• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর করোনার কারণে ক্রিকেটে লক ডাউন

  • |

করোনা ভাইরাসের করাল গ্রাসে দুনিয়া। গত বছর চিনে শুরু হওয়া ভাইরাস বিপর্যয়ে আক্রান্ত পৃথিবীর ১৪০ এর বেশি দেশ। যেকারণে ইতিমধ্যে ইউরোপে এখন লক ডাউন পরিস্থিতি। ইউরোপের তিন দেশ ইতালি, ফ্রান্স, জার্মানি ক্ষতির মুখে পড়েছে। যার মধ্যে ইতালির মৃত্যুর সংখ্যা লাফে লাফে বাড়ছ।

ফুটবল থেকে ক্রিকেট, করোনা থাবায় স্তব্ধ ক্রীড়াজগৎ

ফুটবল থেকে ক্রিকেট, করোনা থাবায় স্তব্ধ ক্রীড়াজগৎ

ভয়াবহ পরিস্থিতিতে এখন ইউরোপের সমস্ত আন্তর্জাতিক টুর্নামেন্ট স্থগিত হয়েছে।ফুটবলের মতো ক্রিকেটেও একই ছবি। ক্রিকেটে বন্ধ আইপিএল। আন্তর্জাতিক টুর্নামেন্ট ধরলে ভারত-দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড, ইংল্যান্ড-শ্রীলঙ্কার মধ্যে ক্রিকেটসূচি বন্ধ রয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন পরিস্থিতি তৈরি হল

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন পরিস্থিতি তৈরি হল

উল্লেখ্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম ক্রিকেটে এমন লক ডাউন পরিস্থিতি তৈরি হয়েছে। সপ্তাহ খানেক আগেও করোনার প্রার্দুভাব ব্যাপক আকারে ছড়ালেও মহামারীতে পরিণত না হওয়ায় ক্রিকেটারদের সাবধানতা মেনে বিদেশ সফরে উড়ে যেতে দেখা গিয়েছে। কিন্তু করোনায় কোপে পরিস্থিতি প্রতিদিনই হাতের বাইরে চলে যাওয়ায় এখন ক্রিকেটার ও সাধারণ ক্রিকেট ফ্যানেদের নিয়ে কোনও রকমের ঝুঁকি নেওয়া হচ্ছে না। এই পরিস্থিতিতে বিশ্বজুড়ে স্তব্ধ ক্রিকেট।

দুই বিশ্বযুদ্ধে বন্ধ থেকেছে ক্রিকেট

দুই বিশ্বযুদ্ধে বন্ধ থেকেছে ক্রিকেট

করোনা ছাড়া এখনও পর্যন্ত দু'বার এভাবে ক্রিকেট লকডাউন হয়েছে। ১৮৭৭ সাল থেকে টেস্ট ক্রিকেট শুরু হওয়ার পর থেকে দুই বিশ্বযুদ্ধের কারণে ক্রিকেটে থেমেছে।

বিশ্বযুদ্ধের কারণে ১৯১৪ সালের ২ সেপ্টম্বর থেকে ইংল্যান্ডে ক্রিকেট বন্ধ করে দেওয়া হয়েছিল। প্রথম বিশ্বযুদ্ধের সময় ২১০-এর বেশি প্রথম শ্রেণীর ক্রিকেটার ইংল্যান্ডের হয়ে যুদ্ধে যোগ দিয়েছিলেন। পরবর্তী সময়ে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ সেবছর প্রথম শ্রেণীর ক্রিকেট স্থগিত করে দেয়।

একনজরে প্রথম বিশ্বযুদ্ধে কোন দেশে কত বছর ক্রিকেট বন্ধ ছিল, দেখে নেওয়া যাক

একনজরে প্রথম বিশ্বযুদ্ধে কোন দেশে কত বছর ক্রিকেট বন্ধ ছিল, দেখে নেওয়া যাক

ইংল্যান্ডে ২ সেপ্টেম্বর ১৯১৪ সাল থেকে ১২ মে ১৯১৯ পর্যন্ত ক্রিকেট বন্ধ ছিল। অন্যদিকে অস্ট্রেলিয়াতে ১৯ ফেব্রুয়ারি ১৯১৫ থেকে ১৯১৮ সালের ২৬ ডিসেম্বর পর্যন্ত ক্রিকেট বন্ধ ছিল। নিউজিল্যান্ডে ২ এপ্রিল ১৯১৫ থেকে ২৫ ডিসেম্বর ১৯১৭ পর্যন্ত বন্ধ ছিল। দক্ষিণ আফ্রিকাতে ১১ এপ্রিল ১৯১৪ থেকে ১৮ অক্টোবর ১৯১৯ পর্যন্ত ক্রিকেট স্থগিত ছিল। ভারতে অবশ্য সেই সময় প্রথম শ্রেণীর ক্রিকেট স্থগিত হয়নি।

একই ভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধে কোন দেশে কত দিনের জন্য ক্রিকেট স্থগিত ছিল দেখে নিন

একই ভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধে কোন দেশে কত দিনের জন্য ক্রিকেট স্থগিত ছিল দেখে নিন

১৯৩৯ সালে ২ সেপ্টেম্বর থেকে ১৯৪৫ সালের ১৮ মে পর্যন্ত ইংল্যান্ডে ক্রিকেট বন্ধ ছিল। অস্ট্রেলিয়াতে একই ভাবে ২ ডিসেম্বর ১৯৪১ থেকে ২২ নভেম্বর ১৯৪৫ পর্যন্ত ক্রিকেট বন্ধ ছিল। ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডেও জাতীয় টুর্নামেন্ট স্থগিত ছিল। ভারতে প্রথম শ্রেণীর ক্রিকেটে অবশ্য কোনও বিরতি ছিল না।

English summary
Cricket look down after 75 years in for CoronaVirus Outbreak
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X