• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইপিএল, লা লিগাকে অনেক পিছনে ফেলল আইপিএল! এমনকী পিছিয়ে এনএফএলও

সম্প্রতি প্রথম সারির ব্রিটিশ সংবাদপত্র 'দ্য় গার্ডিয়ান' পত্রিকায় প্রকাশিত হয়েছে 'গ্লোবাল স্পোর্টস স্যালারি সার্ভে'-এর রিপোর্ট। আর সেই রিপোর্টে দেখা যাচ্ছে বিশ্বের সব খেলার মধ্যে ম্যাচ প্রতি আয়ে এগিয়ে আছেন আইপিএল-এ খেলা ক্রিকেটাররাই।

এমনকী, ইপিএল, লা লিগা, বুন্দেশলিগা, সেরি এ-এর মতো ফুটবলের বাঘা বাঘা সব লিগকে ম্যাচ প্রতি রোজগারের দিক থেকে পিছনে ফেলে দিয়েছেন আইপিএল-এর ক্রিকেটাররা। পিছনে পড়ে গিয়েছে, 'আমেরিকান ফুটবল' অর্থাত রাগবির লিগ এনএফএল-ও। এক নজরে দেখে নেওয়া যাক তাদের সার্ভে থেকে আর কী কী বিস্ময়কর তথ্য উঠে এল।

সবার আগে আইপিএল

সবার আগে আইপিএল

বিশ্বের সবচেয়ে মূল্যের ফুটবল লিগ হল ইংলিশ প্রিমিয়ার লিগ। কিন্তু ম্যাচ প্রতি আয়ে তারা অনেক পিছনে রয়েছে আইপিএল ক্রিকেটারদের থেকে। আইপিএল-এ ম্যচ প্রতি ক্রিকেটারদের গড় আয় ২.৪৮ কোটি টাকা। এর পাশাপাশি এনএফএল-এ ম্যাচ প্রতি খেলোয়াড়দের গড় আয় ১.২৫ কোটি টাকা ও ইপিএল-এ ৭১ লক্ষ টাকা। আরও একটা তথ্য দেওয়া যাক, আইপিএল-এর কোনও কোনও খেলোয়াড় ২ মাসের লিগ খেলে যা আয় করেন তা গোটা প্রিমিয়ার লিগ মরসুম খেলে ইপিএল-এর ক্লাব টটেনহাম হটস্পারের সব খেলোয়াড়ের মিলিত আয়ের বেশি।

সময়কালই কারণ

সময়কালই কারণ

তাহলে ইপিএল বিশ্বের সবচেয়ে দামি লিগ হয় কী করে? এর অন্যতম কারণ দুই লিগের সময়কাল আইপিএল চলে মাত্র দুই মাস। এই সময়ে একজন ক্রিকেটারকে লিগ পর্যায়ে খেলতে হয় মাত্র ১৪টি ম্যাচ। পাশাপাশই শুধুমাত্র ইপিএল-এই একজন ফুটবলারকে খএলতে হয় ৩৮টি ম্যাচ। এর সঙ্গে থাকে এফএ কাপ, চ্যাম্পিয়ন্স লিগ বা ইউরোপা লিগের মতো টুর্নামেন্টের খেলা। তাই সম্পূর্ণ মরসুম ধরলে আইপিএল-এর ক্রিকেটারদের থেকে ইপিএল-এর ফুটবলারদের আয় বেশি হয়। একবছরে বার্ষিক আয় একজন ইপিএল-এর ফুটবারের ২.৯৯ মিলিয়ন পাউন্ড, লা লিগার ক্ষেত্রে তা হয় ২.২ মিলিয়ন পাউন্ড, আর সেরি এ-তে ১.৫ মিলিয়ন পাউন্ড।

আইপিএল-এর প্রবৃদ্ধি

আইপিএল-এর প্রবৃদ্ধি

২০০৮ সালে পথ চলা শুরু হয়েছিল আইপিএল-এর। সেই থেকে এই লিগের মূল্য ক্রমেই দ্রুত হারে বেড়ে চলেছে। ২০১৮ সালের আইপিএল তার আগের বছরের সংস্করণের থেকে ১৯ শতাংশ গ্রোথ অর্জন করেছে। এই বছর আইপিএল-এর আয় বৃদ্ধি হয়েছে ৬.৩ মিলিয়ন পাউন্ড। ২০১৭ সারলে যা ছিল ৫.৩ মিলিয়ন পাউন্ড।

আইপিএল দলগুলির 'ব্র্যান্ড ভ্যালু'

আইপিএল দলগুলির 'ব্র্যান্ড ভ্যালু'

আইপিএল-এর দলগুলির 'ব্র্যান্ড ভ্যালু'-ও ক্রমেই বেড়ে চলেছে। কর্পোরেট ফাইনান্স অ্যাডভাইসারি সংস্থা ডাফ অ্যান্ড ফেল্পস-এর প্রকাশিত তথ্য অনুযায়ী ২০১৮ সালে আইপিএল দলগুলির মধ্যে ব্যান্ড ভ্যালু-তে সবচেয়ে এগিয়ে ছিল মুম্বই ইন্ডিয়ান্স (১১৩ মিলিয়ন মার্কিন ডলার)। আর দ্বিতীয় স্থানে ছিল কলকাতা নাইট রাইডার্স (১০৪ মিলিয়ন মার্কিন ডলার)।

English summary
Global sports salary survey has revealed cricketers IPL earn more money per match than players in any other sport.
 
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X