• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার কারণে ক্রিকেটে কালো সময়, বিশ্বযুদ্ধের সময়ের প্রতিকূল পরিস্থিতির স্মৃতিচারণায় চ্যাপেল

  • |

বাইশ গজে করোনা থাবা। মিলিয়ন ডলার আইপিএল থেকে শুরু করে অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ওডিআই কিংবা দক্ষিণ আফ্রিকার ভারত সফর। করোনা ভাইরাসের কারণে বাইশ গজের একের পর এক টুর্নামেন্ট বাতিল হয়েছে। শুধু আন্তর্জাতিক ক্রিকেটই নয় ঘরোয়া ক্রিকেটের বেশ কিছু টুর্নামেন্টও স্থগিত ঘোষণা করা হয়েছে। আর এই পরিস্থিতিকে ক্রিকেটের কালো দিন বলে মন্তব্য করলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক ইয়ন চ্যাপেল।

নাগাল্যান্ড

নাগাল্যান্ড

উত্তর-পূর্ব ভারতের অন্যতম সেরা ভ্রমণের স্থান নাগাল্যান্ড। তবে সিকিম, অরুণাচল প্রদেশের মতো জায়গায় মানুষ বেশি যায়। তুলনায় নাগাল্যান্ড ততটা প্রচারে আসে না তাই মানুষও যায় কম। তবে মায়ানমার সীমান্তে অবস্থিত নাগাল্য়ান্ডে প্রচুর উপজাতি মানুষের ভিড়। যার মধ্যে নাগা উপজাতি বেশ বিখ্যাত। নাগাদের রঙীন সংষ্কৃতি, জীবনযাত্রা আপনাকে উদ্বুদ্ধ করবে সন্দেহ নেই। ডিসেম্বরে হর্নবিল ফেস্টিভ্যাল হয় নাগাল্যান্ডে। চাইলে ঘুরে আসতেই পারেন আপনি।

বিশ্বযুদ্ধের সময় বন্ধ ছিল ক্রিকেট

বিশ্বযুদ্ধের সময় বন্ধ ছিল ক্রিকেট

এক ক্রিকেট ওয়েবসাইটের কলামে চ্যাপেল বর্তমান করোনা আতঙ্কের কারণে ক্রিকেট ম্যাচ বাতিল হয়ে যাওয়ার সঙ্গে বিশ্বযুদ্ধের সময়ের তুলনা টেনেছেন। কলামে চ্যাপেল লিখেছেন, ১৯১৪ সালে বিশ্বযুদ্ধের কারণে টেস্ট ম্যাচ বাতিল হয়েছিল। প্রথম বিশ্বযুদ্ধের কারণে দীর্ঘ কয়েক বছর টেস্ট খেলা বন্ধ থাকার পর ১৯২০ সালে ফের তা শুরু হয়েছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ও টেস্ট খেলা বন্ধ ছিল। ১৯৩৯ সালের অগাস্ট থেকে ১৯৪৬ সালের মার্চ পর্যন্ত ম্যাচ স্থগিত থাকে।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ

আন্দামানে মোট চারটি আদিম গোষ্ঠী রয়েছে- গ্রেট আন্দামানিজ, ওঙ্গেজ, জারওয়া ও সেন্টিনেলিজ। এরা আন্দামানেই হাজার হাজার যুগ ধরে বসবাস করে চলেছে। এবং উন্নত সমাজের সঙ্গে এদের কোনও যোগাযোগ নেই। তবে আন্দামানে পর্যটন শিল্প দিন দিন বেড়ে যাওয়ায় আদিম উপজাতিদের জন্য নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

বন্ধ ছিল কাউন্টি ম্যাচও

বন্ধ ছিল কাউন্টি ম্যাচও

চ্যাপেল তাঁর কলামে উল্লেখ করেছেন বিশ্বযুদ্ধের সময় পরিস্থিতি ক্রিকেটে অনুকূলে একেবারেই ছিল না। দুই বিশ্বযুদ্ধের সময়েই প্রথম শ্রেণীর ক্রিকেট বন্ধ ছিল। কাউন্টি ক্রিকেট ও সেফিল্ড শিল্ডের ম্যাচ বিশ্বযুদ্ধের কারণে স্থগিত রাখা হয় বলে চ্যাপেল জানিয়েছেন।

