India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IPL 2021: ঋতুর রাজ আইপিএলে! কমলা টুপির অধিকারী হয়ে সিএসকে ওপেনার গড়লেন নয়া নজির

Google Oneindia Bengali News

এবারের আইপিএলের কমলা টুপির মালিক হলেন ঋতুরাজ গায়কোয়াড়। প্রথম তিনটি ম্যাচে ব্যর্থতার পরও চেন্নাই সুপার কিংসের ওপেনার সবচেয়ে বেশি রান করলেন এবারের আইপিএলে। আজ দুবাইয়ে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ফাইনালে তিনি তিনটি চার ও একটি ছয়ের সাহায্যে ২৭ বলে ৩২ রান করার ফাঁকে টপকে গেলেন লোকেশ রাহুলকে। আন্তর্জাতিক অভিষেক না হওয়া কোনও ক্রিকেটার এই প্রথম আইপিএলে সর্বাধিক রান করার নজির গড়লেন। সচিন তেন্ডুলকর, রবিন উথাপ্পা, বিরাট কোহলি, লোকেশ রাহুলের পর মহারাষ্ট্রের ঋতুরাজ পঞ্চম ভারতীয় ব্যাটার হিসেবে আইপিএলের অরেঞ্জ ক্যাপ দখল করলেন। ডেভিড ওয়ার্নার তিনবার আইপিএলে সর্বাধিক রান করার নজির গড়েছেন, ক্রিস গেইল দুবার।

তিনবার ওয়ার্নার

তিনবার ওয়ার্নার

আইপিএলে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররাই সবচেয়ে বেশিবার কমলা টুপি পেয়েছেন। তাঁদের মধ্যে আবার সবচেয়ে এগিয়ে ডেভিড ওয়ার্নার। ২০১৫ সালে অরেঞ্জ ক্যাপটি যায় সানরাইজার্স হায়দরাবাদের ডেভিড ওয়ার্নারের কাছে। ১৪ ম্য়াচে ওয়ার্নার করেছিলেন ৫৬২ রান, সাতটি অর্ধশতরান-সহ। ২০১৭ সালে ফের আইপিএলের অরেঞ্জ ক্যাপের দখল নেন ওয়ার্নার। ১৪ ম্যাচে করেছিলেন ৬৪১ রান। একটি শতরান ও চারটি হাফ সেঞ্চুরি করেছিলেন ৫৮.২৭ ব্যাটিং গড় রেখে। তবে তাঁর দল প্লে অফ থেকেই বিদায় নেয়। ২০১৯ সালের আইপিএলে তৃতীয়বার কমলা টুপির অধিকারী হন ডেভিড ওয়ার্নার। বিশ্বকাপের জন্য পুরো আইপিএল সেবার খেলতে পারেননি। তা সত্ত্বেও কেউ ওয়ার্নারের রান টপকাতে পারেননি। ১২ ম্যাচে ৬৯২ রান করেছিলেন ওয়ার্নার। একটি শতরান ও আটটি হাফ সেঞ্চুরি করেছিলেন অজি ওপেনার।

পরপর গেইলের নজির

পরপর গেইলের নজির

২০১১ সালের আইপিএল খেতাব চেন্নাই সুপার কিংস জিতলেও সেবার কমলা টুপির অধিকারী হয়েছিলেন ক্রিস গেইল। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে গেইল ১২ ম্যাচে ৬০৮ রান করেন। দুটি শতরান ও তিনটি অর্ধশতরান-সহ। গেইলের ফর্ম আইপিএলের পয়েন্ট তালিকায় এক নম্বরে রেখেছিল আরসিবিকে। পরের বছরও আইপিএলে সর্বাধিক রান করার নজির গড়েন গেইল। একটি শতরান ও সাতটি অর্ধশতরান-সহ গেইল ৭৩৩ রান করেছিলেন, গড় ছিল ৬১.০৮। মেরেছিলেন ৫৯টি ছক্কা!

