• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন ব্রেট লি'র চোখে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ অ্যাসেজের সমতুল্য

  • |

সবকিছু ঠিকঠাক থাকলে বছর শেষে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। করোনা পরিবেশে এই সিরিজের দিকে তাকিয়ে গোটা ক্রিকেটবিশ্ব। ভাইরাস থাবায় টি-২০ ক্রিকেট বিশ্বকাপ নিয়ে আইসিসি চূড়ান্ত কিছু না জানালেও এবছর টুর্নামেন্ট স্থগিত হওয়ার বড় ইঙ্গিত রয়েছে। সেক্ষেত্রে ক্রিকেট দুনিয়ায় আগামী সময়ে ভারতের অস্ট্রেলিয়া সফরই বাইশ গজের সবচেয়ে আকর্ষক হাইভোল্টেজ ক্রিকেট ইভেন্ট হতে চলেছে। এই নিয়েই এবার মুখ খুললেন ব্রেট লি।

কবীর সুমন

কবীর সুমন

আমি বুড়ো হয়েছি। আমি বেঁচে আছি। অথচ কালিকা চলে গেল। আমার অনেক দুঃসময় গেছে। দেখেছি, কালিকা সবসময় আমার পাশে পাশে ছিল। ও সবসময় আমাকে নিটোল সম্মান দেখিয়ে গিয়েছে। ওই একমাত্র আমাকে কখনও অসম্মান করে কথা বলেনি। আজ মনে পড়ছে সে সব কথা।

অজিভূমে দিন রাতের টেস্ট খেলবে ভারতীয় দল

অজিভূমে দিন রাতের টেস্ট খেলবে ভারতীয় দল

ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে ইডেনে দিন রাতের টেস্ট খেলার পর এবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচের মধ্যে একটি দিন রাতের টেস্ট খেলবে ভারত। টেস্ট ক্রিকেটের দুই সেরা দলকে প্রথমবার পিঙ্ক বলে দিন রাতের আবহের মহারণে দেখার অপেক্ষায় প্রহর গুনছে ক্রিকেটবিশ্ব।

সুরজিৎ চট্টোপাধ্যায়

সুরজিৎ চট্টোপাধ্যায়

আমরা কোনওদিন একসঙ্গে কাজ করিনি। কিন্তু আমার খুব পরিচিত একজনের মধ্যে ছিলেন কালিকাপ্রসাদ। আমার মেয়ের স্কুলে বাংলা পড়াতেন। তাঁর মৃত্যুতে লোকসঙ্গীতের বিশাল ক্ষতি। সঙ্গীত জগতের এই বিশেষ দিকটা ধাক্কা খাবে কালিকাপ্রসাদের প্রয়াণে। লোকগান নিয়ে আমরা ইনফ্লুয়েন্স ছিক কথা, কিন্তু স্টেজে গবেষণাটা কালিকাপ্রসাদই করছিল।

ব্রেট লি কী বললেন

ব্রেট লি কী বললেন

ভারতের অস্ট্রেলিয়া সফর শুরুর এখনও অনেকটা সময় থাকলেও অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ব্রেট লি উত্তেজনায় ফুটছেন। লি এক প্রতিক্রিয়ায় ভারত-অস্ট্রেলিয়া বর্ডার-গাভাসকর ট্রফিকে, ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যে খেলা অ্যাসেজ সিরিজের সমতুল্য বলে মন্তব্য করেছেন।

অভিজিৎ বসু

অভিজিৎ বসু

প্রায় ২৩ বছর আগে পরিচয় হয় কালিকাপ্রসাদের সঙ্গে। এমনই একটা খবর, যা মেনে নেওয়া যাচ্ছে না। কালিকাপ্রসাদের সঙ্গে বহু স্মৃতি। এখন বারে বারে তা মনে পড়ছে। লোকগান নিয়ে বাদ্যযন্ত্র নিয়ে তাঁর সঙ্গে নানা কথা হত।