নীলগিরি

নীলগিরি

দক্ষিণ ভারতের নীলগিরি এলাকাতেও আদিম উপজাতির বাস রয়েছে। টোডা গোষ্ঠীর মানুষ এখানে বসবাস করেন। এই ধরনের কুড়ে ঘর বানিয়ে তারা বাস করেন। এরা নিরামিষাশী ও এমব্রয়ডারির কাজ খুব ভালো করেন। ইউনেস্কোর তরফেও টোডা সম্প্রদায়কে সংরক্ষণের জন্য পদক্ষেপ করা হয়েছে।

১৯৪৪ এর এক ঘটনা উল্লেখ করলেন চ্যাপেল

১৯৪৪ এর এক ঘটনা উল্লেখ করলেন চ্যাপেল

করোনার কারণে একের পর এক ম্য়াচ ও টুর্নামেন্ট স্থগিত হয়ে যাওয়া নিয়ে চ্যাপেল তাঁর কলামে বিশ্বযুদ্ধের পরিবেশে ১৯৪৪ সালের একটি ঘটনার উল্লেখ করেছেন। ইংল্যান্ড ও মিডলসেক্স কাউন্টি দলের ওপেনার জ্যাক রবার্টসন ১৯৪৪ সালে লর্ডসে ব্যাটিং করছিলেন। সেই সময় আকাশ পথে যুদ্ধ বিমান যায়। সেই পরিস্থিতিতে ক্রিকেটার ও আম্পায়াররা মাঠের মধ্য়েই শুয়ে পড়েন। পরে ম্যাচ শুরু হতে রবার্টসন ছক্কা হাঁকান। করোনায় আটকে ক্রিকেট! এই বিষয় নিয়ে লিখতে গিয়ে স্মৃতির পাতা থেকে এই ঘটনার উল্লেখ করেছেন চ্যাপেল।

ওড়িশা

ওড়িশা

ওড়িশার গ্রামে এখনও বহু আদিবাসী উপজাতির মানুষ থাকেন। এরাজ্যে প্রায় ৬০টি আদিবাসী সম্প্রদায় রয়েছে। তবে তাদেপ রঙীন সংষ্কৃতি মন জয় করে নেবে পর্যটকদের। বহু মানুষ ওড়িশায় গিয়ে পুরীতে জগন্নাথ দর্শনের পাশাপাশি সাইড ট্রিপে উপজাতি অধ্যুসিত এলাকাগুলি ঘুরে আসেন।

বিশ্বজুড়ে করোনা থাবা

বিশ্বজুড়ে করোনা থাবা

গোটা বিশ্ব এখন এই ভাইরাসের কবলে। ইতিমধ্যে এই ভাইরাসে ১ লক্ষের বেশি মানুষ আক্রান্ত, অন্য়দিক পাঁচ হাজারে বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। প্রতিদিনই বিভিন্ন দেশ থেকে লাফিয়ে লাফিয়ে মৃত্যুর সংখ্যা বাড়ার খবর পাওয়া যাচ্ছে।

ছত্তিশগড়

ছত্তিশগড়

ওড়িশা সীমান্তের এপারেই রয়েছে ছত্তিশগড় সীমান্ত। এরাজ্যেও উপজাতি মানুষের আধিক্য অনেক বেশি। রাজ্যের সংখ্যাধিক্য মানুষই উপজাতি সম্প্রদায়ের। এর মধ্যে সবচেয়ে বেশি রয়েছে গোন্ড সম্প্রদায়ের মানুষ। এই সম্প্রদায়ের মানুষরা মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্রেও ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে।

English summary
Criket in time of Crisis says formar australian captain ian chappell
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X