• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IPL 2021: আইপিএল ফাইনাল খেলার নিরিখে মহেন্দ্র সিং ধোনির মহাকীর্তি ধরাছোঁয়ার বাইরে

  • |
Google Oneindia Bengali News

মহেন্দ্র সিং ধোনি আজ এক মহাকীর্তি গড়তে চলেছেন। যে রেকর্ড সকলের ধরাছোঁয়ার বাইরেই থাকবে। দুবাইয়ে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ফাইনাল ধোনির কেরিয়ারের দশম আইপিএল ফাইনাল! একইসঙ্গে ধোনি আইপিএলে শেষ ম্যাচটি খেলতে চলেছেন কিনা তা নিয়েও জল্পনা অব্যাহত। তিনি কিছুদিন আগে বলেছিলেন, চেন্নাইয়ে তাঁর বিদায়ী ম্যাচের সাক্ষী থাকতে পারবেন সমর্থকরা। কিন্তু পরে আবার ধোনি হলুদ জার্সিতেই আইপিএলের আসরে থাকার কথা জানালেও তিনি ক্রিকেটার নাকি সাপোর্ট স্টাফের ভূমিকায় থাকবেন তা স্পষ্ট করেননি। বলেছিলন, ফ্র্যাঞ্চাইজি কতজন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে, কী রণকৌশল হবে সেসব এখনই বলার সময় আসেনি। তবে মনে করা হচ্ছে, আগামী আইপিএল মরশুমে ধোনি খেলবেন।

চতুর্থ খেতাবের লক্ষ্যে

চতুর্থ খেতাবের লক্ষ্যে

এখনও অবধি চেন্নাই সুপার কিংস আইপিএল খেতাব জিতেছে তিনবার। কলকাতা নাইট রাইডার্স ২ বার, ২০১২ ও ২০১৪ সালে। সিএসকে আইপিএল চ্যাম্পিয়ন হয় ২০১০, ২০১১ ও ২০১৮ সালে। নাইটদের খেতাব জয়ের হ্যাটট্রিক চেন্নাইয়েই রুখে দিয়েছিল কেকেআর। ১৪টি মরশুমের মধ্যে সিএসকে ২ বছর নির্বাসিত ছিল আইপিএল থেকে। তার মধ্যে এবার নিয়ে ৯ বার আইপিএল ফাইনাল খেলছে মহেন্দ্র সিং ধোনির দল। ২০০৮, ২০১২, ২০১৩, ২০১৫ ও ২০১৯ সালে চেন্নাই সুপার কিংসকে আইপিএলে রানার-আপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল।

মহেন্দ্র-র মহাকীর্তি

মহেন্দ্র-র মহাকীর্তি

মহেন্দ্র সিং আইপিএলে যে রেকর্ডটি গড়ছেন তা বাকিদের ধরাছোঁয়ার বাইরে। আজ নিয়ে দশম আইপিএল ফাইনাল খেলবেন এমএসডি। এই রেকর্ড কোনওদিন কারও পক্ষে ভাঙাই সম্ভব হবে না বলে মত বিশেষজ্ঞদের। গত বছরই প্লে অফে জায়গা করতে পারেনি সিএসকে। ধোনি জানিয়েছিলেন, পরের বছর দল ঘুরে দাঁড়াবে। ধোনির কথা তো মিলেছেই, সিএসকের সামনে চতুর্থ আইপিএল খেতাব জয়ের হাতছানি। ধোনি চেন্নাই সুপার কিংসের হয়ে নবম আইপিএল ফাইনালটি খেলতে চলেছেন। ২০১৭ সালে রাইজিং পুনে সুপারজায়ান্টের হয়ে আইপিএল ফাইনালে খেলেছিলেন ধোনি।

চ্যাম্পিয়ন দলের হয়ে

চ্যাম্পিয়ন দলের হয়ে

এবার নজর রাখা যাক আইপিএল ফাইনালে ধোনির পারফরম্যান্সের দিকে। যে তিনটি ফাইনালে ধোনির সিএসকে আইপিএল খেতাব জিতেছিল তার মধ্যে প্রথমটি ২০১০ সালে। মুম্বইয়ে মুম্বই ইন্ডিয়ান্সকে ২২ রানে হারিয়ে। সেবার পাঁচে নেমে ধোনি ১৫ বলে ২২ রানের ইনিংস খেলেছিলেন, একটি ক্যাচ ধরার পাশাপাশি তিনটি রান আউটের ক্ষেত্রেও অবদান ছিল ধোনির। ২০১১ সালে চেন্নাই সুপার কিংস চ্যাম্পিয়ন হয়েছিল ড্যানিয়েল ভেত্তোরির নেতৃত্বাধীন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে ৫৮ রানে হারিয়ে। সেই ম্যাচে ধোনি তিনে ব্যাট করতে নেমে ১৩ বলে ২২ রান করেছিলেন, এরপর উইকেটের পিছনে দাঁড়িয়ে একটি ক্যাচও ধরেন। ২০১৮ সালের আইপিএল ফাইনালে মুম্বইয়ে সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ধোনির সিএসকে। সেই ম্যাচে কেন উইলিয়ামসনকে স্টাম্প আউট করেছিলেন ধোনি, ব্যাট হাতে তাঁকে নামতে হয়নি।