লি আরও যা বললেন

লি আরও যা বললেন

সর্বভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে ব্রেট লি আরও জানিয়েছেন 'করোনা পরবর্তী ক্রিকেটে ভারতের অস্ট্রেলিয়া সফর খুবই গুরুত্বপূর্ণ। ভারত অস্ট্রেলিয়ায় যাক কিংবা অস্ট্রেলিয়া ভারতে আসুক, এই দুই দেশের ক্রিকেট প্রতিযোগিতা সবসময়ই দারুণ উপভোগ্য হয়। ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে টেস্ট সিরিজ সবসময় ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার অ্যাসেজ যুদ্ধের মতো হাড্ডাহাড্ডি হয়ে থাকে। ভারত-অস্ট্রেলিয়ার মধ্য়ে দ্বিপাক্ষিক সিরিজ সেরা লড়াই বার করে আনে।'

স্বপন বসু,

স্বপন বসু,

আমি ভাবতে পারছি না। কী ঘটে গেল। আমি মানসিকভাবে বিপর্যস্ত একেবরেই। আমার ছোট ভগ্নিপতি গত হয়েছেন কালকেই। তাঁর শেষকৃত্য করে ফিরেই কালিকাপ্রসাদের মৃত্যুর খবর। লোকগানের ক্ষেত্র একটা অন্য উদ্যম, অন্য ধরনের প্যাশন এনেছিলেন কালিকাপ্রসাদ। ওঁর সঙ্গে অত্যন্ত পুরনো সম্পর্ক। কেমন করে সব শেষ হয়ে গেল।

অস্ট্রেলিয়ার কাছে বদলার সিরিজ

অস্ট্রেলিয়ার কাছে বদলার সিরিজ

প্রসঙ্গত ২০১৮ সালে প্রথমবারের জন্য অস্ট্রেলিয়াকে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজে হারিয়েছিল ভারত। ২-১ ব্যবধানে কোহলির দল টিম পেইনের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় ছিনিয়ে নেয়। এবার ঘরের মাঠে অজিদের কাছে এটি তাই বদলার সিরিজ হতে চলেছে।

শান্তনু মৈত্র

শান্তনু মৈত্র

বিশ্বাসই করতে পারছি না কালিকাপ্রসাদদা নেই। তাঁর সঙ্গে অনেক কাজ করেছি। এত ভালো একটা মানুষ, চলে গেলেন। আমার এখন মনে হচ্ছে, এখন বেশ একটা খবর আসে, দুর্ঘটনায় কালিকাপ্রসাদদা মারা যাননি, তিনি বেঁচে রয়েছেন।

রাঘব চট্টোপাধ্যায়

রাঘব চট্টোপাধ্যায়

কিছুদিন আগেই কত কথা হয়েছে। এত ভালো একটা ছেলে, লোকগানে এত জ্ঞান। সেই মানুষটা এমনভাবে চলে যাবে ভাবতে পারছি না। কী বলব! বলার ভাষা নেই।

সৌমিত্র রায়

সৌমিত্র রায়

কালিকাপ্রসাদের প্রয়ান আমার কাছে একজন শিল্পীর প্রয়াণ শুধু নয়, একজন বন্ধুকে হারালাম। কালিকাপ্রসাদের মতো মানুষ, বন্ধু সচরাচর দেখা যায় না। উঠতি শিল্পীদের কীভাবে সাহায্য করতেন। তাঁর সঙ্গে কাজ করেছি। সঙ্গীতের প্রতি তাঁর ডেডিকেশন, না দেখলে বিশ্বাস হবে না।

শুভপ্রসাদ নন্দী

শুভপ্রসাদ নন্দী

কালিকা নেই। অন্যরাও গুরুতরভাবে আহত। গতকাল রাতেই কথা হয়েছিল কালিকাপ্রসাদের সঙ্গে। আমদের সকলের মুখ উজ্জ্বল করে রেখেছিল। আমাকে গতকাল জিজ্ঞাসা করেছিল, বর্ধমানের অনুষ্ঠানের কখন আসবে, কীভাবে আসবে। আর দেখা হল না। কালিকা সবাইকে ছেড়ে চলে গেল।

পড়ন্ত বিকেলে এই পথ যদি না শেষ হয়! সন্তানসম্ভবা নাতাসাকে ভালোবাসা উজাড় করে দিলেন হার্দিক

English summary
Brett Lee Rates India-Australia Test cricket Rivalry Equivalent To The Ashes
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X