• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দরজায় কড়া নাড়ছে বিগ ব্যাশ লিগ, পাওয়ার প্লে থেকে এক্স ফ্যাক্টর ক্রিকেটারের একাধিক নতুন নিয়ম

  • |

মরুশহরে আইপিএল ২০২০ শেষে পর দরজায় কড়া নাড়ছে এবার বিগ ব্যাশ লিগ। করোনা আবহেই কয়েকদিন বাদে অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-২০ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের বিগ ব্যাশ লিগ শুরু হবে। বিশ্বের জনপ্রিয় এই টি-২০ লিগ এবছর ১০ বছরে পা দিল। আর তাই লিগকে এবছর আরও আকর্ষণীয় করে তুলতে একাধিক পরিবর্তন আনা হচ্ছে। একনজরে পরিবর্তনগুলি জেনে নেওয়া যাক। ১০ ডিসেম্বর থেকে টুর্নামেন্টে ঢাকে কাঠি।

পাওয়ার সার্জ

পাওয়ার সার্জ

টি-২০ ক্রিকেটে প্রথম ৬ ওভার খুবই গুরুত্বপূর্ণ। পাওয়ার প্লে-র এই ছয় ওভারেই ম্যাচের ভাগ্য তৈরি করে দেয়। এবার বিগ ব্যাশ লিগে ৬ ওভারের পাওয়ার প্লে'কে দুটি ভাগে ভাগ করা হয়েছে। ব্যাটিং দল ৬ ওভারের পাওয়ার প্লে-র মধ্যে ৪ ওভার ম্যাচের শুরুতেই নিয়ে নেবে। অবশিষ্ট ২ ওভার ব্যাটিং টিম ১১-২০ ওভারের মধ্যে যে কোনও সময় নিতে পারবে। নতুন এই নিয়মে খেলার আকর্ষণ আরও বাড়তে চলেছে বলে আয়োজকরা মনে করছেন।

এক্স ফ্যাক্টর ক্রিকেটার

এক্স ফ্যাক্টর ক্রিকেটার

এতদিন চোটের কারণে মাঠে ক্রিকেটার বদল করতে দেখা যেত। এখন করোনা সংকটে করোনা রিপ্লেসমেন্টও শুরু হয়েছে। তবে এবার বিগ ব্যাশ লিগে একেবারে নতুনভাবে ভাবনাচিন্তা চলছে। দলগুলি নিজেদের প্রথম ইনিংসের ১০ম ওভারের মধ্যে একজন 'এক্স ফ্যাক্টর' ক্রিকেটারকে বদলির সুযোগ পাবেন।

কী এই এক্স ফ্যাক্টর সিস্টেম

কী এই এক্স ফ্যাক্টর সিস্টেম

অর্থাৎ টিম লিস্টে ১২ বা ১৩তম ক্রিকেটার হিসেবে ঘোষিত ক্রিকেটারকে দলের এমন ক্রিকেটার যিনি ব্যাট করেননি বা মাত্র ১ ওভার বল করেছেন তার সঙ্গে পরিবর্তন করা যাবে।

ব্যাশ বুস্ট

ব্যাশ বুস্ট

বিগ ব্যাশে সেখানে ম্যাচ জিতলে দলগুলি ২ পয়েন্ট পাবে। সেই সঙ্গে দলগুলি আর ও একটি ব্যাশ বুস্ট পয়েন্ট পেতে পারেন। রান তাড়া করার সময় , রান তাড়া করা দল নির্দিষ্ট ওভার শেষে বিপক্ষের থেকে এগিয়ে থাকলে এই পয়েন্ট পেতে পারে।

কলকাতাঃ কালীঘাটে দুস্থদের ভাইফোঁটা দিলেন ভারতী ঘোষ

আইপিএল ২০২০-র সেরা একাদশ জানালেন তিন প্রাক্তনী, বিরাট-রোহিত নয় এই অধিনায়ক পছন্দ পাঠানের

English summary
Big Bash League 2020: Cricket Australia Introduces 3 new Rule Innovations
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X