India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এজবাস্টনে বুম বুম বুমরাহ! ভারত অধিনায়ক হিসেবে ব্যাট হাতে লারাদের টপকে গড়লেন বিশ্বরেকর্ড

Google Oneindia Bengali News

এজবাস্টন টেস্টে বিশ্বরেকর্ড গড়লেন জসপ্রীত বুমরাহ। ভারতীয় ইনিংসের ৮৪তম ওভারে বুমরাহর বিধ্বংসী ব্যাটিংয়ে ৩৫ রান দিলেন স্টুয়ার্ট ব্রড। যার মধ্যে বুমরাহ ব্যাট হাতে সংগ্রহ করলেন ২৯ রান। ব্রড টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ওভারে সর্বাধিক রান দেওয়ার লজ্জার রেকর্ড গড়লেন। তেমনই বুমরাহ টপকে গেলেন ব্রায়ান লারা, জর্জ বেইলি ও কেশব মহারাজের গড়া রেকর্ডটি।

বিধ্বংসী বুমরাহ

বিধ্বংসী বুমরাহ

৮৩তম ওভারে জেমস অ্যান্ডারসনের বলে ১০৪ রান করে আউট হন রবীন্দ্র জাদেজা। এই ওভারের শেষে ভারতের স্কোর ছিল ৯ উইকেটে ৩৭৭। ৭ বলে শূন্য রানে ব্যাট করছিলেন বুমরাহ। ৮৪তম ওভারের প্রথম বলে হুক মেরে স্টুয়ার্ট ব্রডকে বাউন্ডারির বাইরে পাঠিয়ে চার রান নেন তিনি। পরেরটি ব্রড শর্ট বল করেন, কিপার বিলিংসও তা আটকাতে ব্যর্থ হন, আম্পায়ার ওয়াইড বল দেন, ফলে এই ডেলিভারিতে ভারত মোট ৫ রান পায়। ওভারের দ্বিতীয় বলটি ভালোভাবে করতে গিয়ে ফের নো বল করে বসেন ব্রড, এই বলটিতে ছক্কা হাঁকান বুমরাহ। পরের বলটি ফুলটস, মিড অন দিয়ে চার হাঁকান ভারত অধিনায়ক। ওভারের তৃতীয় বলটিও চার হাঁকান বুমরাহ, এবার ফাইন লেগ অঞ্চল দিয়ে। পরের বলেও ফের চার, ডিপ স্কোয়্যার লেগ দিয়ে। ফলে ৮৪তম ওভারের চতুর্থ বলটি পর্যন্ত ভারত তুলে ফেলে ২৮ রান।

গড়লেন নয়া বিশ্বরেকর্ড

এর আগে টেস্ট ক্রিকেটে এক ওভারে ২৮ রান নেওয়ার নজির রয়েছে তিন ব্যাটারের। ২০০৩-০৪ মরশুমে দক্ষিণ আফ্রিকার রবিন পিটারসনের এক ওভারে ২৮ রান নেন ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা, মেরেছিলেন চারটি চার ও দুটি ছয়। ২০১৩-১৪ মরশুমে পারথ টেস্টে ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসনের ওভারে ২৮ রান নেন অস্ট্রেলিয়ার জর্জ বেইলি। তিনি তিনটি ছয়, দুটি চার মারার পাশাপাশি দুই রান নিয়েছিলেন। ২০১৯-২০ মরশুমে দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজ পোর্ট এলিজাবেথে ইংল্যান্ডের অধিনায়ক জো রুটের ওভারে ২৮ রান নিয়েছিলেন।

ব্রডের ওভারে ৩৫, বুমরাহ একাই ২৯

আজ বুমরাহ নতুন বলে ব্রডের ওভারে সংগ্রহ করলেন ৩৫ রান, যার মধ্যে তিনি ব্যক্তিগত ২৯ রান করেন। ৮৪তম ওভারের পঞ্চম বলে ছক্কা হাঁকিয়েই বিশ্বরেকর্ড নিজের দখলে নেন বুমরাহ। এই ছয়টি তিনি মারেন ডিপ ব্যাকওয়ার্ড স্কোয়্যার লেগ দিয়ে। শেষ বলে এক রান সংগ্রহ করেন। এই ওভারেই ভারতের রান গিয়ে পৌঁছায় ৪১২তে। এর পরের ওভারের পঞ্চম বলে মহম্মদ সিরাজকে সাজঘরে পাঠিয়ে ভারতের ইনিংসে যবনিকা টানেন জেমস অ্যান্ডারসন। চারটি চার ও ২টি ছয়ের সাহায্যে ১৬ বলে ৩১ রানে অপরাজিত থাকেন দশে নামা বুমরাহ।

উচ্ছ্বসিত ক্রিকেটমহল

এজবাস্টন টেস্টের টসের পর ইংল্যান্ডের প্রাক্তন মার্ক বুচার বলেছিলেন, বুমরাহই প্রথম ভারতীয় ফাস্ট বোলার যিনি দেশকে নেতৃত্ব দিচ্ছেন। বুমরাহ সেই ভুল শুধরে বলেন, ৩৫ বছর আগে কপিল দেব শেষবার দেশকে নেতৃত্ব দিয়েছেন। অস্বস্তি এড়াতে সঞ্চালক বুচার বলেন, কপিল তো অলরাউন্ডার ছিলেন। বুমরাহ আর কথা বাড়াননি। তবে আজ তিনি যেভাবে ব্যাট হাতে ঝড় তুললেন তাতে কতদিন আর তাঁকে শুধু ফাস্ট বোলারই বলা যাবে সেটা ভাবার বিষয়। এই ইনিংস ব্যাট হাতে তাঁকে আত্মবিশ্বাসী করে তুলবে। বুমরাহর এই বিধ্বংসী ইনিংস দেখে মুগ্ধ ক্রিকেটপ্রেমী থেকে সেলেবরা। ইংল্যান্ড ইনিংসে বল হাতেও আঘাত হেনেছেন বুমরাহই। ওপেনার অ্য়ালেক্স লিস ৯ বলে ৬ রান করে বুমরাহর বলে বোল্ড হয়ে গিয়েছেন। তিন ওভারে ইংল্যান্ড যখ ১ উইকেটে ১৬, তখন বৃষ্টি নামায় খেলা বন্ধ রয়েছে। ১১ বলে ৭ রানে অপরাজিত অপর ওপেনার জ্যাক ক্রলি। ভারত এগিয়ে রয়েছে ৪০০ রানে।

English summary
Bumrah Sets New World Record In His Debut Test As India Captain By Getting 35 Runs From Broad's Over. He Goes Past The Record Which Was Previously Headed by Brian Lara, George Bailey And Keshav Maharaj.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X