ধোনির দল যখন রানার-আপ

ধোনির দল যখন রানার-আপ

২০০৮ সালের আইপিএলে রাজস্থান রয়্যালস ৩ উইকেটে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। সেবার ফাইনালে ধোনি পাঁচে নেমে ১৭ বলে ২৯ রানে অপরাজিত ছিলেন, একটি ক্যাচও ধরেছিলেন। ২০১২ সালে কলকাতা নাইট রাইডার্সের কাছে হেরে আইপিএল খেতাব জয়ের হ্যাটট্রিকটা সারতে পারেননি ধোনিরা। চেন্নাইয়ের সেই ফাইনালে ধোনি চারে নেমে ৯ বলে ১৪ করেছিলেন। ২০১৩ সালের আইপিএল ফাইনালে ইডেনে চেন্নাই সুপার কিংসকে ২৩ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স। সেই ম্যাচে দুটি ক্যাচ ধরেছিলেন ধোনি, এরপর সাতে ব্যাট করতে নেমে ৪৫ বলে ৬৩ রানের অপরাজিত ইনিংস খেলেও দলকে জেতাতে পারেননি। তিনটি চার ও পাঁচটি ছক্কা মেরেছিলেন সেই ফাইনালে। ২০১৫ সালে ইডেনে আইপিএল ফাইনালে ফের মুম্বই ইন্ডিয়ান্সের কাছে পরাজিত হয় চেন্নাই সুপার কিংস, এবার ৪১ রানে। চারে নেমে ধোনি ১৩ বলে ১৮ রান করেছিলেন। ২০১৭ সালে স্টিভ স্মিথের নেতৃত্বাধীন রাইজিং পুনে সুপারজায়ান্টের হয়ে আইপিএল ফাইনাল খেলেন ধোনি। হায়দরাবাদে অনুষ্ঠিত সেই ফাইনালটিও জিতেছিল মুম্বই, মাত্র এক রানে। ধোনি চারে নেমে ১৩ বলে ১০ রান করেছিলেন। এরপর ২০১৯ সালে সেই হায়দরাবাদেই ফের এক রানে জিতেই চ্যাম্পিয়ন হয় মুম্বই ইন্ডিয়ান্স। এবার সিএসকে-কে হারিয়ে। মুম্বইয়ের দুই ওপেনারের ক্যাচ তালুবন্দি করেছিলেন ধোনি, পাঁচে ব্যাট করতে নেমে অবশ্য সফল হননি। ৮ বলে ২ রান করে আউট হয়েছিলেন। দেড়শো রানের টার্গেট তাড়া করতে নেমে তিন উইকেট হাতে থাকলেও চেন্নাই ম্যাচ হেরেছিল ১ রানে।

আইপিএলে ধোনি

আইপিএলে এখনও অবধি ২১৯টি ম্যাচ খেলেছেন মহেন্দ্র সিং ধোনি। ৭৩ বার অপরাজিত থেকে ৪৭৪৬ রান করেছেন। সর্বাধিক অপরাজিত ৮৪। গড় ৩৯.৫৫, স্ট্রাইক রেট ১৩৫.৮৩। ২৩টি অর্ধশতরান করেছেন। ৩২৫টি চার ও ২১৯টি ছক্কা হাঁকিয়েছেন। ক্যাচ ধরেছেন ১২৬টি, স্টাম্প আউট করেছেন ৩৯টি। চলতি আইপিএলে ১৫টি ম্যাচে চারবার অপরাজিত থেকে ১১৪ রান করেছেন ধোনি। সর্বাধিক অপরাজিত ১৮। গড় ১৬.২৮, স্ট্রাইক রেট ১০৬.৫৪। ১২টি চার ও তিনটি ছয় এসেছে ধোনির ব্যাট থেকে। ক্যাচ ধরেছেন ১৩টি।

English summary
Chennai Super Kings Skipper Mahendra Singh Dhoni Set To Play 10th IPL Final Today In Dubai Against Kolkata Knight Riders. CSK Have Won 3 IPL Titles And Became Runner-Up In 5 Occasions. MSD Have Also Played IPL Final For RPSG.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X