• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিদেশে ১০০-র বেশি টেস্ট উইকেট দখলকারী বুমরাহর বোলিংয়ে সেঞ্চুরিয়ন জয়ের দিকে ভারত

Google Oneindia Bengali News

দক্ষিণ আফ্রিকার দুর্গ বলে পরিচিত সেঞ্চুরিয়নে তিনবারের প্রয়াসে এই প্রথম টেস্ট জয়ের দিকে এগোচ্ছে ভারত। প্রোটিয়াদের পাঁচটি উইকেটের তিনটিই তুলে নিয়েছেন জসপ্রীত বুমরাহ। গতকাল রাসি ভ্যান ডার ডুসেন ও কেশব মহারাজকে ফিরিয়েছিলেন। আজ টেস্টের শেষদিনে প্রথম সেশনের প্রথম ঘণ্টার মধ্যেই তিনি আউট করলেন ডিন এলগারকে।

বিদেশে উইকেটের সেঞ্চুরি

বিদেশে উইকেটের সেঞ্চুরি

এলগারের উইকেটটি বুমরাহর কেরিয়ারে বিদেশের মাটিতে ১০২তম টেস্ট উইকেট। গতকাল ডুসেনকে আউট করে বিদেশের মাটিতে ১০০তম টেস্ট উইকেট নিয়েছিলেন তিনি। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার কেপ টাউনেই টেস্ট অভিষেক হয়েছিল বুমরাহর। ২৫টি টেস্টের মধ্যে তিনি দেশের মাটিতে খেলেছেন মাত্র দুটি টেস্ট। বিদেশে ২২তম টেস্ট খেলছেন। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালটি ইংল্যান্ডে অনুষ্ঠিত হলেও পরিসংখ্যানে সেটিকে ধরা হয়েছে নিরপেক্ষ কেন্দ্র হিসেবে।

বুম বুম বুমরাহ

বুম বুম বুমরাহ

দেশের মাটিতে ২টি টেস্টে ৪টি উইকেট রয়েছে জসপ্রীত বুমরাহর। এই টেস্টের সংখ্যা বাড়তে পারত ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে। তবে বিয়ের আগে আমেদাবাদে একটি টেস্ট তিনি খেলেননি। বিদেশের মাটিতে ২২টি টেস্টে ৪৩টি ইনিংসে তিনি ১০২টি উইকেট এখনও অবধি দখল করেছেন। ইনিংসে সেরা বোলিং ২৭ রানের বিনিময়ে ৬ উইকেট। টেস্টের সেরা বোলিং ফিগার ৮৬ রানে ৯ উইকেট দখল। ইনিংসে ৬ বার পাঁচ উইকেট নিয়েছেন। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে তিনি কোনও উইকেট পাননি।

কোন দেশে কত?

কোন দেশে কত?

অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডেই সবচেয়ে বেশি উইকেট রয়েছে বুমরাহর। অস্ট্রেলিয়া সফরে সাতটি টেস্টে এবং ইংল্যান্ড সফরে আটটি টেস্টে তাঁর ৩২টি করে উইকেট রয়েছে। নিউজিল্যান্ডে ২টি টেস্টে পেয়েছেন ৬ উইকেট। দক্ষিণ আফ্রিকায় চতুর্থ টেস্ট খেলছেন, এখনও অবধি তাঁর উইকেট সংখ্যা ১৯। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ২টি টেস্টে তাঁর ১৩টি উইকেট রয়েছে।

জয়ের কাছাকাছি

২০১৪ সালের ফেব্রুয়ারির পর থেকে সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে সব কটি টেস্টেই জিতেছে দক্ষিণ আফ্রিকা। কিন্তু ভারত অই স্টেডিয়ামে প্রথম জয়ের স্বাদ পাওয়ার মুখে। ইতিমধ্যেই পাঁচটি উইকেট হারিয়েছে প্রোটিয়ারা। গতকাল ৩০৫ রানের টার্গেট তাড়া করতে নেমে দিনের শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ছিল ৪০.৫ ওভারে ৪ উইকেটে ৯৪। এদিন দলের ১৩০ রানের মাথায় আউট হন এলগার। তার আগে মহম্মদ শামি নিজের বোলিংয়ে প্রোটিয়া অধিনায়কের ক্যাচ ফেলেছিলেন। কিন্তু এলগার বুমরাহর বলে লেগ বিফোর হন, রিভিউ নিয়েও লাভ হয়নি। ১২টি চারের সাহায্যে ১৫৬ বলে ৭৭ রান করে আউট হয়েছেন তিনি। বুমরাহ তিনটি উইকেট পেয়েছেন। দক্ষিণ আফ্রিকা হার বাঁচানোর মরিয়া লড়াই চালাচ্ছে।

English summary
Jasprit Bumrah Has Dismissed Dean Elgar On The Day 5 Of Centurion Test. This Is His 102th Test Wicket Away From Home.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X