দাপট অজিদের

দাপট অজিদের

২০০৮ সালে প্রথম আইপিএলে সর্বাধিক রান করে কমলা টুপিটি জিতে নিয়েছিলেন শন মার্শ। ১১ ম্যাচে ৬১১ রান করে কিংস ইলেভেন পাঞ্জাবকে শেষ চারে পৌঁছে দিতে বড় ভূমিকা নেন তিনি। একটি শতরান ও পাঁচটি অর্ধশতরান করেছিলেন, সর্বোচ্চ রান ছিল ১১৫। সেবার খেতাব জেতে রাজস্থান রয়্যালস। ২০০৯ সালে চেন্নাই সুপার কিংসের ম্যাথু হেডেন অরেঞ্জ ক্যাপ পেয়েছিলেন। ১২টি ম্যাচে হেডেন ৫২ গড় রেখে ৫৭২ রান করেছিলেন পাঁচটি হাফ সেঞ্চুরি-সহ।২০১৩ সালের আইপিএলে মাইক হাসি সর্বাধিক রান করে কমলা টুপিটি নিজের দখলে নিয়েছিলেন। চেন্নাই সুপার কিংসের হয়ে হাসি ১৭ ম্যাচে ৭৩৩ রান করেন। গড় ছিল ৫২.৩৫। ১২৯.৫০ স্ট্রাইক রেটে তিনি ছটি অর্ধশতরান পেয়েছিলেন। ২০১৮ সালে সানরাইজার্স হায়দরাবাদের কেন উইলিয়ামসন কমলা টুপিটি পান। সেবার ফাইনালে চেন্নাই সুপার কিংসের কাছে হেরেছিল সানরাইজার্স। আটটি অর্ধশতরান-সহ ১৭ ম্যাচে ৭৩৫ রান করেন উইলিয়ামসন। গড় ৫২.৫০।

ভারতীয়দের মধ্যে

ভারতীয়দের মধ্যে

ভারতীয়দের মধ্যে আইপিএলের প্রথম কমলা টুপিটি জিতেছিলেন সচিন তেন্ডুলকর। ২০১০ সালে মুম্বই ইন্ডিয়ান্স ফাইনালে হেরেছিল চেন্নাই সুপার কিংসের কাছে। মাস্টার ব্লাস্টার সেই আইপিএলে ১৫ ম্যাচে ৬১৮ রান করেছিলেন। পাঁচটি অর্ধশতরান করেছিলেন, গড় ছিল ৪৭.৫৩। ৮৬টি বাউন্ডারি মেরে রেকর্ড গড়েছিলেন সচিন। ভারতীয়দের মধ্যে আইপিএলে সবচেয়ে বেশি রান করার নজির সচিনের পর স্থাপন করেন রবিন উথাপ্পা। ২০১৪ সালে কলকাতা নাইট রাইডার্সকে আইপিএল খেতাব জেতানোর অন্যতম প্রধান কারিগর ছিলেন উথাপ্পা। পাঁচটি অর্ধশতরান-সহ সেবার ১৬ ম্যাচে ৬৬০ রান করেছিলেন উথাপ্পা। ২০১৬ সালের আইপিএলে সর্বাধিক রানের মালিক হন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্য়াঙ্গালোর অধিনায়ক বিরাট কোহলি। চারটি শতরান ও সাতটি অর্ধশতরান-সহ বিরাট ১৬ ম্যাচে করেছিলেন ৯৭৩ রান। তবে সানরাইজার্স হায়দরাবাদের কাছে হেরে আইপিএল ট্রফি অধরা থেকে যায় আরসিবির। সেবার কোহলির ব্যাটিং গড় ছিল ৮১.০৮, স্ট্রাইক রেট ছিল ১৫০-র উপর। ২০২০ সালের আইপিএলে লোকেশ রাহুল কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে ১৪ ম্যাচে একটি শতরান ও পাঁচটি অর্ধশতরান-সহ ৬৭০ রান করেন। সর্বাধিক রান ছিল অপরাজিত ১৩২।

ঋতুর রাজ

ঋতুর রাজ

এবারের আইপিএলে ফাইনালের আগে অবধি পাঞ্জাব কিংস অধিনায়ক রাহুলের দখলেই ছিল কমলা টুপি। রাহুল এবার ১৩ ম্যাচে ৬২৬ রান করেছিলেন ৬টি হাফ সেঞ্চুরি-সহ। ফাইনালে সেই রান টপকে কমলা টুপির পাকাপাকি দখল নিলেন ঋতুরাজ গায়কোয়াড়। ১৬ ম্যাচে তিনি ৬৩৫ রান করলেন ২ বার অপরাজিত থেকে। সর্বাধিক অপরাজিত ১০১। একটি শতরান ও চারটি অর্ধশতরানের ফাঁকে মেরেছেন ৬৪টি চার ও ২৩টি ছক্কা।

English summary
Ruturaj Gaikwad Becomes First Ever Uncapped Cricketer To Score Most Runs In IPL 2021. He Has Surpassed KL Rahul To Get 635 Runs In 16 Matches.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X