• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Wimbledon: নয়া ইতিহাস ঐতিহ্যশালী সেন্টার কোর্টের, স্ব-মহিমায় শতবর্ষে পা রাখতে চলেছে উইম্বলডনের গর্ব

Google Oneindia Bengali News

ঐতিহ্যশালী সেন্টার কোর্টের শতবর্ষ পালন করতে চলেছে উইম্বলডন। দীর্ঘ ১০০ বছর আগে যখন এটির উদ্বোধন করা হয় তখন এর নাম দেওয়া হয়েছিল 'হোয়াইট এলিফ্যান্ট' অর্থাৎ সাদা হাতি। এই ইভেন্টে উইম্বলডনের ঐতিহাসিক ম্যাচগুলি এবং ঐতিহ্যপূর্ণ মুহূর্তগুলি ফিরে দেখা হবে যেখানে উপস্থিত থাকবেন উইম্বলডনের প্রাক্তন বিজয়ীরা।

Wimbledon: ইতিহাসের পাতা ঘেটে ঐতিহ্যশালী সেন্টার কোর্ট, স্ব-মহিমায় শতবর্ষে পা রাখতে চলেছে উইম্বলডনের গর্ব

উইম্বলডনের কমিউনিকেশন এবং মার্কেটিং ডিরেক্টর অ্যালেক্সজান্ডার উইলস নিজে পুরো বূিষয়ের তত্ত্বাবধান করছেন যাতে জাঁকজমক ভাবে উইম্বলডন এবং সেন্টার কোর্টের ঐতিহ্যকে তুলে ধরা হয় এবং তাতে কোনও প্রকার খামতি যাতে না থাকে। ১৯২২ সালে ঐতিহ্যশালী এই কোর্ট যখন প্রথম খোলা হয়েছিল তখন কিন্তু সারা বিশ্বে এই রকম জনপ্রিয়তা পায়নি সেন্টারকোর্ট। গোটা বিশ্ব ভালভাবে স্বাগত জানায়নি প্রথম দিন এই ঐতিহ্যশালী উইম্বলডনকে।

অ্যালেক্সজান্ডার উইলস বলছিলেন, "যখন এটি প্রথম খোলা হয় তখন একে হোয়াইট এলিফ্যান্ট বলে সম্বোন করা হয়েছিল। সেই সময়ে ঠাট্টা করে প্রশ্ন করা হত, এই পৃথিবীতে কী ভাবে এই ক্লাব পরিপূর্ণ হবে? কী ভাবে টেনিস এত জনপ্রিয় হবে যেখানে এত লোককে স্বাগত জানানো সম্ভব হবে? এবং এখন ১০০ বছর পরে দাঁড়িয়ে রয়েছি আমরা এবং এই অসাধারণ স্টেডিয়ামের বয়স ১০০ বছর। স্মরণীয় ল্যান্ডমার্ক এটি যে কোনও খেলার ক্ষেত্রে।" অল ইংল্যান্ড ক্লাব উইম্বলডনের গায়ে লাগোয়া উইম্বলডন পার্ক গলফ ক্লাব। আগামী দিনে ওখানেও একটি কোর্ট তৈরির পরিকল্পনা রয়েছে। রবিবার উইম্বলডনে স্থানীদের থেকে ১৪ হাজার মানুষকে আমন্ত্রণ জানানো হয়েছে। ইউক্রেনের ১০০০ জন রিফিউজি এবং সিরিয়া এবং আফগানিস্তানের ৫০০ জন রিফিউজিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

১৯৫৭ সালে এই কোর্টে প্রথম কৃষ্ণাঙ্গ খেলোয়াড় হিসেবে উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছিলেন অ্যালিথা গিবসন। যে বছর বার্লিনের দেওয়াল ভেঙে পড়েছিল সেই বছর এই কোর্টেই চ্যাম্পিয়ন হয়েছিলেন বরিস বেকার এবং স্টেফি গ্রাফ। এই কোর্ট সাক্ষী বহু ইতিহাসের, বহু ওঠা-পড়া, বহু ভাঙা-গড়ার। উইম্বলডনের ইতিহাসে সফলতম টেনিস তারকা কিংবদন্তি রজার ফেডেরার। ঘাসের কোর্টের রাজা উইম্বলডন চ্যাম্পিয়ন হেয়েছেন ৮ বার।

English summary
Center Court turning 100 years in a few days, Wimbledon has huge plan to make this historic day memorable with royal touch.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X