরা গোলের শিরোপা পেয়েছে এই ম্যাচে মারাদোনার করা দ্বিতীয় গোল।

মারাদোনার নেতৃত্বে মেক্সিকো থেকে বিশ্বকাপ গিয়েছিল আর্জেন্টিনায়। এই বিশ্বকাপের আগেই মহাতারকায় পরিণত হওয়া মারাদোনার বন্দনা শুধু আর্জেন্টিনায়ই নয়, শুরু হয়েছিল গোটা বিশ্ব জুড়ে।

আগামী ২০ এপ্রিল থেকে নিলাম প্রক্রিয়া শুরু হবে এবং চলবে ৪ মে পর্যন্ত। বুধবার নিলামকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে, ফুটবলের ঈশ্বরের বিখ্যাত জার্সিটি বিক্রি করে অন্তত ৪ মিলিয়ন পাউন্ড বা ভারতীয় মুদ্রায় ৩৯ কোটি ৭৩ লক্ষ টাকা পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

২০২০ সালে ২৫ নভেম্বর বিশ্ব ফুটবলের অপূরণীয় ক্ষতি করে ইহলোকের মায়া ত্যাগ করেন মারাদোনা। হৃদযন্ত্র বিকল হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাজপুত্র। তাঁর মৃত্যুতে তিন দিন রাষ্ট্রশোক পালন করেছিল আর্জেন্টিনা।

English summary
Diego Maradona’s 1986 World Cup jersey that he wore against England to be auctioned. He scored hand of goad wearing this jersey and also scored the goal of the century wearing the same jersey in same match.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X